www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ইচ্ছা - অনিচ্ছা

হৃদয়ের ইচ্ছা অনিচ্ছা সত্যিই একটি অদ্ভুত ব্যাপার! হৃদয়ের ইচ্ছাটা বাস্তবিক অর্থেই কল্যাণের জন্য। বাস্তবতার খাতিরে উচ্চারিত মৌখিক ইচ্ছার সাথে কোনো সামঞ্জস্য থাকে না হৃদয়ের ইচ্ছার সাথে।
মানুষের জীবন কতগুলো পুঞ্জীভূত ঘটনার সমষ্টি। কিছু ঘটনা ব্যক্তি মানুষের ইচ্ছা প্রতিফলিত হয়, আবার কিছু ঘটনায় ব্যক্তি মানুষের অনিচ্ছা প্রতিফলিত হয়। তবে, এটা সত্য প্রতিটি ঘটনা ঘটার জন্য ঐ ব্যক্তি মানুষটিই দায়ী। হতে পারে তা প্রত্যক্ষ, আবার তা পরোক্ষও হতে পারে। আর পরোক্ষ ব্যাপার টা এরকম যে, তা অনাদিকাল পর্যন্ত অপ্রকাশিত থাকে। আর এখানেই ব্যক্তি মানুষটি প্রকট দ্বন্দ্বে জর্জরিত। তখন আগপিছু না ভেবেই এলোপাতাড়ি মন্তব্য করে কিছু মানুষ। যা শুধু ঐ ব্যক্তি মানুষটির জন্য অকল্যাণকর নয় বরং ঐ ব্যক্তি মানুষটির ইহজাগতিক ও পরজাগতিক উভয় জগতের জন্য ক্ষতিকর ও অকল্যাণকর। যা ব্যক্তি মানুষটিকে চূড়ান্ত ধ্বংসের শীর্ষে পৌঁছে দেয়। তখন ব্যক্তি মানুষটির আফসোস করা ছাড়া আর কিছুই থাকে না।
তাই প্রয়োজন হৃদয়ের সুপ্ত ইচ্ছাটাকে জানা ও বুঝা। তবেই, এড়িয়ে চলা সম্ভব যাবতীয় অনাকাঙ্খিত আফসোস।
:
:
:
:## Msb Nazneen Lucky ##
##23 December 2014##
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৪২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কিছু ইচ্ছা একান্তই নিজস্ব এবং এই সাথে চিরঅপ্রকাশিত যাকে ঘিরে হয়তো আপন বলয়েই প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সৃষ্টি হতে থাকে। তার সাথে সামগ্রিকতার সম্পর্ক থাকতেও পারে নাও থাকতে পারে প্রিয় লেখক।
  • সায়েম খান ২৪/১২/২০১৪
    সব কথা বলেনা হৃদয়
    কিছু কথা বুঝে নিতে হয়।
  • আবু সাহেদ সরকার ২৩/১২/২০১৪
    হৃদয়ের ইচ্ছার সাথে-এর আগে দাড়ি তুলে দিলে কেমন হয় বলুনতো। ধন্যবাদ আপনার প্রবন্ধটির জন্য।
    • ধন্যবাদ, ভাই!!
 
Quantcast