www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিয়ে

বাড়ির চৌকাঠে দাড়িয়ে শাশুড়িমার প্রথম আদেশ হল এবার মা লক্ষীর মত বড় বড় পায়ের ছাপ ফেলে গৃহে প্রবেশ কর! এতক্ষণে বুঝলাম কেন পাত্রী দেখতে এসে ওনার প্রথম নজর আমার পায়ের দিকে গেছিল। চীন দেশে সুন্দরীর বিচার শুনেছিলাম কার কত ছোট পা হয় তা দিয়ে হয়, এক্ষেত্রে অবশ্যই সম্পূর্ণ উল্টো। কিন্তু সাত নম্বরের জুতো পায়ে বাঙালি নারী সহজ কথা নয়। আচ্ছা বলতে পারেন মা লক্ষী কত নম্বরের জুতো পরেন?
অগত্যা পেডিকিয়র করা পা'খানা লাল আলতার জলে ডোবাতেই হল। আলতায় পারদ আছে বলে এক তো বিয়ের দিন কত কষ্ট করে পার্লারের মেয়েটি বাইপাশ মেহেন্দি পরিয়েদিয়েছিল পায়। আজ বুঝলাম মানুষের কিছু চেষ্টা জলেই যায়।
জন্ম থেকে ফ্ল্যাটে আমরা চারটি প্রাণী, আর আজ হঠাৎ প্রনামের লাইনে পঞ্চাশ জন।
এতদিন মুভের যে বিজ্ঞাপনটা টিভির অনুষ্ঠানের মাঝে বিরক্তি মনে হত, আজ সেই 'আহ্ সে আহা তক' এর প্রকৃত প্রাসঙ্গিকতা খুঁজে পেলাম।
পঞ্চাশটা প্রনামের পর উঠে দাঁড়াতে যাব কি পাশ থেকে এক বয়স্ক ভদ্রমহিলা বললেন 'বউমা ইনি তোমার চাচাতো মামা শ্বশুর বিলেতে থাকেন ....'
পুরো কথাটা শোনার আর ধৈর্য নেই, প্রমাণই যখন করতে হবে তখন বায়োডাটায় কাজ কি। দিলাম একান্ন নম্বর প্রনাম ঠুকে। যাক এবার মেরুদণ্ড সোজা করার সময়।
প্রতিজ্ঞা করেছিলাম শ্বশুর বাড়িতে গিয়ে গালি দেব না, কিন্তু একান্ন নম্বর প্রনাম প্রাপকে দেখে সর্বসমক্ষে বলেই ফেললাম "What the f**k".....সবাই হা।
নীলরতন গোস্বামী!!! চিরকালের ব্যাকবেঞ্চার!
বারো ক্লাসের ভ্যালেন্টাইন্স ডে তে ভুলভাল বানান করে ইংরেজিতে প্রেম পত্র লিখেছিল বলে সবার সামনে জোর চাঁটা মরেছিলাম যাকে।
ভালই প্রতিশোধটা নিলে বন্ধু।
দিদিভাই ঐ এক কুইন্টালের বেনারসিটা পরাতে পরাতে ঠিকই বলেছিল "খুব শখ না, সেজেগুজে ঢঙের সঙের মত, দেখ আর বিয়ে করবি!"
এখন আমার উত্তরটা অবশ্যই 'না!'
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১০০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অরণ্য আহমেদ ১৪/১২/২০১৭
    Interesting ...
  • খুবই ভাল লেগেছে
  • তাবেরী ০৯/০৫/২০১৭
    হৃদয় চিড়ে বেনারসি পড়ার মানে নেই, তাতে কষ্ট বাড়বে আর এ জন্ম বৃথা হবে।
  • মধু মঙ্গল সিনহা ১৯/০৪/২০১৭
    অনেক ধন্যবাদ।
  • লেখিকার দারুন উপলব্ধি মূলক অভিজ্ঞতা।

    সত্যিই মেয়েদের বিয়ের একটা বেনারশির ওজন এক কুইন্টাল হতে পারে, এটা আমি বিশ্বাস করি। আর এমনই এক ভারে জীবনের অকারেই নুইয়ে পরেছিল রবী ঠাকুরের হৈমন্তী। আহঃ! কি কষ্টটাই না পেয়েছিরেন মি. টেগর (রবি ঠাকুর)।

    এটি একটি ছোট গল্পের ফরমেটও হতে পারত! তবুও ধন্যবাদ।
  • What A Story!
  • ভালো
  • যাদব চৌধুুরী ৩১/০৩/২০১৭
    বেনারসির ওজন এক কুইন্টাল ? বিয়ে তো একবার হল, আবার বিয়ে কেন ? ও ঠিক আছে l গল্পের গরু তো গাছে ওঠে l রূপকথা বটে ! প্রকাশভঙ্গি সুন্দর l
    • হা হা, নিখুঁত যুক্তি, কিন্তু ঐ যে উত্তরটাও আপনিই দিয়ে দিয়েছেন, রূপকথা কি যুক্তি মানে?
      তবে অশেষ ধন্যবাদ। ভালো থাকবেন।
 
Quantcast