www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঋতু নীল এবং পত্রাবলী পর্ব -৩


নানা আলোচনা প্রসঙ্গে নীল’দার ভীষণই ঘনিষ্ঠ মানুষেরা বলেছিলেন , প্রেমিক ঋতু অনেক আগেই মারা গেছে , যা পরে আছে সে শুধুমাত্র ঋতুপর্ণ ঘোষ । বর্তমানের ঋতুপর্ন ছিল অনেকটাই সতর্ক তার কাজের অস্তিত্ব সম্পর্কে । আমরা পর্দায় যে বাগ্মী ঋতুপর্ণ ঘোষকে দেখেছি তা বহু পরের ভিন্ন এক রূপ । শানিত তরবারি সে ছোট থেকেই কিন্তু পরের ঋতুপর্ণ আত্মরক্ষা করতে শিখে গেছে । এই শিক্ষা তার কিন্তু একবারে কখন আসে নি । এসেছে ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে , এসেছে প্রেম-বিরহ জ্বালার পর ।
নীল’দার ক্লাস সিক্সের থকে আমৃত্যু বন্ধু , একদিন আড্ডা মারতে মারতে বলছিল , “ ঋতু কিন্তু কোনদিনই বলেনি প্রেম করছি কিন্তু ওর চোখ বলে দিত প্রেমে পরেছে ।” আর পাঁচটা মানুষের মত নীল’দার কাছে ভালো লাগাগুলোও স্বপ্নের মত পাখা মেলতে শুরু করে স্কুলের গন্ডী পার করার পর । কলেজ জীবন থেকে একটু একটু করে । কিন্তু তার বিকাশ হওয়ার আগেই গেছে কোন এক অজানা শীতল উত্তরের হাওয়ায় ঝোরে কয়েকবার । হয়েও না হওয়া - অজানা গল্প । হয়ত , এটাই স্বাভাবিক ! যে সম্পর্কের ভীদ অধিকাংশ ক্ষেত্রেই শুরু হয় না সম-প্রেম থেকে । আগুন জ্বলে ওঠে আর সেই আগুনেই প্রতি নিয়ত পুড়তে হয় , এ এক মজার বিষাক্ত খেলা !
কাজের প্রয়োজনে কত যে অভিনয় থাকে । আর সেই মিথ্যা অভিনয় যে কীভাবে ব্যাক্তি সত্ত্বাকে কি পরিমানে নিঃশেষ করে দেয় তা ধরা পরে তারই লেখা একটি অংশকে বিশ্লেষণ করলে । যেখানে পাওয়া আর না পাওয়ার মাঝে বয়ে চলে এক অদৃশ্য ঝঞ্ঝা –
“ জানি আমরা জীবনের এমন একটা জায়গায় এসে দাঁড়িয়েছি যে এবার ঘন ঘন যারা আসবে তারা দুঃসংবাদ , ভাল খবররা আস্তে আস্তে ঘরমুখো- আমাদের মত পঁয়তাল্লিশ পারদের জন্য তাদের আর সময় নেই । হয়তো দুঃসংবাদকেই বন্ধু ভাবার সময় এসেছে এখন – সেইভাবে নিজেদের তৈরি করাটাই ভাল ।”
মূলত এই কথাগুলো সত্যিই সঠিক আমাদের মত যারা কিছুটা হলেও একাকী । প্রতিটি মানুষ নিজের মত করেই বড় হয় । সমাজের আইকন খুব কম মানুষই হতে পেড়েছেন । আর যারা পেড়েছেন তারা তথাকথিত সমাজের নিয়মাবলীর বাইরে প্রায় জোর করেই নিজের দাবী সবাক বা নির্বাক ভাবে জানাতে সাহস করেছেন । ঋতুপর্ণ ঘোষ তাদের মধ্যে । যা নিজের মুখেই স্বীকার করেছে । কিতু যারা সাধারণ , তাদের কি হবে !! উত্তর কিন্তু আজও নেই । “ ঋতু’দা উত্তরটা না দিয়েই ফাঁকি দিয়ে গেলে ।”
( আগামীকাল অন্তিম পর্ব )
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৫১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast