www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জিকো দাদার সাথে

পূজা মণ্ডপে না গিয়ে থাকলে বাঙালির শিল্প সম্পর্কে জানা যাবে না।এতো সুন্দর কারুকার্য ! ২০১৫ সালে জিকো দা'র সাথে মহেশপুরের পুরাতন পৌরসভা সংলগ্ন পূজা মণ্ডপে গিয়েছিলাম।জিকো দাদার ভাল নাম প্রবীর কান্তি দাস।শারদীয় দুর্গা উৎসবে সেবার একসাথেই ছিলাম।মন্দিরের সবকিছু ঘুরেঘুরে দেখাতে লাগলেন জিকো দাদা।'এই হলো দেবী দুর্গা।দশ হাতে দশ রকমের অস্ত্র।একপা সিংহের পিঠে,একপা অসুরের কাধে।তাকে ঘিরে থাকে গণেশ,লক্ষ্মী,সরস্বতী আর কার্তিক।এইযে হাতে অস্ত্র দেখছো এই এটা হলো শূল।মহাদেব দিয়েছে।বরুণ দিয়েছিলো শঙ্খ,বিষ্ণু দিলেন চক্র।' তখন নিজেকে মনে হচ্ছিলো সাত বছরের রাবার ঢিলা প্যান্ট করা এক সুবোধ বালক।আর জিকো দাদা সত্তর পেরিয়া যাওয়া এক বৃদ্ধ।রাতভর আরতি শুনতে থাকাটাও বেশ উপভোগ্য ছিলো।আমাদের সাথে আরিফ আর তরিকুল ভাইও ছিলো।বেশ মজা করেছি।দাদা কখনো নাগর দোলায় ওঠেনি।অথচ জোড় করে সবাই উঠলাম।দাদা সেকি ভয়!অথচ আমিও প্রথমবার উঠেছি।দাদাকে ভয়পেতে দেখে আমিও ভয় পেয়ে গেলাম।এটা একটা তিক্ত অভিজ্ঞতা ছিলো।তবে মণ্ডপের গ্রাফিক্স ছিলো চমৎকার।ওই রাতে পৌর এলাকার আরো কয়েকটা মণ্ডপ ঘুরে দেখলাম।জিকো দাদার সাথে এই স্মৃতিটাই সবচেয়ে বেশি জ্বলজ্বলে মনে হয়।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫৮৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast