www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পাগলা ৪



ক্যান অন্য দলের লোকেরা পাগলা বানালো ক্যান ?
হু এটায় তো কথা! হারা এলা মর্খ-সুর্খ মানুষ অত কিছু বুঝিনা,আরো সোনা কথা আসাদ নাকি ভালো, বড় নেতা আসলো ওকে সবাই  মান দেছলো,তার পর ওই ফের শহরের কলেজের এক স্যারের মেয়েক জোর করে ভালোবেসে বিয়ে করে ,বাপ মাও রাজি আছলোনা,আর এই সব গুলা কারন এক করে ছোল টাক পাগলা বানে গ্রায়োত পাঠে দিছে। হয় তো ওরা চায়নাই গায়ের ছেলে শহরে য্যায়া নেতা হোক ..
আহারে ভালো ছোলটাক.. , তাই বলে একবারে পাগলা করবা লাগবি? এমনি হারা কই, গায়ের ছোল গায়োত থাক ,শহরে যাবার দরকার নাই। হারা গায়ের মানুষ ,হামার গাও ভালো। এমনি অনেক কথার ছলে যে যার মত চলে গেল। মজমুল আর হাবলু সেখান কার মানুষ কমতে দেখে বলল চল মাইদুল,কবির আলোম সবাকি ডাকে নিয়ে যাই,পাতারোত বল খেলামো,ব্যাট বানামো,হাট হাট কদ্দিন বল খেলা হয়না।
সকলে তাল মিলিয়ে ছলছে ওরা,কিছুদুর যেতেই একজন বৃদ্ধ চিৎকার দিয়ে ডাকলো মজমুল কে-
মজমুল  ও মজমুল আয় শুনে যা । মজমুল দৌড়ে গেল সে লোকের কাছে। লোকটা মমতার সুরে বলল হারে মজমুল ,
তুই কি, কতো? সেই সকালে উঠে বারাস। তোর গায়ের ভিতর কি বারাইছে । তোর মা সেই কখোতে তোক ডাকোচে। হামার পাড়াত তো খুজতে খুজতে হয়রান। বুড়া মানুষ টাক অত কষ্টো দেস ক্যান। যা বাড়িত যা,মৃদু ধমক দিল লোকটা মজমুলকে।  সেই সকালে আইছোস খাইছিস কিছু?
নাহ্।
তোর জন্য তোর মায়ের কত কষ্টো হয় জানিস? স্বামী নাই একটা মাত্র ছোল তুই,তাও কষ্টো দেস। মজমুল লোকের কথায় কি বুঝে,হাবলুর কাছে গিয়ে বলল,হাবলু তোরা যা মোক মা ডাকোছে। মুই বাড়িত গেনু। মজমুলের কথা শুনে হাবলুর মুখ ফ্যাকাশে হল,তবু মজমুলকে কিছু বল্লনা। আপন মনেই সবাই চলে গেল গায়ের ভিতরে। পর দিন সকাল হতেই প্রতিদিনের মতই ছুটে গেল গ্রামের ভিতরে। সোজা গিয়ে দাড়ালো আজমালের দোকানে। আজমল দোকান ঝাড়ু দিতে দিতে বললো,মজমুল তুই এত সকালে আলু, তোর হিয়াল নাগলোনা ?
কি যে কস আজমল ভাই। হিয়াল কি কাকো ছাড়ে,তাই তনে ঘরত বসে থাকপা নাগবি নাকি?
হ তা ঠিক কছিস তা এখন কোটে যাবু?
কোনোটে যাম্মা। আজ হামার খেলা আছে। তাই খেলার দল ঠিক করবা নাগবি। আজ সকালে দোকানোত সব্বারি একটে হবার কথা। এখনোতো কেও আলোনা? মুই ঐ পাড়াততে আসপা পারনু আর অরা এই পাড়াততে আসপা পারেনা। শালারা এতই কুড়ে।
অরা হিয়ালোত আসোছেনা,আসপা যখন চাচে তখন আসপিই। তুই যেংকা সবাই তো আর সেংকা নয়? তুই যত ভাবিস অরা তত ভাবেনা। এই মজমুল শুনিচিস ?
কি? বানুর চোখে নাকি সমস্যা হচে।অই বোধায় আর দেখপাই পাবোলাই।
কস কি?
হ আর, অর যত খরচ পাগলার বাপ দ্যাচে।
খরচ দিয়ে কি হবি ,চোখে দেখপা যদি না পায় ,তো কানা হবি।
হ দির্ঘ নিস্বাস ছাড়লো আজমল,ঐ শালা পাগলার তোনেই তো মতি খোড়া হল,বানু অন্ধ হল আরো যে কত কি হবি আল্লাই জানে?


চলবেই
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮৮৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast