www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মাইক্রোকন্ট্রোলার কি

মাইক্রোকন্ট্রোলার  জানলে  এক জন শিক্ষার্থীর জন্য একাডেমিক thesis এবং উদ্ভাবনী প্রকল্প (প্রোজেক্ট )বাস্তবায়নে অনেক
সহায়ক হবে ।

মাইক্রোকন্ট্রোলার কি?????

সাধারণ ভাষায়, মাইক্রোকন্ট্রোলার মূলত একটি কম্পিউটার যেটা বিভিন্ন প্যাকেজ এবং সাইজে পাওয়া যায় । মাইক্রোকন্ট্রোলার এর প্রধান অংশ হিসেবে থাকে
১.সেন্ট্রাল প্রোসেসিং ইউনিট (সি পি ইউ )
২. মেমোরি
৩.সিস্টেম ক্লক (oscillator )
৪. পেরিফেরালস

পার্সোনাল কম্পিউটার এবং মাইক্রোকন্ট্রোলার এর মধ্যে তুলনা করলে পাওয়া যায়ঃ
১. পার্সোনাল কম্পিউটার এর সি পি ইউ (কম্পিউটার এর ব্রেন মাইক্রোকন্ট্রোলার এর সি পি ইউ
কাজঃ সকল ক্যালকুলেশন এবং লজিক অপারেশন সি পি ইউ তে হয়ে থাকে ।

২. পার্সোনাল কম্পিউটার এর হার্ডড্রাইভ ও RAM = মাইক্রোকন্ট্রোলার এর মেমোরি
কাজঃ মেমোরিতে তথ্য সংরক্ষণ করে রাখা হয় ।

৩. পার্সোনাল কম্পিউটার এর ক্লক = মাইক্রোকন্ট্রোলার এর সিস্টেম ক্লক (oscillator )
কাজঃ কোন কাজ বা তথ্য প্রক্রিয়াকরণের গতি নিয়ন্ত্রণ করে ।
oscillator কে কম্পিউটার এর ইঞ্জিন হিসেবে কল্পনা করা যেতে পারে ।যেমন- একটা গাড়িতে যদি ব্রেইন দেয়া হয় তবে গাড়িটি যতটা ভাল, ইঞ্জিন না থাকলে গাড়ি টি ততটাই ব্যাবহারের অযোগ্য ।

৪. পার্সোনাল কম্পিউটার এর পেরিফেরালস হিসেবে থাকেঃকি- বোর্ড ,মাউস ,মনিটর ইত্যাদি । মাইক্রোকন্ট্রোলার এর পেরিফেরালস বলতে মাইক্রোকন্ট্রোলার এর সবগুলো পিন( vcc, groundপিন গুলো বাদে )  কে বুঝানো হয় ।

মনে করি ,একটি LED ,ব্যাটারি,push button সিরিজে যুক্ত আছে ।সুতরাং push button একবার press করলে LED একবার জ্বলবে ।এখন নির্দিষ্ট বিরতি দিয়ে ত্রিশবার LED জ্বালাতে চাইলে , ত্রিশবার নির্দিষ্ট বিরতির সময় পর পর push button টি press করতে হবে ।এই কাজে মাইক্রোকন্ট্রোলার ব্যাবহার করা হলে ,একবার push button টি press করলেই হবে । মাইক্রোকন্ট্রোলার নিজে থেকেই নির্দিষ্ট বিরতি পরপর নির্দিষ্ট কাজটি করে দিবে ।

মাইক্রোকন্ট্রোলার ব্যাবহার ব্যাপক ।ট্র্যাফিক সিগন্যাল ,EVM ,cellphone,সোলার প্যানেল ,রোবটিক্সের
কাজে কোথায় নেই মাইক্রোকন্ট্রোলার ???
তাই রবীন্দ্রনাথের মত বলতেই হয় “ সীমার মাঝে অসীম তুমি ,বাজাও আপন সুর ” ।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১৭৯৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বিজয় ২০/১২/২০১৪
    Djml
  • অনিরুদ্ধ বুলবুল ০৯/১২/২০১৪
    লেখক কম্পিউটার বিষয়ক তত্ত্ব জ্ঞানের কথা তুলে ধরেছেন। সংশ্লিষ্ট মহলে হয়তো এর অনেক কদর আছে। আমার মনে হল; লেখাটা যেন হঠাৎ শুরু হয়ে হঠাৎই শেষ হয়ে গেল। কম্পিউটার বিষয়ক মোটামুটি ধারনা থাকা স্বত্বেও এই লেখার মাধ্যমে তুলে ধরা কম্পিউটার আর আর মাইক্রোকন্ট্রুলারের পার্থক্য, কার্যকরণ ও বৈশিষ্ঠ্য আমার কাছে পরিস্কার হল না।
    লেখক কি বোঝাতে চেয়েছেন তা বুঝলাম না। এতে কতটুকু উপকৃত হলাম তাও বুঝি নি।
    • মাহমুদুল হক ০৯/১২/২০১৪
      nice, but could have been even better. even though keep it up.
  • সুলতান মাহমুদ ০৯/১২/২০১৪
    nice post
  • তথ্য গুলো তো দারুন । শেষের রবি সাহেবের কথাটিও কিন্তু চমৎকার হয়েছে।
  • ০৮/১২/২০১৪
    বেশ তথ্যমূলক লেখা ।
    ভালো লাগল ।
 
Quantcast