www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নীলকুঠি ও নীল আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস - চতুর্থ পর্ব

নীল কুঠি ও কারবার পরিচালনা

বাংলাদেশের মেহেরপুরে অবস্থিত ভাটপাড়া নীলকুঠির ভগ্নাবশেষ
তৎকালীন সময়ে কোম্পানি একাধিক কুঠি স্থাপন করে ব্যবসা চালাত। তার মাঝে একটি কুঠিতে সমগ্র কারবার পরিচালনা করার জন্য একটি পরিচালনা পর্ষদ থাকত, যেটি সদর কুঠি বা কনসার্ন নামে পরিচিত ছিল। সদর কুঠিতে পরিচালনা পর্ষদ প্রতি কুঠিতে ।
একজন ব্যবস্থাপক বা অধ্যক্ষ নিয়োগ করত। তাকে বড় সাহেব এবং তার সহকারিকে ছোট সাহেব বলে সম্ভোধন করা হত। এই পদ দুইটি সবসময় ইংরেজ শ্বেতাঙ্গদের জন্য নির্দিষ্ট ছিল। বাকি পদগুলোতে দেশীয়রা চাকরি করতো। ছোট সাহেবের পর যার সর্বোচ্চ পদমর্যাদা ছিল, তাঁকে বলা হত দেওয়ান বা নায়েব। অনেক ক্ষেত্রে এই পদটিও একজন ইংরেজ বা শ্বেতাঙ্গ ব্যক্তি দখল করত। দেওয়ানের আবার একাধিক সহযোগী থাকত। এসব সহযোগী প্রজা ও অন্যান্য নিম্নপদস্থ কর্মচারীর সাথে সাহেবদের যোগাযোগ রক্ষা করত। তাদের প্রধান কাজ ছিল হিসাবপত্রের নানা কাজ করা। দেশীয় কর্মচারীদের মাঝে এরাই সর্বাপেক্ষা লাভবান হত। কারণ হিসাবে গরমিল, সই জালকরণ, ঘুষ গ্রহণ ও সুদের কারবারি করে এরা প্রজাদের কাছ থেকে প্রভূত অর্থোপার্জন করত।
নীল রঞ্জিত দেশি জমিদার ও বাবু শ্রেণী

দেশি জমিদার ও মুৎসুদ্দিদের মাঝে অনেকেই ইংরেজ কুঠিয়ালদের দেখাদেখি নিজ এলাকায় নীল ব্যবসা শুরু করেন। তাঁদের মাঝে উল্লেখযোগ্য ক'জন হলেন -
জমিদার অবনীমোহন বসুঃ ইনি প্রজা পীড়নের জন্য কুখ্যাত ছিলেন। তার সদর কুঠি ঘোড়াখালিতে অবস্থিত ছিল। তিনিই দেশীয় জমিদারদের মাঝে সর্বপ্রথম ইংরেজ ম্যানেজার রাখেন।
হরিচরণ সাহাঃ চুয়াডাঙ্গার পার্শ্ববর্তী শ্রীকোল বোয়ালিয়ার মহাজন। ইনি একটি ছোটখাটো নীলকুঠি স্থাপন করে নীলের ব্যবসা শুরু করেন এবং সেই বছরই একটি কুঠি থেকে সর্বোচ্চ নীল উৎপাদনের রেকর্ড করেন।
ডেপুটি ম্যাজিস্ট্রেট কালিপ্রসন্ন সরকারঃ ইনি চাকরি ছেড়ে আর. এস. পাউরান-এর কাছ থেকে মদনধারী সদর কুঠি কিনে নিয়ে ব্যবসা শুরু করেন।
প্রথম নীল রাজা ও চাষির গান
রাজা প্রমথভূষণঃ নলডাঙ্গার রাজা। এদেশীয় রাজাদের মাঝে সর্বপ্রথম নীলচাষ শুরু করেন তিনি। তার অত্যাচার এতই জঘন্য ছিল যে কৃষকেরা সেটা নিয়ে গানও বেঁধেছিল-
'আহা একটুখানি চাঁদেরে ভাই মাঠ করেছে আলো,
বেলে দাড়ি নীল বুনিলাম নীল হল না ভাল।
বাবুর ঘোড়া জোড়া জোড়া নীল দেখিতে যায়,
নীল দেখিতে পেয়ে বাবুর ব্যর্থ হাসি পায়।
ব্যর্থ হাসি, মুখে বাঁশি, চাঁদ খাঁর বাড়ি
চাঁদ খাঁ চাঁদ খাঁ বসে কর কি?
তোমার পুত্র মার খাচ্ছে নলডাঙ্গার কাছারি।
আর মেরো না আর মেরো না ফুলো বেতের বাড়ি,
কাল পরশু দিয়ে যাব দাদনের কড়ি,
নীল বুনিব নলে গাবো আসবো তাড়াতাড়ি।'
এছাড়া আচার্য মথুরনাথ(সাধুহাটির জমিদার), রঘুপতি মজুমদার(পথহাটির দিকপতি), শ্রীহরি রায়(চণ্ডীপুরের জমিদার), আশুতোষ গাঙ্গুলি(পোতাহাটির নায়েব) প্রভৃতি নীল চাষ করে বিপুল অর্থ উপার্জন করেন।
এখানে বলে নেওয়া ভাল, নীল বিদ্রোহের শুরু হয় চুয়াডাঙ্গার চূর্ণী বা মাথাভাঙ্গার তীরবর্তী কতগুলো গ্রাম থেকে। কারণ এসব এলাকায় সর্বোচ্চ মানের নীল উৎপন্ন হত, তাই বেশি বেশি উৎপাদনের আশায় নীলকরেরা অত্যাচারও বেশি করত। এই কারণে এখানকার প্রধান একটি কুঠির বর্ণনা দেয়া হল।
সিন্দুরিয়া সদর কুঠিঃ
সাবেক চুয়াডাঙ্গা মহকুমাকে নীলকররা ৬টি সদর কুঠিতে ভাগ করে -
১.সিন্দুরিয়া সদর কুঠি
২.নিশ্চিন্তপুর সদর কুঠি
৩.চণ্ডীপুর সদর কুঠি
৪.খাল বোয়ালিয়া সদর কুঠি
৫.লোকনাথপুর সদর কুঠি
৬.কাঁচিকাটা সদর কুঠি
এদের মাঝে সিন্দুরিয়া সদর কুঠি সর্বাপেক্ষা বৃহৎ ও উৎপাদনশীল ছিল। মোট ১৬ হাজার ৬শ ৫২ বিঘা জমিতে বছরে ১০০০ মণ নীল উৎপাদিত হত। চাষি ও কর্মচারীর মোট সংখ্যা ছিল ২ লক্ষ ২৬ হাজার ৩শ ৬৮ জন।
সিন্দুরিয়া নীলকুঠির প্রথম মালিক ছিলেন জেমস আইভান মে । ১৭৯৩ সালে তিনি কুঠি নির্মাণে বাংলাদেশে আসেন। কিন্তু এক মর্মান্তিক দুর্ঘটনার কারণে তাঁকে ফিরে যেতে হয়।এর পরে মিঃ জন রিভস দায়িত্ব নেন, কিন্তু তিনিও কুঠি নির্মাণে ব্যর্থ হন। তিনি স্থান পরিবর্তন করে কুঠিটি মর্তুজাপুর এবং হিঙ্গের পাড়া গ্রামের মাঝে নিয়ে আসেন। মিঃ শেরিফ কুঠির মালিকানার অংশীদার হন। কুঠির ম্যানেজার হিসেবে মিঃ জর্জ ম্যাকনেয়ার দায়িত্ব পান। কুঠির দক্ষিণাংশ তখন সম্পূর্ণ জঙ্গলাকীর্ণ ছিল । পরে এখানে কর্মচারীদের জন্য একটি দালানবাড়ি স্থাপন করা হয়।
সিন্দুরিয়া সদর কুঠিতে একেবারে শুরুতেই প্রজা বিদ্রোহ দেখা দেয়। উৎপাদন বন্ধ হবার উপক্রম হয়। ক্ষতির আশঙ্কা দেখে রিভস কারবার ম্যাকনেয়ার ও শেরিফের কাছে বিক্রি করে ইংল্যান্ডে চলে যান। আশ্চর্যের কথা, ঠিক তখন থেকেই ম্যাকনেয়ার কারবারে লাভ করতে থাকেন। অনেকে বলেন, শেরিফ ও ম্যাকনেয়ারের ষড়যন্ত্র করে এই কুঠিতে বিদ্রোহ করার সুযোগ দিয়েছিলেন। তো ম্যাকনেয়ার বহুসংখ্যক কর্মচারী ছাঁটাই করেন, চাষিদের নতুন চুক্তির আওতায় আনেন, সেই সাথে পেয়াদার সংখ্যা বৃদ্ধি করেন। ফলে ১৮৫৮-৫৯ সালে চুয়াডাঙ্গা অঞ্চলে তার কুঠি সর্বোচ্চ নীল উৎপাদন করে। কুঠিতে পূর্বেই ৮ কক্ষবিশিষ্ট সুরম্য প্রাসাদ, নীল হাউস, সেরেস্তার কাজ চালানোর জন্য কাছারি, নাচমহল, গোরস্থান, মৃত্যুকূপ, ঘোড়দৌড়ের মাঠ এবং কর্মচারীদের বাসস্থান তৈরি করা ছিল। তিনি নতুন করে সচিবালয় , পিলখানা, গুটিপোকা চাষের জন্য দালান, হাতিশাল তৈরি করেন এবং ১৮৬৩ সালে কুঠিতে পুকুর খনন করেন।
তিনি চাষিদের কাছারি ঘরে ডেকে এনে নির্যাতন চালাতেন। প্রায়ই চাষির মেয়ে বা স্ত্রীকে ডেকে নেওয়া হত সাহেবের গুপ্তকক্ষে । সেখানে কত কিশোরী, কত নারী যে তাঁদের সম্ভ্রম হারিয়েছে তার কোন হিসাব নেই। সাহেব তার লালসা মেটানোর পর তার কর্মচারীদের অনেকে গিয়ে সেই মৃতপ্রায় মেয়েটিকে আবার ধর্ষণ করত। চাষি ভাগ্যবান হলে জীবন্ত অবস্থায় তার স্ত্রীকে, তার মেয়েকে ফেরত পেত। নইলে পুরো পরিবারকে খুন করে ফেলে দেওয়া হত মৃত্যুকূপে। ম্যাকনেয়ারের মানসিকতায় বিকৃতি ছিল প্রচণ্ড । তিনি ১৮৫২ সালে দুর্গাপুর, আটলে, খাড়াগোদা ও সিন্দুরিয়া অঞ্চলের সমস্ত খেজুর গাছ ও বাগান উৎপাটিত করে নীল আবাদের জন্য জোরপূর্বক জমি তৈরি করেন। পরবর্তীতে তার পাশবিক আচরণ এই অঞ্চলে নীল বিদ্রোহের অন্যতম প্রভাবক হয়ে ওঠে।
ব্যবসা উঠে যাবার পর ১৯১০ সালে শ্রীমতী বিশ্বাস নামক এক খৃস্টান মহিলা এই কুঠি ক্রয় করেন। তার বংশধরেরা দেশ ভাগের সময় আতাউর রহমান এবং আব্দুর রহিম এই দুই ভাইয়ের কাছে কুঠি বিক্রি করে চলে যান। বর্তমানে কুঠির প্রাসাদগুলো বিলুপ্ত, সেগুলো ভেঙ্গে ফেলা হয়েছে।

পদ লেহনকারী কর্মচারী ও তাদের আয়

নীল উৎপাদন থেকে শুরু করে খাজনা আদায় , হিসেব নিকেশ রাখার জন্য তৎকালীন সময়ে সৃষ্টি হয়েছিল মানুষের মধ্যেই নানা প্রজাতির স্বার্থান্বেষীর দল । যেমন , গোমস্তা, আমিন, সরকার, তহসিলদার, মাহুত, সহিস, বরকন্দাজ, ওজনদার, পেয়াদা, জমাদার, তাগিদগীর, চৌকিদার, মালি প্রভৃতি অসংখ্য নিম্নপদের কর্মচারী। এমনকি যারা জল, জ্বালানি, দুধ, দৈ, মুরগি, মাংস, ডিম সরবরাহ করত বা সাহেবের ছাগল-ভেড়া চরাত, তারাও ছিল তকমাধারী।
বেতনের ক্ষেত্রে, দেশি দেওয়ানের বেতন ছিল মাসে ৪৫ থেকে ৫০ টাকা। ১৭ টাকা পেত গোমস্তা। আমিনের কাজ ছিল জমির সীমানা বের করা ও মাপজোক করা। সে বেতন পেত ১৪ টাকা। সরকার ও তহসিলদারের বেতন ছিল ১১ টাকা। মাহুত ও সহিস পেত ৭ টাকা। বাকি কর্মচারীরা কোন বেতন পেত না, তবু তারা চাকরি করত এবং এলাকায় নিম্ন আয়ের লোকদের মাঝে তারাই ছিল অবস্থাসম্পন্ন। কারণ তারা সাধারণ মানুষকে ভীষণভাবে শোষণ করত। নীল পরিমাপের জন্য ওজনদার এবং রায়তদের কাজে তাগিদ দেবার জন্য তাগিদগীর ছিল। তাগিদগীর যথাসময়ে নীলবীজ ও দাদন গ্রহনের জন্য কৃষক প্রজাদের সংবাদ পৌঁছে দিত এবং বৃষ্টির পর কোন জমিতে নীল বুনতে হবে, তা জমিতে 'দাগ' মেরে নির্দিষ্ট করে দিত। পেয়াদা পুলিশের কাজ করত। কাউকে ধরে আনা এবং শাস্তি প্রদান করা তার কাজ ছিল। সম্ভবত গোমস্তার পর পেয়াদাই সবচেয়ে জুলুমবাজ কর্মচারী ছিল। কুলি ও মজুরদের কাজ দেখাশোনা করত জমাদার। সহরত ও ইস্তেহার ইত্যাদি জারি করত চৌকিদার। বরকন্দাজ ছিল কুঠির লাঠিয়াল বাহিনীর প্রধান। এরা সবাই সাধারণ মানুষের কাছে ভীষণভাবে ঘৃণ্য ছিল। এসব কর্মচারীর অধিকাংশই মুসলিম সমাজ থেকে আগত ছিল, যদিও তুলনামূলক উচ্চ পদগুলো ছিল হিন্দুদের দখলে ।

হায় রে পীড়ন ও বিদ্রোহের অগ্ন্যুৎপাত

১৮৩৩ সালে ওয়েস্ট ইন্ডিজ দ্বীপপুঞ্জে আইনবলে দাসপ্রথা বিলুপ্ত হয়ে যায়। যে সব কর্মচারী সেখানে রবার চাষে ক্রীতদাসদের ওপর নৃশংস অত্যাচার চালাতে অভ্যস্ত ছিল, তাঁদের বঙ্গদেশে এনে নীলকর বানিয়ে দেওয়া হয়। তারা এখানে এসে নীল ব্যবসায়ী, মহাজন, জমিদার এমনকি অনারারি ম্যাজিস্ট্রেটের পদ দখল করে। তাই নিরঙ্কুশ ক্ষমতার অধিকারি হয়ে তারা এদেশের সাধারণ কৃষকের ওপর যে সীমাহীন অত্যাচার চালায়, তার সমতুল্য মর্মান্তিক ঘটনা আজো বিরল।
নীলকরদের সামনে প্রজারা ছিল অসহায়। আইন-আদালত তো দূরের কথা, তাঁদের সাথে নবাব-বাদশাদেরই সংস্রব ছিল না। এমতাবস্থায় তারা নিরুপায় হয়ে দাদনী চুক্তিপত্রে টিপসই দিত এবং নীল চাষ করতে বাধ্য হত।
দাদনী চুক্তিপত্র বা একরারনামা ছিল একটুকরা সাদা কাগজ, যার ওপরে প্রথমে কৃষকের টিপসই নেওয়া হত, তারপর গোমস্তাকে দিয়ে ইচ্ছেমত শর্তাদি লিখিয়ে নেয়া হত। এসম্পর্কে এক ইংরেজ লেখক বলেন,
'The cold, hard and sordid who can plough up grain fields, kidnap recusant rayets, confine them in dark holes, beat and starve them into submission, which things have sometimes been done, can give no moral guarantee of his capability of filling up a blank paper and turning it to his pecuniary profit.'
এই চুক্তিপত্রে কৃষকের সকল উৎকৃষ্ট জমির কথা লেখা থাকত, কিন্তু সে তা জানতে পারত না। সারা বছর সার-মাটি দিয়ে, লাঙল চষে, বৈশাখ মাসে মাঠে ধানের বীজ নিয়ে গিয়ে কৃষক দেখত তার জমিতে খুঁটি গেঁড়ে দেওয়া হয়েছে, অর্থাৎ এই জমিতে নীল চাষ করতে হবে। সন্ধ্যাবেলা তাগিদগীর এসে জানিয়ে যেত কৃষক যেন ভোরে গিয়ে নীলের বীজ ও দাদনের টাকা নিয়ে আসে। অন্যথা হলে তাঁকে ধরে বেঁধে নিয়ে যাওয়া হত। প্রশ্ন উঠতে পারে, যেখানে দাদনের টাকা ও বীজ দেওয়া হত, সেখানে নীল চাষে ক্ষতি কোথায়?
নীল চাষে ক্ষতির উত্তর

নীল চাষে কেন বিরূপ হয়ে উঠেছিল সমগ্র বাংলার কৃষিজীবী জনগণ , তার অবশ্যই কারণ আছে । সে কারণগুলিকে নিম্নে বর্নিত করা হল –
* প্রথমত - নীল ছাড়া অন্য কোন শস্য চাষ করার জন্য জমি চাষির হাতে থাকত না। দ্বিতীয়তঃ, সোজা কথায় বলা যায়, ৩৩ শতাংশ বা এক বিঘা নীল চাষ করে চাষির খরচ হত ৩ টাকা। আর আয় হত ১ টাকা। ফলাফল? প্রতি বিঘায় ক্ষতি ২ টাকা। অন্য কোন জমিতে ধান পাট চাষের জন্য অনুমতি না থাকায় কৃষক এই ক্ষতি কোনোভাবেই পূরণ করতে পারত না। তাঁকে টাকা ধার করতে হত। এভাবে কৃষকের পিঠে ঋণের বোঝা ক্রমে ক্রমে আরও বাড়ত।
* দ্বিতীয়ত - নীলকরের হিসাব করলে দেখা যায়, ১৮৪০ সাল পর্যন্ত প্রতি টাকায় ১০ আঁটি নীলের দর ছিল। ১০ বাণ্ডিলে নীল থাকত আড়াই সের। ২৩০ টাকা মণ দরে আড়াই সের নীলের দাম ছিল ১৩ টাকা ৬ আনা। চাষিকে ১ টাকা দিয়ে নীলকরের লাভ হত ১২ টাকা ৬ আনা! ১৮৪০ সালের পর তীব্র আন্দোলনের মুখে টাকায় ৪ বাণ্ডিল মূল্য নির্ধারিত হয়। এতে চাষি পেত ২ টাকা আর নীলকরের লাভ থাকত ১১ টাকা ৬ আনা, বা মণে ১৯৪ টাকা। জেমস ওয়াটস তার বইয়ে নীল ব্যবসার মুনাফা দেখিয়েছেন পুরো ১০০ শতাংশ । 'Indian Field' পত্রিকায় প্রকাশিত এক হিসাবে দেখানো হয়, যে পরিমান নীলের জন্য চাষি পায় ২০০ টাকা, তা থেকে নীলকর পায় ১৯৫০ টাকার রং। যদি রং প্রস্তুতের জন্য আরও ২০০ টাকা খরচ হয়, তবু তার লাভ থাকে ১৭৫০ টাকা ।
বারাসাতের ম্যাজিস্ট্রেট অ্যাশলি ইডেন নীল কমিশনের কাছে তামাক ও নীলচাষের তুলনামূলক একটা হিসাব দাখিল করেন। তা থেকে দেখা যায়ঃ
নীল উৎপাদনে ব্যয়
খাজনা ০৩ টাকা
৮ মাসে লাঙলের খরচ ০৮ টাকা
সার ০১ টাকা
বীজ ১০ আনা
নিড়ানি ০৪ আনা
গাছ কাটা ০৮ আনা
----------------------------------------------
মোট খরচ ১৩ টাকা ৬ আনা
উৎপন্ন নীলের বিক্রয়মূল্য ০৪ টাকা
---------------------------------------------
অতএব, ক্ষতি ৯ টাকা ৬ আনা
একই জমিতে তামাক উৎপাদনের ব্যয়
খাজনা ০৩ টাকা
লাঙল ০৮ টাকা
নিড়ানি ০৬ টাকা
সার ০১ টাকা
সেচ ০১ টাকা
অন্যান্য ০৫ টাকা
----------------------------------------------
মোট খরচ ২৪ টাকা
উৎপন্ন তামাকের বিক্রয়মূল্য ৩৫ টাকা
----------------------------------------------
অতএব, লাভ ১১ টাকা
অ্যাশলি ইডেন তার মন্তব্যে লিখেছেন, 'রায়েত নিজের জমিতে স্বাধীনভাবে তামাক চাষ করতে পারলে সে যা লাভ করতে পারত তার সাথে নীলচাষের জন্য তার যা ক্ষতি হয়েছে, তা যদি যোগ করা হয়, তাহলেও রায়তের ক্ষতি থাকে ২০ টাকা ৬ আনা। ১৮৫৮ সালে তামাকের মূল্য ছিল ১৮ টাকা। এই মূল্য ধরলে তামাক চাষে প্রজার লাভ হতে পারত ১০১ টাকা ১৪ আনা' ।
( চলবে )
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৫/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast