www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বোকে আলোকচিত্র

আমি আলোকচিত্রের কিছুই জানি না, ফটোগ্রাফারও নই। সেদিন বোকে আলোকচিত্র সম্পর্কে সামান্য একটু তথ্য জানলাম। সেটাই এখানে জানাচ্ছি।

আমরা জুম লেন্স ব্যবহার করে খুব কাছ থেকে কোনো কিছুর ছবি তোলার সময় তার চারপাশের বিষয়বস্ত সহ ব্যাকগ্রাউন্ড সাধারনত আউট-অফ-ফোকাস করে নিই।
যেমন নিচ  পেস্তা আলুর দুটি ছবিতে দেখতে পাচ্ছেন আলু ছাড়া চারপাশের বিষয়বস্ত সহ ব্যাকগ্রাউন্ড আউট-অফ-ফোকাস করে নিয়ে ছবি তোলা হয়েছে।




বোকে আলোকচিত্র বিষয়টাও তেমনই ব্যাকগ্রাউন্ড আউট-অফ-ফোকাস থাকবে,শুধু তফাত হচ্ছে আলোর বিষয়ে। আমরা জানি আলোকচিত্রের বিষয় বস্তুর পিছনে আলো থাকলে সেই ছবি সুন্দর আসেনা। এটা ছবি তোলার জন্য একটা অসুবিধাজনক দিক। কিন্তু বোকে আলোকচিত্র ক্ষেত্রে আলোটাই বড় একটা সুবিধা। এই ক্ষেত্রে জুম লেন্স ব্যবহার করে খুব কাছ থেকে কোনো কিছুর ছবি তোলার সময় লক্ষ রাখতে হবে বিষয় বস্তুর পিছনে যেন আলোর উৎস থাকে। তারপর সাবধানে এমন ভাবে ছবিটি তুলতে হবে যাতে ছবির বিষয় বস্তুর পিছনে আলোক বল তৈরি হবে। যেমন নিচের ছবিগুলি।







এই টপিকের সবগুলি ছবিই অল্পজ্ঞানে আনাড়ি হাতে এই অধমের তোলা। হাতপাকা কেউ তুললে আর অতুলনিয় হতো অবশ্যই। তথ্যে কোনো ভুল থাকলে নিজ গুণে ক্ষমা করে জানিয়ে দিয়েন।




এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।
বিষয়শ্রেণী: ফটোব্লগ
ব্লগটি ১১৩৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কবি মোঃ ইকবাল ১৯/০৬/২০১৪
    চমৎকার সব ফটোগ্রাফি
  • টি আই রাজন ৩০/০৫/২০১৪
    আমি প্রথম বোকে আলোকচিত্রর বিষয়ে প্রথম জানলাম। ভাল লাগলো।
  • রোদের ছায়া ২৯/১১/২০১৩
    তথ্যে কোন ভুল আছে কিনা জানি না এই বিষয়টাই নতুন জানলাম । ভালো লাগলো জেনে । ছবিও আপনি ভালো তুলেছেন বলেই মনে হচ্ছে ।
  • suman ২৯/১১/২০১৩
    ভীষন ভালো লাগলো লেখা ও ছবি ...
  • রাখাল ২৯/১১/২০১৩
    না জেনেই ফাটিয়ে দিয়েছেন । আর জানলে তো...............................................
  • Înšigniã Āvî ২৯/১১/২০১৩
    khub darun... lekha, protita chobi khub khub darun laaglo
 
Quantcast