www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উৎসর্গ করছি সেই সকল কালো মেয়েদেরকে

ঘটনা ১ : প্রায় ২০ টি স্কুল কলেজ আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সরকারি একটি ভলেন্টিয়ার সংগঠনের বাৎসরিক অনুষ্ঠানের উপস্থাপনা করার জন্য নাম দিতে বলা হল। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রথম শ্রেণীর সামরিক ও সরকারি কর্মকর্তাবৃন্দ সহ জনপ্রতিনিধিগণ। আগ্রহী যারা নাম দিল তাদের পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের একজন ছেলে ও একজন মেয়ে বাছাই করা হল উপস্থাপনা করার জন্য।
অনুষ্ঠান শুরু হওয়ার আগমুহূর্তে সংগঠনের সর্বোচ্চ সিনিয়র কর্মকর্তা তাদের দেখে বললেন -
উপস্থাপনা করার জন্য স্কুল লেভেল থেকে নিন। কারন দেখানো হল, জুনিয়ারদের সুযোগ করে দেওয়া উচিৎ। কিন্তু এর বাইরেও যে কারনটি মুখ্য ছিল সেটা হল বাছাইকৃত মেয়েটি কালো।

ঘটনা ২ : বিভাগীয় প্রধান আসছেন আর সকল প্রতিষ্ঠানের শাখাগুলো পরিদর্শন করতে। প্রধান ফটকে ছেলেমেয়েরা সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে আছে অতিথিদের অভ্যর্থনা জানানোর জন্য। রাস্তার উভয় পাশের দুই সারির প্রথমে সিনিয়র দুজন মেয়ে আছে। তাদের হাতে ফুলের তোড়া। অতিথিগণ আসলে সর্বপ্রথম ফুল দিয়ে বরণ করে নিবে এদুজন। সবাই মোটামুটি প্রস্তুত। চুড়ান্তভাবে সবকিছু ঠিকঠাক আছে কিনা দেখতে আসলেন শাখা সিনিয়র। তো তিনি বাম সারির প্রথমে ফুলের তোড়া হাতে মেয়েকে সরায়ে অন্য একজনকে দিতে বললেন।
আমি এগিয়ে গিয়ে সিনিয়রকে জিজ্ঞাসা করলাম, চেঞ্জ কেন ? উত্তরে গলা নিচু করে তিনি বললেন -
সৌন্দর্য বলে একটা কথা আছে না ?
বুঝতে পারলাম, মেয়েটির গায়ের রং কালো সে কারনেই চেঞ্জ।

ধর্ম-বর্ণ নির্বিশেষে কথাটি আমরা সর্বদা ব্যবহার করে থাকি কিন্তু বর্ণের ব্যাপারে আমরা সকল ক্ষেত্রেই সচেতনভাবে বৈষম্য করে চলেছি। কালো মেয়ের ব্যাপারে আমরা বিবাহ থেকে শুরু করে চাকরি পর্যন্ত সবখানে বড় বেশী সচেতন। কালো রঙের একজন মা ও সচেতন তার ছেলের জন্য ফর্সা মেয়ে এনে দিতে। চাকরির ভাইভা বোর্ডে অনেকগুলো মেয়ের মাঝে ফর্সা সুন্দরী মেয়ে থাকলে কালো মেয়েকে ধরেই নিতে হয় চাকরিটা তার হচ্ছে না। সাংস্কৃতিক প্রাঙ্গণতো আছেই। গায়ের রং কালো হলে কাজের মেয়ের পার্ট। এটা ওটা প্রতিযোগিতার বাছাইপর্বে কালো মেয়েদের প্রতি কেমন অবহেলা আর অবজ্ঞা করা হয় সেটা আমাদের সবার জানা।
কালো হয়ে জন্ম নিয়ে এই মেয়েগুলো এক প্রকার সকল ক্ষেত্রেই নিজের ভাগ্য কে দোষায়, স্রষ্টার প্রতি অভিযোগ জানায়। অথচ তাদের জানা উচিৎ আল্লাহ্‌ তায়ালা তাদেরকে একদিকে একটু কোম দিলেও সুন্দর একটি হৃদয় দিয়ে পরিপূর্ণ করে দিয়েছেন।

আপনি কালো বলেই পারেন না দেমাগ দেখাতে, অহংকারী হতে, আত্মদম্ভী আর উচ্ছৃঙ্খল হতে। এটা আপনার ব্যর্থতার কলেবর নয়, বরং আপনার ক্রেডিট।

এস.এস.সি পরীক্ষার আগে একটা ফ্লাট বাসায় উঠেছিলাম। বাসার মালিক আঙ্কেল যেমন সুন্দর তেমনি স্মার্ট, ফর্সা, স্বাস্থ্যবান। অন্যদিকে আন্টি ছিলেন খুবই কালো। আঙ্কেলকে একদিন ফ্রি মাইন্ডে জিজ্ঞাসা করলাম, এমন আন্টিকে কেন বিয়ে করলেন ? একটু সময় নিয়ে তিনি উত্তর দিয়েছিলেন "ওর মনটা অনেক ভালো বাবা"।

আজ আপনাকে এমন একজন মহিলার নাম বলবো যিনি যেমন কালো দেখতে তেমনি বেমানান। এ সময়ের বিখ্যাত টিভি টকশো অপরা উইনফ্রে শো এর হোস্ট। তার নিট বেতন ৩ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের ক্ষমতাশীল কয়েকজন মহিলার মধ্যে তিনি অন্যতম। এই মহিলাকে ১৪ বছর বয়সে গর্ভবতী হতে হয়েছিল। আর আজ তিনি এ পর্যায়ে। সমাজ তাকে হারায়ে দিতে চেয়েছিল কিন্তু তিনি সমাজকেই হারিয়ে দিয়েছেন। জয় করেছেন পৃথিবীকে।

আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি উইনফ্রে যে শক্তি কাজে লাগিয়ে আজ এ পর্যন্ত এসেছেন তা আপনার মধ্যেও আছে। সমাজ আপনাকে সুযোগ দিবে না কিন্তু আপনাকে সুযোগ করে নিতে হবে এ শক্তি দিয়ে। আপনি অবশ্যই পারবেন আপনার নিজের পৃথিবীকে সুন্দর করে সাজিয়ে নিতে আর আপনার সাথে সংশ্লিষ্ট সকলকে খুশি রাখতে।
আপনার ভিতরে লুকিয়ে থাকা সুন্দর মনকে কাজে লাগিয়ে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৪২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এমএসএস রেহমান ২৬/০৫/২০১৫
    রিয়েল ফিলিংস এর কোথা। আমার খুব ভাল লাগল
  • Very Good
  • নাজমুল আহসান ০৯/০৩/২০১৫
    মেঘলা দিনে দেখেছিলাম মাঠে-কালো মেয়ের কালো হরিণচোখ ।
  • সবুজ আহমেদ কক্স ০৬/০৩/২০১৫
    ভালো
  • উৎসর্গ করছি সেই সকল কালো মেয়েদেরকে


    ভালো লাগল, আবার ভালো লাগলনা।
  • জাহিদুর রহমান ০৫/০৩/২০১৫
    বাস্তব কিছু কথা
  • ০৪/০৩/২০১৫
    ভালো লিখেছেন ।
    এধরনের বৈষম্য সত্যিই দুঃখজনক ।
 
Quantcast