www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিবর্তনবাদ

মানুষ মোটেও বানর থেকে বিবর্তিত হয়নি।‌ বানরের দীর্ঘ লেজ আছে, লাফিয়ে বেড়ায়। মানুষের বিবর্তন চার-পাঁচ শতাব্দী বা নয়-দশ সহস্র বছর আগে হয়নি। লক্ষ লক্ষ বছর ধরে মানুষ বিবর্তিত হয়ে আজকের আধুনিক মানুষে পরিণত হয়েছে। বিবর্তনবাদ বিষয়ে জানতে হলে বিজ্ঞানের আরও কয়েকটি শাখা নিয়ে বিস্তর পড়তে হবে।

মানুষের পূর্বপুরুষ হোমো ইরেক্টাস প্রায় ১৭ লক্ষ বছর আগে আফ্রিকা থেকে ইউরোপ ও এশিয়ায় ছড়িয়ে পড়েছিল। এই সব অঞ্চলে ইরেক্টাসের ফসিল পাওয়া গেছে। ইরেক্টাস'রা ছিল মাঝারি আকৃতির মানুষ এবং তারা দুই পায়ে ভর দিয়ে হাঁটতে পারত। আনুমানিক প্রায় ২ লক্ষ বছর আগে ইরেক্টাস বিবর্তিত হয়ে স্যাপিয়েন্সে পরিনত হয়।

১৮৯১ সালে ইন্দোনেশিয়ায় হোমো ইরেক্টাসের জীবাশ্ম আবিষ্কৃত হয়। আফ্রিকার বিভিন্ন অঞ্চলে এই প্রজাতির জীবাশ্ম পাওয়া গেছে।

প্রায় ২৩ কোটি বছর পূর্বে পৃথিবীতে ডাইনোসর নামে একটি প্রজাতির বিবর্তন হয়েছিল। যা ৬.৬ কোটি বছর আগে পৃথিবীর সাথে একটি ধূমকেতুর সংঘর্ষের ফলে সংঘটিত মহাপ্রলয়ে বিলুপ্ত হয়ে যায়।‌ এই মহাপ্রলয় থেকে রক্ষা পেয়েছিল লেদারব্যাক কচ্ছপ ও কুমির। যা বর্তমানেও আছে।

বিবর্তনবাদ বিশ্বাস করার মত কোনো বিষয় নয়। পৃথিবীতে এর আগে অনেক আবিষ্কার, তত্ত্ব ভূল প্রমাণিত হয়েছে। কারণ হিসেবে বলা যায় তখন সঠিক যন্ত্রপাতি ছিল না। আবার বলা যায় অনেক তত্ত্ব ধারণার উপরে টিকে আছে। তবে এই ধারণা অবশ্যই শক্ত ও মজবুত ধারণা।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০১/২০২৩

মন্তব্যসমূহ

 
Quantcast