www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অপসংস্কৃতির ভাইরাসে আক্রান্ত বর্তমান প্রজন্ম

আজ গায়ে হলুদ।কাল বিয়ে।বিয়ের আগাম বার্তা জানাতে তৈরী গানের আসর। নানা রঙ্গের ঝিলমিল বাতি সাজানো অত্যন্ত সুনিপুন হাতে।ডিজিটাল গেইট তো আছেই।সাথে মাইক,স্পিকার,গায়িকা,হলুদে ভরপুর ঢালা'র মিলন মেলা।মেক আপ ম্যান,ক্যামেরা ম্যান,ষ্টেইজ ম্যান না হলে যেনো বিয়ে অপুর্ন হওয়ার অবস্থা...
ঝাকে-ঝাকে আসছে মহতি মাহফিলে! আবাল -বৃদ্ধ-বনিতা।মনোযোগ দিয়ে শুনছে ঐশী বানী গান!দেখছে অর্ধ্ব নগ্নের নাচ।
শিখছে বেহায়াপনা,উলংপনা,অসভ্যতা।পিতা-মাতাও আদর করে কুমলমতি ছোট ছেলে মেয়েকে পাঠাচ্ছে সুর-বেহুলার মজলিসে! ঐখানে গিয়ে সারারাত মত্ত বেহায়াপনার অমৃত শরাব আহরনে....
বন্ধুরা! এই ঘটনা আমাদের পাশের বাড়িতে।বাড়িতে বসে কানে প্রবেশ করছে সুরের মুর্চনা!
তাতে কী?কিছুই হবে না!সমাজ,দেশ,দশের কোন ক্ষতি হবেনা!বড়জোর হলে কুমলমতি শিশুরা উলংপনা,বেহায়াপনা শিখবে!
তাতে তো সমাজের কিছুই হবে না!
জেনে রাখো! আজকের শিশু আগামি দিনের ভবিষত।সেই শিশুর শৈশব কাল যদি আমরা গান,নাচ,দেহ উন্মোচনের মাধ্যমে কাঠাই তাহলে আগামিতে এই শিশু কী করবে?
কী হবে তার ভবিষত?দেশ,দশের জন্য কি সফলতা বয়ে আনবে?এর দ্বারা কী আগামি প্রজন্ম ধ্বংস হচ্ছে না?যুব সমাজ সেক্সুয়ালী মনোভাবের ভাইরাসে আক্রান্ত হচ্ছে না???
গায়ে হলুদ বা অন্য কোন সামাজিক অনুষ্ঠানে যত টাকা পয়সা অযথা খরচ হয় সে টাকা গরিব দুখীদের দান করলে কী দেশের উন্নতি হয় না?
এ প্রশ্ন আমার,আপনার,দেশের প্রত্যেকটি নাগরিকের।

আল্লাহ!আমাদেরকে সঠিক বুঝ দান কর।এই সমস্ত অপসংস্কৃ থেকে মুক্তি দাও,মুক্তি দাও,মুক্তি দাও।
আমিন.....
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১১৯৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ মুলুক আহমেদ ২৪/১১/২০১৫
    সমাজ চিরকাল এক থাকে না|
    সমাজ মানেই পরিবর্তনশীল| ২০ বছর আগের সমাজ আর এখন নেই| আরো ২০ বছর পরেও আজকের এই সমাজ থাকবে না| তখন আবার সমাজের নিয়ম অন্যরকম হয়ে যাবে|
    এটাই স্বাভাবিক|
  • সত্য অপ্রিয়ই হয়!
  • মাহফুজুর রহমান ০৭/১০/২০১৫
    ভাই দুর্জয় , সংস্কৃতি ব্যাপারটা আপনি যেভাবে দেখছেন , তা নয় । সংস্কৃতির ব্যপকতা অনেক বিশাল । আমাদের সমাজ ব্যবস্থা , আমাদের পারিপার্শ্বিকতা , আমাদের উন্নয়নের ধারাবাহিকতা সব মিলিয়ে আমারা যা আছি তাকে বিশ্লেষণ করুন দেখবেন আমারা একেবারে আপনার ভাষায় অপসংস্কৃতিতে তলিয়ে যাই নাই । বিয়ে-সাদির সংস্কৃতি স্থান-কাল- পাত্র ভেদে ভিন্ন রকম । এটা অপসংস্কৃতি নয় ভাই । আর একটি বিষয় আমি মনে করি এবং বিশ্বাস করি - মানুষ যদি ভালো কিছু গ্রহণ করতে শেখে তাকে কখনো খারাপ কিছু শেখানো যায় না । মন্দের মাঝেই তো ভাই সুন্দরের আনাগোনা । সুন্দরকে খুঁজে নিতে হয় । স্রষ্টা নিজে সুন্দর বলেই তিনি সুন্দরকে খুঁজতে বলেন । অন্তর দৃষ্টি মেলে ধরুন দেখবেন সুন্দর শুধু উপভোগের নয় , এটা আরাধনার বিষয়ও বটে ।
    ত্রুটি ক্ষমা করবেন ।। ভালো থাকবেন ।।
  • নির্ঝর ২৯/০৯/২০১৫
    সমাজ বদলাচ্ছে, সেই সাথে বদলাচ্ছে মানুষের মন মানসিকতা।
  • সহমত নই
 
Quantcast