www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমরাই বাংলাদেশ

আজ কলেজ থেকে ট্রেনে করে ফিরছিলাম ট্রেনের দরজার পাশে দাড়িয়ে। এয়ারপোর্ট ছাড়াতেই দেখলাম এক বিদেশি মহিলা গাড়ি করে যাচ্ছেন। আর তিনি গাড়ির গ্লাস খুলে তাঁর মোবাইল দিয়ে ট্রেন টাকে ভিডিও করছেন। পাশাপাশি রাস্তা সহ যাতায়াতের পথে যা পড়ে সবই তিনি তাঁর ফোন ভিডিও করতে করতে যাচ্ছেন। আর তাঁর মুখের দিকে তাকাতেই দেখলাম তাঁর মুখ- চোখে যেন আনন্দ ঝড়ে পরছে। ঝড়ে পরছে এদেশ ও এদেশের জিনিস গুলকে সম্মান। তাঁর চোখ দুটো ঝলঝল করছিল। আর আমি তাকিয়ে দেখছিলাম এক মনে। না ওই ভদ্র মহিলা কে না। দেখছিলাম আমার দেশের প্রতি তাঁর মুখে ফুটে উঠা শ্রদ্ধাবধ। দেখছিলাম আমার দেশের পরিবেশ দেখে সে মন্ত্র মুগ্ধ হয়ে হাসছে। আর তার গাড়ির চালককে তার দেখা জিনিস গুলোর ব্যাপারে প্রশ্ন করছে। এসব সম্পর্কে জানার জন্য।এক সময় রাস্তার মাঝে ফ্লাইওভার এসে পরায় আমি আর তাকে দেখতে পাচ্ছিলাম না। তবুও চেষ্টা করছিলাম তাঁর মুখটা দেখার জন্য। অন্য কিছুর জন্য নয়। শুধুমাত্র তাঁর মুখে ভেসে উঠা আমার দেশের প্রতি সম্মান আর ভালবাসা টাকে দেখার জন্য। আর ভাবছিলাম ওনি কি এখনো একই ভাবে সেই কাজটা করেই চলেছেন কিনা!!!!!! তখন চিৎকার করে বলতে ইচ্ছা করছিল i love my Bangladesh. i love u so much.
অথচ আমরা আমাদের দেশের পথে ঘাটে তাদের দেখলে খারাপ ভাষায় গালাগালি সহ নানা মন্তব্য করি। আর তারা কতটা শ্রদ্ধা করে আমাদের দেশ টাকে। কতোটা আপন ভেবে এদেশে আসে আমাদের উপকার করতে। আর আমরা তাঁর মূল্য তো দেই না। অপরপক্ষ্যে খারাপ ভাবে তাদের দেখি। সত্যি বলছি আমার কতোটা ভালো যে লাগছিল ওই ভদ্র মহিলার চোখে- মুখে এদেশের প্রতি অন্যরকম একটা respect দেখে!!!!! আমরাও নিজেদের এদেশকে এভাবে ভক্তি করি কিনা সন্দেহ। অনেকে তো আবার করি না। আমার অনুভুতি টা ভাষায় ঠিক মতো প্রকাশ করতে পারলাম না। তার জন্য ক্ষমা চাইছি। আর আশা করি আমাদের চরিত্রে এই ভদ্র মহিলার কথা শুনে কিছুটা সংশোধন আসবে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১২৪৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast