www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিশ্বাস করার বিশ্বাস রাখুন

মানুষই ভুল করে। কোন মানুষ ফেরেস্তা নয় যে তার প্রত্যেকটা কাজ হবে ভুলহীন। মাঝে মাঝে আমাদের সেই প্রিয় মানুষটাও ভুল করে। অনেক সময় কেউ তার ভুল স্বীকার করে আবার অনেকে তাও করে না। যারা ভুল স্বীকার করে না তাদের নিয়ে আসলে বলার কিছু রাখে না। কিন্তু যারা করে তারাও তা করার পর মাঝে মধ্যে পস্তায় যে কেন স্বীকার করলাম। না করলেও তো ভাল হতো। হয়ত সে স্বীকার না করলে আপনি ধরতেও পারতেন না। আবার হয়তো পারতেনও।

কেউ যখন ভুল স্বীকার করে তখন প্রিয় মানুষটির কাছে তখন সে এটা মাথায় রেখে স্বীকার করে যে আপনি তাকে বুঝবেন। তাকে ছেড়ে যাবেন না। সব ভুল তার ভুলে গিয়ে তার উপর আবারো বিশ্বাস রাখবেন।

আমরা অনেকেই তা করি না।আমাদের মনে হয় যে একবার ভুল করতে পারে সে বারবার করতে পারে। আমি বলবোনা যে সে আর ভুল করবে না। হয়তো করবে। হয়তো কি হবে না হবে ভেবে আপনি তো আর তার উপর আশা উঠিয়ে নিতে পারেন না। হয়তো নিয়ে ভাবলে তো এই দুনিয়ার অনেক কিছু হতো কিংবা হতো না। এই হয়তো ভরসায় তো আর জীবন ছেড়ে দেওয়া যায় না।

মাঝে মাঝে তাদের এই ভুলের স্বীকারোক্তি শুনে অনেকেই কেউ হয়তো তাদের কাছের মানুষটাকে ছেড়ে যাই না। কিন্তু পাশে থেকেই প্রতিনিয়ত তাকে মনে করিয়ে দেই যে সে ভুল করেছিল একটা। খোঁচাতে থাকি সমানে। খুঁচিয়ে খুঁচিয়ে অতিষ্ঠ করে তুলি তার জীবন। এর থেকে শুরু সন্দেহের পথচলা। সে যদি কিছু নাও করে তারপরও চলে সন্দেহের চলা।

এই সন্দেহ রূপ নেয় ভয়াবহ হয়ে। যে নিজে সন্দেহ করে এটা তার জন্য মানসিক আশান্তির কারণ। আর যার উপর করে তার জন্য এটা চরম অশান্তির।

শুধুমাত্র এই সন্দেহের হাত ধরে নষ্ট হয়ে যায় অনেক সম্পর্ক। যার সাথে নষ্ট হয় অনেক গুলো মানুষের জীবন। তাই সময় থাকতে আপনার পাশের মানুষটাকে সম্মান দিন, সন্দেহ ছাড়ুন। বিশ্বাস করার বিশ্বাস রাখুন।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৬৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৯/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • রোজারিও ২৮/০৯/২০১৬
    আপনাকে দেখে অনুপ্রাণিত হচ্ছি ।আপনি প্রিয় সামু এবং তারুণ্য দুইজায়গাতেই সময় দিচ্ছেন ।আপনাকে দেখে ভাল লাগল ।


    আমার মনে হয় সম্পর্কগুলো গতানুগতিক থাকলেই ভাল থাকবে প্রথাটি ।নয়ত খুব শীঘ্রই প্রেমের বিলুপ্তি ঘটবে পৃথিবী থেকে ।।এখানে ভুল বোঝাবোঝি আর রাগ ভাঙানীরা থাকুক পাশাপাশি ।
    • আনিসা নাসরীন ২৯/০৯/২০১৬
      অনেক ধন্যবাদ আপনাকে।
      আমার আসলে পড়তে খুব ভাল লাগে। তাই বিভিন্ন জায়গায় লেখি আর অন্যদের লেখা পড়ি।
      এই অবিশ্বাসের হাত ধরে কত সম্পর্ক নষ্ট হয়ে যাচ্ছে। এটা ভাবতেও খারাপ লাগে। তাই আসলে এই লেখাটা লেখা।
      • রোজারিও ২৯/০৯/২০১৬
        পৃথিবীটা প্রতিনিয়ত কর্পোরেট হয়ে যাচ্ছে ।প্রাকৃতিক নিয়মগুলো যখন মানুষ নিয়ন্ত্রণে নিয়ে নেয় তখন প্রকৃতি তার জৌলুষ হারায় অথবা বিলুপ্ত হয় ।। সম্পর্কগুলোর আসল মাহত্বও ওই সম্পর্কচ্ছেদে ।
  • সোলাইমান ২৮/০৯/২০১৬
    আসলে সবাই কম বেশি ভূল করে,আবার অনেক সময় ভূল করি যেনে আবার না জেনে।ভূল না করলে আসলে সঠিক ভাবে শেখা যায় না।অনেক অনেক ভাল রেগেছে কবি।
  • ভালো বলেছেন।
  • পরশ ২৮/০৯/২০১৬
    ভাল লাগল
 
Quantcast