www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সুনামির উপহার

বাতাসে এখন দুর্গন্ধ! মুখে রক্তমাখা দু'একটা কুকুর আর ছন্নছাড়া কয়েকটা কাক ছাড়া প্রাণের কোনো অস্তিত্ব নেই! আমি একা---এই ধুলি-ধুসর আঁকা-বাঁকা ভাঙাচোরা অজানা অচেনা পথে চলেছি। পথ তো নয়---শুধু বালি-মাটি-শিকড়-বাকড়, এবড়ো-খেবড়ো পাথরের বিছানা। তার সাথে মাঝে মাঝে ভাঙা ডালপালার সংযোজনে, ভেসে আসা ঘরবাড়ির ভগ্নাবশেষ মিলে-মিশে হয়ে উঠেছে আদিম শ্মশানপুরী।
বিশাল জলরাশির তান্ডবনৃত্য এতক্ষণে শেষ হয়েছে---মুক্ত বাতাসের খেলা বন্ধ! বাতাসে এখনো দুর্গন্ধ!!
রামু কাকা,করিম চাচা ডিঙি বেয়ে,জাল ফেলে মাছ ধরতে গেল---কই তারা তো এখনো ফিরলো না। ও পাড়ার নন্দদুলাল প্রতিদিন দুধ নিয়ে,এই পথ দিয়ে যেতো---আজ সে পথ বন্ধ! বাতাসে দুর্গন্ধ!!
কাজলী নামে জেলেপাড়ার সেই মেয়েটি তার বাবার হাত ধ'রে প্রতিদিন প্রাতঃভ্রমণে আসতো। আজ কেন সে এলো না! সে ছিল জন্মান্ধ! বাতাসে ভীষণ দুর্গন্ধ!!
যে ঝরা-বকুল বিছানো পথে ফুলপাড়ার মালিনীর মেয়েরা, ফুল কুড়োতে ঘুম-মোছা চোখে,পাখিদের সাথে আসতো---আজ তারা তো এলো না! ওদের পথ বুঝি বন্ধ! বাতাসে আজ দুর্গন্ধ!!
খোকন-সোনা ঘুমিয়েছিল মায়ের কোল ঘেঁষে! নীলপরী আর জলপরীর স্বপ্ন ছিল যার মনে, মায়ের মুখে ঘুমপাড়ানী মাসীর গল্প শুনতে শুনতে, ঘুমিয়ে পড়েছিল চাঁদের আলোর বিছানায়---জলপরী সুনামিরূপে ছলপরী হয়ে নিয়ে গেলো কোন অজানায়---মায়ের কোল ক'রে অন্ধ!বাতাসে দারুন দুর্গন্ধ!!
আমি এখনো একা,এই প্রাণহীন ভূখন্ডের মাঝে! চারদিকে বিশাল জলরাশির হুহুঙ্কার---যেন প্রতিশোধস্পৃহায় উন্মত্ত!আদিম হিংস্রতার প্রকাশ! বিশালাকার জলরাজের জলদূত বারে বারে এসে দেখে যায়,মনুর পুত্রকন্যারা কি এখনো জ্যান্ত? বাতাসে মৃতের গন্ধ!!
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১১৭৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোহাম্মদ তারেক ১৩/১০/২০১৪
    অসম্ভব ভাল লাগা আপনার কবিতায়....যে বিরানভূমির ছবি ভেসে উঠল কবিতায় তা অসাধারন সঙ্গবদ্ধ। একটা অসঙ্গতি চোখে পড়ল...বিপর্যয়ের উদ্দামতায় মুখে রক্তমাখা দুয়েকটা কুকুর জীবিত থাকল কি করে?? এগিয়ে যাওয়া কামনা করছি.....
    • রইসউদ্দিন গায়েন ১৪/১০/২০১৪
      প্রিয় কবি মোহাম্মদ তারেক,
      ধন্যবাদ,আপনার অসাধারণ মন্তব্য প্রকাশের জন্য! জীবিত কুকুরের কথা বলেছেন। প্রসঙ্গতঃ উল্লেখ্য---আন্দামানে সুনামিতে আদিম জনজাতি জারোয়া,ওঙ্গে,সেন্টিনালিজ প্রভৃতি প্রজাতির একজনও মারা যায়নি,বন্য পশুপাখিও মরেনি।প্রাকৃতিক বিপর্যয়ের আগাম সংকেত বা পূর্বাভাস এরা বুঝতে পারে। তখন তারা উঁচু পাহাড়ি বনভূমিতে আশ্রয় নেয়। প্রবল ভূমিকম্প বা সুনামির নিষ্ঠুর খেলা শেষ হ'লে আবার তারা প্রয়োজনে সমভূমিতে ফিরে আসে। বিগত সুনামির প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকেই এ কথাগুলি বললাম! প্রত্যক্ষ অভিজ্ঞতালব্ধ ঘটনা নিয়েই এই কবিতার প্রকাশ। ভাল থাকবেন!!
      • মোহাম্মদ তারেক ১৪/১০/২০১৪
        অনেক ধন্যবাদ কবি...জানার জন্যই জিজ্ঞাসা। অনুগ্রহ পূর্বক দোষ নিবেন না। এই কবিতার পটভূমি যদি অান্দামান হয় তবে অসাধারণ লিখায় অমূলক মন্তব্যের জন্য দুঃখিত। রামু কাকা, করিম চাচা কিংবা নন্দদুলালের প্রসঙ্গ এলো তাই ঠাহর করতে পারিনি। জারোয়া, ওঙ্গে কিংবা সেন্টালিজের বাস তো রামু কাকাদের সাথে নয়।
        • রইসউদ্দিন গায়েন ১৫/১০/২০১৪
          না ভাই মোহম্মদ তারেক,দোষ নেওয়ার প্রশ্নই ওঠে না। আপনার কৌতুহল নিরসনের জন্য কথাগুলি বলার প্রয়োজন হয়েছিল। সবিনয় অনুরোধ রাখি,আন্দামান সম্পর্কিত লেখা আমি লিখতে থাকবো আশা করি!অনুরোধ রইলো,আপনি দয়া ক'রে পড়বেন এবং ভালো-মন্দ কেমন লাগে বলবেন। ভালো থাকুন!! পোর্টব্লেয়ার,দক্ষিণ আন্দামান,ভারত থেকে রইসউদ্দিন।
  • লেখার ধরনটা বেশ ভালো লাগলো।
  • শিমুল শুভ্র ১৩/১০/২০১৪
    বাহ!!!! দারুণ লাগলো
    • রইসউদ্দিন গায়েন ১৩/১০/২০১৪
      প্রিয় কবি শিমুল শুভ্র,
      আপনার আবেগ-উচ্ছ্বাস মিশ্রিত ভাল লাগার প্রকাশ হোক আমার লেখার প্রেরণা! আন্তরিক শুভেচ্ছা!!
 
Quantcast