www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হলি কুরআন পার্ক



হলি কুরআন পার্ক (Holy Quran park)
নিউজ সংগ্রহে, আবু সাহেদ সরকার

পবিত্র আল কুরআনের মহিমা কারোই অজানা নয়। আল কুরআনের চিরন্তন সব মহিমাকে মানুষের সামনে ফুঁটিয়ে তুলতে অন্যরকম উদ্যোগ নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই কর্তৃপক্ষ। ইসলামি প্রেক্ষাপটকে মাথায় রেখে বিস্ময়কর সব ঘটনাকে একই গণ্ডির মধ্যে নিয়ে আসতে নির্মাণ করা হচ্ছে পার্ক। যার নামা রাখা হয়েছে ‘হলি কুরআন পার্ক। খবর আইএএনএস

খবরে জানানো হয়, পার্কটির আয়তন হবে প্রায় ৬০ হেক্টর। পবিত্র কুরআনে উল্লেখিত সব ধরনের উদ্ভিদ এই বিশেষ পার্কে রাখার চেষ্টা করা হবে। থিম পার্কটি হবে দুবাইয়ের আল খাওয়ানিজ এলাকায়। পবিত্র কুরআনের নানা বিস্ময়কর মহিমা দর্শনার্থীর জন্য প্রদর্শনের ব্যবস্থা রাখা হবে পার্কে। উদ্যোক্তারা জানান, পার্কটিতে থাকবে একটি দৃষ্টিনন্দন প্রধান প্রবেশ পথ, একটি প্রশাসনিক ভবন, একটি ইসলামি বাগান, শিশুদের খেলার জায়গা, ওমরা কর্নার, একটি আউটডোর থিয়েটার, কোরআনের মহিমা প্রদর্শনের স্থান ও ফোয়ারা। এর পাশাপাশি আরও থাকবে বাথরুম, একটি কাচের ভবন, একটি মরূদ্যান, একটি পাম বাগান, একটি লেক, একটি রানিং ট্র্যাক, একটি সাইক্লিং ট্র্যাক ও একটি হাঁটার ট্র্যাক। পবিত্র কোরআনে বিভিন্ন ধরনের উদ্ভিদের নাম উল্লেখ রয়েছে। এর মধ্যে রয়েছে ডুমুর, ডালিম, জলপাই, ভুট্টা, পেঁয়াজ, রশুন, মসুর, যব, গম, আদা, কুমড়া, তেঁতুল, কলা, শসা ইত্যাদি। এই উদ্ভিদের মধ্যে যেগুলো পাওয়া যাবে, তা পার্কে রাখা হবে। কাচের ভবনে ১৫ ধরনের উদ্ভিদ লাগানো হবে। অন্যান্য উদ্ভিদ লাগানো হবে বিভিন্ন সুনির্দিষ্ট বাগানে। পার্ক নির্মাণের প্রাথমিক প্রস্তুতি, ট্র্যাক নির্মাণ, সার্ভিস ভবনের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের কাজ চলতি বছরের জুলাই থেকে শুরু হয়ে ২০১৪ সালের জুলাইয়ে শেষ হবে। তৃতীয় দফার কাজ শুরু হবে ২০১৪ সালের আগস্টে। পার্কের কাজ পুরোপুরি শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২০১৪ সালের সেপ্টেম্বর। দুবাই পৌর কর্তৃপক্ষের প্রকল্প বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ নুর মাশরাউম সম্প্রতি প্রস্তাবিত এই প্রকল্পের কথা বিস্তারিতভাবে জানান। প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৭৫ লাখ ডলার বা ৫৭ কোটি ৩৬ লাখ ছয় হাজার টাকা। তবে চূড়ান্ত নকশা অনুমোদনের পর খরচ কিছুটা এদিক-সেদিক হতে পারে। ২০১৪ সালের সেপ্টেম্বরে এই প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করছে দুবাই পৌরসভার সাধারণ প্রকল্প বিভাগ।
****************
লেখা শেয়ার করুন।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৮৪৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মিজান মুজতবা ০১/০৮/২০১৪
    খুশি হলাম
  • ভাল
  • মুনতাসির সিয়াম ১৪/০৭/২০১৪
    জেনে ভাল লাগলো
  • আবু সঈদ আহমেদ ০৮/০৭/২০১৪
    জেনে দারুণ লাগল।
  • শিমুল শুভ্র ১২/০৬/২০১৪
    ওয়াও মনমুগ্ধ কর।
  • কবি মোঃ ইকবাল ১১/০৬/২০১৪
    পড়লাম। খুব ভালো লাগলো।
    • আবু সাহেদ সরকার ১২/০৬/২০১৪
      পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ কবি বন্ধু।
  • আবু সাহেদ সরকার ১১/০৬/২০১৪
    ভাল লাগলে শেয়ার করুন।
 
Quantcast