www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এক দুঃখীনি মায়ের গল্প

অনেক আগের কথা।১৯৫১ সাল।এক মায়ের কোলে জন্ম নিল এক ছেলে।দেখতে খুব সুন্দর।ছেলেটির নাম রাখা হল সূর্য।
সূর্যের বয়স যখন ১ বছর তখন ৫২ র ভাষা আন্দোলন হয়।সূর্যের গান শোনার খুব শখ।সূর্যের বাবা ওকে একটা রেডিও কিনে দিল।সূর্য রাত-দিন রেডিও তে গাব শুনত আর নিজে নিজে গাইতো।

এখন তার বয়স ২০ বছর।সাল ১৯৭১।
চারিদিকে শুধু যুদ্ধ আর যুদ্ধ।সূর্য মায়ের কাছে যুদ্ধে যাওয়ার অনুমতি চাইলো।সারা রাত মা চিন্তা করলেন।ভাবলেন, "আমার ছেলে বড় হয়েছে।সে নিশ্চই দেশ কে স্বাধীন করবে।আমি আমার ছেলেকে দেশ স্বাধীন করার জন্য যুদ্ধে পাঠাবো।"

পরদিন সকালে সূর্যের মা ওকে আদেশ করলেন যুদ্ধে যাওয়ার জন্য।মায়ের দোয়া নিয়ে সূর্য চলে গেল যুদ্ধে।

তারপর কেটে গেল ৯ মাস...
মা শুধু চিন্তা করে যেতেন তার ছেলের জন্য।এক সময় শেষ হল মুক্তিযুদ্ধ।পাক হানাদার বাহিনী আত্মসমর্পন করল।একে একে মুক্তিযোদ্ধারা ফিরতে শুরু করল।
কিন্তু সূর্য?কোথায় সে?
সূর্যের মা আজ ৪১ বছর তার ছেলের পথ চেয়ে বসে আছে।
সূর্য কি ফিরিবে???

এরকম হাজার মা তাদের ছেলের সন্ধানে পথ চেয়ে।আমরা সেই ছেলেদের ফিরিয়ে দিতে পারবনা।এরকম অসংখ্য দুখিনি মায়ের কথা হয়তো ইতিহাসে ঠাই পায়নি,কিন্তু তারা আছেন আমাদের চারপাশেই।আমরা কখনও সেই ৭১ এর দিন গুলোর কথা ভুলতে পারব না।

(এই গল্প্ টি ২০০৯ এ লেখা যখ্ন আমার বয়স ১০ বছর।সবাই লেখাটিকে ক্ষমার চোখে দেখবেন বলে আশা করছি।)
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ১৬৬২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৮/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • শাদমান আলী ২৮/১০/২০১৩
    golpo ti valo hoyese
  • Roton ১৩/০৯/২০১৩
    This is a common story dear, try add some new!
    • অনন্ত প্রত্যাশা ১৩/০৯/২০১৩
      কমন স্টোরি বলে কি আমরা অতীতকে ভুলে যাবো? মুক্তিযুদ্ধে যা ঘটেছিলো তাতে কাল্পনিক নতুন নতুন কিছু যোগ করার কোন সুযোগ আমি দেখছি না। বরং পুরানো ঘটনাকেই বড়জোর নতুন আঙ্গিকে দেখার চেষ্টা করা যেতে পারে।
  • ওয়াহিদ ১৩/০৯/২০১৩
    খুব ভাল লিখেছেন আপু ....
    তবে ,
    গল্পের প্রথমে বয়সের হিসেবটা খুব ভাল লাগলো আমার ।
    দোয়া করি যেন আরো ভালো লিখেন ।
  • পল্লব ১৫/০৮/২০১৩
    বেশ ভাল হয়েছে লেখাটি।
  • অনিত্য ১৪/০৮/২০১৩
    খুব সুন্দর ও গুরুত্বপূর্ণ বিষয়ের উপর লেখা হয়েছে গল্পটি। আর ১০ বছর বয়সী লেখক হিসাবে অত্যন্ত চমৎকার হয়েছে পুরো লেখাটি। বিষয়বস্তু, গল্পের বিন্যাস, ভাষার গাঁথুনী সব মিলিয়ে অসাধারণ!
  • রাফী শামস ১৪/০৮/২০১৩
    এরকম বহু মায়ের আত্মত্যাগেই আমরা স্বাধিনতা পেয়েছি।
    ভাল হয়েছে...
 
Quantcast