www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উপকার নাকি পাবলিসিটি

উপকার বলতে আমরা কী বুঝি? সাধারণত কোনো মানুষ কে সাহায্য করা এবং যার সাহায্য করছেন সে যদি কৃতজ্ঞতা প্রকাশ নাও করে তাহলে আপনি যদি উপযে ক্রেডিট পাওয়ার জন্য প্রচার করেন আপনি তাকে উপকার করেছেন তাহলে সেটা উপকার না।


যদি আপনি কাউকে উপকার করে সেটা যদি কোনো মানুষ কে শেয়ার করেন তাহলে সেটা উপকার না।না মানে না। কাউকে উপকার করে সেটা কখনো বলতে নাই।বর্তমান সময়ে কোনো ব্যক্তি যদি কাউকে উপকার করে তাহলে সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে মহৎ ও বড় করে তোলার জন্য পোস্ট করে এবং অনেক কিছু লেখালেখি করে।আর এমন ভাবে পোস্ট করে যে তিনি এই পৃথিবীতে প্রথম হৃদয়বান ব্যক্তি যার জন্মই হয়েছে মানুষ কে উপকার করার জন্য।
কয়েকদিন আগে একটা বিশেষ দিন ছিলো, মানুষ জন আনন্দে মেতে উঠেছিল। সেদিন একজনের একটা ফেইসবুকে পোস্ট দেখলাম সেখানে সে লিখেছে যে রাতে তোমরা সবাই আনন্দ করে ফুর্তি করে কাটিয়েছো সেই রাতে আমি চুপিচুপি গরিব দুঃখী মানুষের বাড়ি বাড়ি যেয়ে খাবার দিয়ে এসেছি জয় হোক মানবতার!


আচ্ছা আমি বুঝলাম না যে উপকার চুপিচুপি করে মানবতার কল্যাণে কাজ করে সেটা আবার পাবলিক করা কোন ধরণের মানসিকতা? এটা কি উপকার? নাকি নিজেকে মহৎ করে তোলার প্রচারণা সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আর একটা পোস্টের কথা বলি, "সেইদিন এক ভদ্রলোক দেখলাম একটা স্ট্যাটাস দিয়েছে সেখানে তিনি লিখেছেন আজ অফিস থেকে বাড়ি ফেরার সময় রাস্তায় দেখি একজন বৃদ্ধ ভ্যান চালক অনেক গুলো আটার বস্তা নিয়ে ভ্যান চালায়তে পারছে না।দেখে অনেক মায়া লাগলো বাইক থামিয়ে ভ্যান টা একটু টেলে দিলাম।মানুষ কে উপকার করার মজাটা অন্যরকম। কে কে এমন মানুষ কে উপকার করেছেন নিচে কমেন্ট করে বলুন।"

এটা উপকার নাকি নিজের পাবলিসিটি করা??

অনেক আগে যখন সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্ম হয় নি এই তো সেদিনের কথা,তখন মানুষ কাউকে উপকার করলে সেটা তো কোথাও প্রকাশ করতে দেখি নি বা কাউকে বলতে ও শুনিনি যে আমি উমুক ব্যক্তি কে উপকার করে আসছি।

এই যে করোনা কালীন সময়েও অনেকে দরিদ্র দুস্থ মানুষদের অনেকে খাদ্য সমগ্রী বা তাদের সাহায্য করতে গেছে তখন সবাই তাদের সাথে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিতো।
আমার খেয়াল আছে যে আমার সামনে কয়েকজন এসে সবাই কে খাদ্য সমগ্রী বিতারণ করছে আর সবার সাথে একটা করে ছবি নিচ্ছে। একজন মহিলা বোরখা পড়া ছিল সে বলল বাবা ছবি যদি না তোলো তাহলে আমি তোমাদের সাহায্য নেবো আর নাহলে নেবো না।
এটা কি উপকার?কোনো মানুষ কে মানসিক ভাবে দ্বিধাগ্রস্থ করে সাহায্য করা টা কি আদৌ উপকার?

সেই সময়ে অনেকে সাহায্য করেছে আমি দেখেছি সেই সব সত্যিকারের মানবসেবীদের যারা দিনের পর দিন মানুষের পাশে ছিল। রাতের বেলা মানুষের বাড়ি যেয়ে মানুষ কে সাহায্য করেছে।খাদ্য সামগ্রী দিয়ে এসেছে কিন্তু তারা কারোর সাথে কোনো ছবি তুলি নি বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো স্ট্যাটাস ও দেয় নি।এই সব মানুষই প্রকৃত উপকার করে।

হ্যা যে সব মানুষ কৃতজ্ঞতা বা কোনো ক্রেডিট ছাড়া উপকার করে তারায় প্রকৃত মানবিকতার পরিচয় দেন।

মানুষ কে উপকার করে নিজেকে বড় করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে উপকারকৃত ব্যক্তি ছবি দয়ে স্ট্যাটাস দেওয়া কোনো মহত্ব বা কোনো ভালো মানসিকতার পরিচয় বহন করে না।

আপনি কি ভেবে দেখেছেন সে যদি জানতে পারতো, আপনি উপকার করে সেটা পাবলিসিটি করছেন তাহলে কি আর সেই মানুষ টি আপনার থেকে উপকার নিতো?
কখনোই না কারণ প্রতিটা মানুষের একটা আত্মাসম্মান থাকে।
আর নিজেকে সম্মানিত করার জন্য অন্য কারো সম্মানহানি করা টা কি ঠিক? নিজেকে প্রশ্ন করুন।

মনে রাখা টা ভালো মানুষ কে সম্মান দিলেই মানুষ আপনাকে সম্মান দেবে।
কেউ ব্যক্তিগত ভাবে নিবেন না ধন্যবাদ সকল কে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৩১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০১/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast