www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমাদের সংস্কৃতি ও হতাশা

বাঙ্গালীর সংস্কৃতির সাথে দিন দিন অপসংস্কৃতির একটা দারুন প্রভাব দেখা যাচ্ছে। নিজেদের সংস্কৃতিকে উপেক্ষা করে প্রাশ্চত্যের সংস্কৃতির প্রতি দিন দিন মানুষ যে ভাবে ঝুকে যাচ্ছে তাতে আমরা এক সময় হয়তো আমাদের মূল সংস্কৃতি থেকে ছিটকে পড়বো। আবার আমাদের সংস্কৃতিকে উদযাপন করার নিয়ম ও ভঙ্গিটাও যেনো দিন দিন পরিবর্তন হচ্ছে। শেকড় থেকে আমরা বের হয়ে যাচ্ছি। বাঙ্গালীর একটা দারুন ঐতিহ্য ও সংস্কৃতি আছে সেটাকে লালন করা প্রতিটা মানুষের নৈতিক দায়িত্ব বলে আমি মনে করি। নিজেদের সংস্কৃতি থেকে ছিটকে পড়লে কোন জাতির অস্তিত্ব থাকে না। আমরা অস্তিত্বহীন হতে চাই না। বাঙ্গালী সংস্কৃতি ও বাঙ্গালী চেতনা নিয়ে বিশ্বের বুকে মাথা উচু করে দাড়াতে চাই। সভ্যতার বিবর্তনের সাথে হয়তো সংস্কৃতি পালনের কিছুটা পরিবর্তন আসতে পারে তবে সেখানে প্রাশ্চত্ব্যের সংস্কৃতি নিজেদের সংস্কৃতিকে গিলে খাবে এটা খুব দু:ক্ষ এবং হতাশার কথা। ছোট বেলায় যে সংস্কৃতির বলয়ে বড় হয়েছি আজ ঠিক সেই সংস্কৃতিকে নতুন ভাবে চিনতে হচ্ছে। যেখানে প্রভাব খাটাচ্ছে প্রাশ্চত্যের সব অপসংস্কৃতি। পহেলা বৈশাখ পালনে ও আজ অনেক ভিন্নতা এসেছে। এক সময় যে বাঙ্গালীর সংস্কৃতিতে পান্তা যুক্ত ছিলো এখন সেটা বছরে একবার বিলাসিতা করে খাওয়া হয়। হয়তো সময়ের বিবর্তনে সবই পরিবর্তন হয় তবে সেটা একেবারেই মুছে যাবে এটা লজ্জার। গ্রাম বাংলার সেই মেলা এখন আর দেখা যায় না। মানুষের ভেতরে হৃদ্যতা ভালোবাসা বা সহমর্মিতার অনেক ঘাটতি। আমরা বেসির ভাগ মানুষ মনে করি আমাদের প্রতিটা সংস্কৃতি গ্রাম বা পল্লী কেন্দ্রিক। অথচ আমাদের এই সংস্কৃতি এবং আমাদের জন্মলগ্ন সব ইতিহাসই গ্রাম বা পল্লী কেন্দ্রিক। আমাদের প্রতিটা মানুষের অস্তিত্বের সাথে মিশে আছে গ্রাম। যেখান থেকে বাঙ্গালী ও বাংলার সংস্কৃতির জন্ম। তবে শুধু প্রাশ্চত্বের সংস্কৃতি নয় সভ্যতার বিকাশ ও আধুনিকায়নও আমাদের সংস্কৃতির মুল ভিত্তি থেকে সরে আসার জন্য দায়ী। আধুনিকায়নের ফলে দিন দিন পরিবর্তন হচ্ছে আমাদের মানুসিকতা ও জীবন যাপনের ধরন। তবে শেকড় থেকে আমার যেনো ছিটকে না যায় সে বিষয়ে সবার সচেতন হওয়াটা জুরুরি। আর না হলে এক সময় হয়তো বাঙ্গালী সংস্কৃতি একেবারেই মুছে গিয়ে প্রাশ্চত্যের সংস্কৃতি গিলে খাবে আমাদের জাতীসত্তাকে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭৭২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • প্রিয় ১২/০৭/২০১৬
    এত বানান ভুল কেন?বর্ণপরিচয় পড়া আছে তো?
  • প্রচুর বানান ভুল আছে , শুদ্ধ করা প্রয়োজন। লেখাতে যতটা লাগাম ছাড়া আবেগ আছে , ততটা যুক্তি নেই। বিবর্তন , পরিবর্তন , প্রকৃতির নিয়ম। সেটা সবার ক্ষেত্রেই ঘটে। তা নিয়ে দুঃখ করার কিছু নেই।
 
Quantcast