www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কাল্পনিক সাক্ষাৎকার

রিপোর্টারঃ মিস্টার আব্রার ,আইন অনুযায়ী দুইটা বাস সড়কে জেব্রা ক্রসিং এর উপর দিয়ে রেস প্রতিযোগিতা করছিল ,আপনি হঠাৎ করে মারা গেলেন তো সমস্যা নেই ।আপনার জন্য আমাদের শিক্ষিত মেয়র এর পক্ষ থেকে একটি গুরত্বপূর্ণ ফুটওভার ব্রিজের নামকরণ করা হবে ।তো আপনার অনুভুতি কি ?

মিস্টার আব্রারঃ ......(চিরতরে নিশ্চুপ)

রিপোর্টারঃ প্রিয় দর্শক, আপনারা জানেন মৌনতা সম্মতির লক্ষণ । এবং তিনি খুশিতে আবেগ প্রকাশ করতে পারছেন না। তো যাই হোক ,আমরা এখন কথা বলব মেয়র এর সাথে ।(ক্যামেরা মেয়রের দিকে ) স্যার কেমন আছেন ?

মেয়রঃ প্রতিদিন সড়কে কেউ না কেউ মারা যাচ্ছে , বুঝতেই পারছেন একটু চাপে আছি ।তবে আমরা খুব শীঘ্রই দেশের সকল সড়ক ,ব্রিজ ,সাকুর নামকরণ মৃতদের নামে করে দিব যাতে সবাই সড়কে শান্তিতে মরতে পারে ।

রিপোর্টারঃ স্যার আপনি কেন গঠনমূলক সমাধান খুঁজছেন না ।গাড়ির ফিটনেস ,ড্রাইভারের ফিটনেস , কারিগরি ও মূল্যবোধ শিক্ষা ,অটোমেটিক ট্রাফিক কন্ট্রোল সিস্টেম, ট্রাফিক কলিশন এভইড্যান্স সিস্টেম ,লাইসেন্স সঠিকভাবে প্রদান -এসব কেন ভাবছেন না ।তাছারা জেব্রা ক্রসিং এর সামনে স্পীড ব্রেকার যুক্ত করা যায় না ?

মেয়রঃ এই ব্যাপারে পরিবহণ মন্ত্রি বলতে পারবে ।তাছাড়া,প্রশ্ন ফাঁস হওয়া শিক্ষা বেবস্থায় শিক্ষিত মানুষদের কাছ থেকে কি সমাধান আশা করেন ।

রিপোর্টারঃ প্রিয় দর্শক, আমরা এখন কথা বলছি ,আমাদের পরিবহণ মন্ত্রীর সাথে । স্যার, শত শত লাশে পরিবহণ বেবস্থা নাজেহাল ।আপনার অনুভূতি কি ?

পরিবহণ মন্ত্রীঃ আপনারা জানেন আমদের মাননীয় প্রধান মন্ত্রী নিরাপদ সড়কের জন্য অনেক জরুরি কিছু পরিকল্পনা নিয়েছেন । তবে আমাদের অনেক সিস্টেম লসের কারনে খরচ অনেক বেশি হয় এবং সমাধান দেরিতে আসে। যেমন রাস্তা বানানোর টেন্ডার পাওয়ার জন্য সাধারণত যোগ্যতার চেয়ে বড় কোন চেয়ারম্যান টাইপ মানুষের সুপারিশ কে গুরুত্ব দেয়া হয় ।তাছাড়া আমাদের সচিব /একান্ত সচিব - যারা সকল সিদ্দান্ত নেন তারা সাধারণত ভিন্ন বিষয়ে লেখা পড়াই অভিজ্ঞ হয়ে থাকে । মনে করেন ,সাহিত্যে অনার্স মাস্টার্স করা সচিব /একান্ত সচিব কে যখন কোটি কোটি টাকার ব্রিজের টেন্ডার দেয়া হয় ,তিনি তখন দেখেন কার টেন্ডারে খরচ কম লাগবে এবং ভাল মানের সুপারিশ আছে ।কোথায় কেন খরচ হলো এবং কাজের গুনগত মান বুঝার প্রয়োজনীয় জ্ঞান ওনার নাই ।আমি কি করবো এদের দিয়ে ।জনগণ অকারণে আমাকেই গালি দেয় ।

রিপোর্টারঃ ধন্যবাদ স্যার ,প্রিয় দর্শক, আমরা এখন কথা বলছি ,আমাদের প্রাণপ্রিয় শিক্ষা মন্ত্রীর সাথে । স্যার, প্রশ্ন ফাঁসের সাথে ইন্টারনেট বন্ধের সম্পর্ক কি ?কোচিং বন্ধের সিদ্দান্ত কি হুজুগে নেওয়া হয়েছে নাকি সঠিক ভাবে গবেষণা করে ? অকালে শিক্ষার্থীদের মরে যাওয়া/ঝরে যাওয়া কিভাবে রোধ করা সম্ভব । শিক্ষার্থীদের জন্য শিক্ষা বীমা ,স্বাস্থ্য বীমা ,ব্যাংক এডুকেশন লোন এর গ্রহণযোগ্যতা কতটা? শেষ প্রশ্নটি হচ্ছে -সড়ক নিরাপদের শিক্ষা বেবস্থায় কি পরিবর্তন আনা উচিত ?

শিক্ষা মন্ত্রীঃ ...........(চিন্তিত ...!!!)

জনৈক বাস চালকঃরিপোর্টার সাহেব ক্যামেরা নিয়া কই যান ?

রিপোর্টারঃ তা শেষ মেশ কোন বাস ড্রাইভার জিতেসে যে দুইটা বাস সড়কে জেব্রা ক্রসিং এর উপর দিয়ে রেস প্রতিযোগিতা করছিল ?

জনৈক বাস চালকঃরিপোর্টার সাহেব , আপনি জানেন -একজন বাস ড্রাইভারের জীবন কতটা অমানবিক ও অবহেলাময় ।মানবিক গুণাবলী কিভাবে তৈরি হবে ?

রিপোর্টারঃ ধন্যবাদ ,প্রিয় দর্শক, আমরা এখন কথা বলছি ,বাস মালিকদের সাথে ।আপনারা ফিটনেস বিহীন পুরানো গাড়ি রাস্তায় চালান কেন ?

জনৈক বাস মালিকঃ সবাইরে ঘুষ দিতে দিতে ,নতুন গাড়ি কেনা পোষায় না ।
রিপোর্টারঃ কাকে ঘুষ দেন?

জনৈক বাস মালিকঃ বলা যাবে না । আপনিও ক্যামেরা নিয়ে ভাগেন ।

রিপোর্টার প্রাণপণে পালাচ্ছে তখনি তার ক্যামেরাটি রিক্সার সাথে ধাক্কা খেয়ে ভেঙ্গে গেল । ইন্টারভিউ গুলো কোথাও প্রকাশ করা না গেলেও নিজের ক্যামেরার নামে একটা ব্রিজ হবে এইটা ভেবেই ভাল লাগতেছে ।

#Based on Story
#Written by- Nondolal Fans Club
@20 March,2019
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১১১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৩/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast