www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বদলে যাওয়া পৃথিবী মানুষের সম্ভাবনা যদি বদলে যায় অতৃপ্ত ভাবনা

বিশ্রামে যেন 'মানুষের ভাবনার পৃথিবী'। উৎপাদন, শিল্পায়ন, ভোগ সকল চাকা আজ ছুটিতে। প্রকৃতির প্রতি মানুষের নিষ্ঠুরতায় পৃথিবী যখন থমকে দাঁড়িয়েছিল তখনই প্রকৃতি নতুনভাবে ঘুরে দাঁড়িয়ে।

মানুষ লালসার অত্যাচার আর নির্যাতন মুক্তির ফল ওজন স্তরের গর্ত ভরাট থেকে ধুলোহীন সবুজ পাতা পর্যন্ত ছড়িয়ে। ফুটপাথের পাশে আগাছায় ফুটছে ফুল। গোলাপের লাল আজ আরও রক্তিম। দূষন শূন্যতা বাতাসের স্বাধীনতা। আকাশের আকাশী যেন গাঢ় নীল। মেঘের উপর যেন মেঘের ছায়া স্পষ্ট। ব্যস্ত নগরীতে পাখির কোলাহল, সৈকতে ডলফিনের খেলা আজ দৃশ্যত। বন ছেড়ে হরিণের পাল জনপদের কাছে।

শহরের গলিপথ ছুঁয়ে গ্রামের মেঠোপথ। নদী তীরে বেলাভূমির তেপান্তরও সেজেছে নানা রঙের ফুলে। ছায়া বৃক্ষ থেকে মাঠের ঘাস বিছিয়েছে সবুজের পরম আবেশ। দেখা মেলে বাতাসে দোলা পাটি পাতা, ঘাস ফুল।

এবার বসন্ত আসতেই প্রকৃতি বন্ধি করেছিল মানুষকে। নতুন পাতা ডানা মেলে জানিয়েছে মুক্তির প্রতিবাদ। করোনায় দীর্ঘ সময় পরাজিত মানব সভ্যতা। সামাজিক জীব আজ সমাজিকতায় ভীতু সন্ত্রস্ত। সৌজন্যতাকে করতে হয়েছে সংকীর্ণ। মানুষের দুর্বলতার সুযোগে প্রকৃতি গাইছে তার আপন সুরে। শ্রেষ্ঠত্ব প্রমাণে প্রকৃতি সাজিয়েছে আপন ঠিকানা।

মানুষ শূন্য সেই ঠিকানায় প্রকৃতি প্রতিষ্ঠিত করছে তার নিজস্ব রাজত্বকে। বহু যুগ চোখ খুলে দেখা মেলেনি এমন অপূর্ব দৃশ্যের। কাব্যে বলা-

"পৃথিবীর বুকে ব্যাথা ছিল যত,
পৃথিবী আজ হাসছে বেশী তত।"
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৪১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast