www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিএনপির কি পতন ঘটেছে

স্বাধীনতার পরে যতগুলো দীর্ঘ আন্দোলন হয়েছে সেগুলো সফলভাবেই সম্পন্ন হয়েছে। ৯০ এর দশকের স্বৈরাচার পতনের আন্দোলন তার উৎকৃষ্ট উদাহরণ। এসব আন্দোলনের যারা সংগঠক ছিলেন তারা নিঃসন্দেহে আন্দোলন শক্তিশালী করেছেন। বর্তমান সময়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) একটি আন্দোলন করছে। তত্ত্বাবধায়ক সরকারের দাবীতে আন্দোলন। দীর্ঘ এই আন্দোলন এই প্রতিবেদন লেখা পর্যন্ত সফলতার মুখ দেখেনি। আদৌ দেখবে কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে। পাঁচ সাত বছরেও যখন একটা আন্দোলন সফলতার মুখ দেখে না তখন আন্দোলনকৃত দলটির সামর্থ্য বিষয়ে প্রশ্ন ওঠে। একটা ভারসাম্যহীন দল হিশেবে দলটার আত্মপ্রকাশ ঘটে। বিএনপি যে কত দূর্বল একটা দল সেটার প্রকাশ ঘটেছে। বর্তমানে দলটির চেয়ারপার্সন খালেদা জিয়া একটি মামলা কারাবাস করছে। দলটির এখন কেন্দ্রবিন্দু এই মামলা সংক্রান্ত বিষয়। তাদের দ্বিতীয় প্রধান ব্যক্তি তারেক জিয়া একাধিক মামলার আসামী। তাই দলটির রাজনৈতিক ক্যারিয়ার প্রশ্নবিদ্ধ। তব কি বিএনপির পতন ঘটেছে? নাকি জেগে উঠবে আবারো?
বিএনপির পতনে দলীয় দুর্নীতি কিছুটা হলেও দায়ী। আপনার মধুর কথায় কাউকে মুগ্ধ করছেন লালায়িত পদের জন্য এটাও যেমন দুর্নীতি, শত কোটি টাকা আত্মসাৎ করাও দুর্নীতি। তেলবাজি করলে পদ পাওয়া যায়, মতে না মিললে নেতা থেকে দূরে থাকা যায় অথবা তেলবাজির পদটা পেয়ে গেলে কর্তৃত্ব বিস্তারে পদটা ব্যবহার করা যায়। যাকে তাকে হেয় করা যায়। নেতা তৈরির মেশিনে নেতা তৈরি না হয়ে তেলবাজ তৈরি হলে, যোগ্য নেতা বের না হয়ে বের হয় তেল। যা বৈশ্বিক তেল সংকটকে লাঘব করে। দূর হয় অর্থনৈতিক মন্দা। কেউ কেউ নেতা হতেই আসে। তারা নেতা হয়, প্রশাসন যন্ত্রে গেলে অধস্তনদের গলা চেপে ধরে। অধস্তনদের চেপে ধরা সংস্কৃতিকে প্রতিষ্ঠিত করে। মনে প্রাণে লালন করে এই সংস্কৃতির। দুর্নীতিটা ছড়িয়ে পড়ে রন্ধ্রে রন্ধ্রে। নিজেকে অন্যদের তুলনায় যোগ্য প্রমাণে যতটুকু অসুস্থ প্রতিযোগিতায় নামা যায়, তারা নামে। নিজেকে যোগ্য ভাবা লোকেরা অন্যকে তুচ্ছতাচ্ছিল্য করে মশা মাছির মতই। আপনার যোগ্যতা আপনার কাছেই রাখেন। ফ্রেশাররাও যে খারাপ করে না, সেটা না বুঝতে পারাটাই আপনার অযোগ্যতা। অযোগ্যতা নিয়ে দম্ভ করা যায়, যোগ্যতা আপনাকে বিনয়ী করে। কাউকে আক্রমণ করতে পারাটা আপনার অশুভবুদ্ধির চূড়ান্ত রকমের বহিঃপ্রকাশ। আপনি নেতা হবেন, অবশ্যই হবেন। তবে যারা আজীবন কর্মী থেকে যেতে চায় তাদের সম্মান জানাবেন। মনে রাখবেন, যোগ্য কর্মী পদ পেলেও কর্মী থাকে না পেলেও কর্মী থাকে।

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার ফলে কর্মী সংখ্যা হয়তো বেড়েছে। তবে নেতা হারিয়ে গেছে স্বেচ্ছায় বা সংকটে। কর্মীর সম্মান নেতারা যবে দিতে পারবে তখনই নেতা, নেতা হয়ে উঠবে। পতন যেহেতু হয়েছে, গড়তে তো সময় লাগবেই। রাষ্ট্রীয় ক্ষমতা পেলেই গড়বে এই ভরসা করা যায় না, বরং ক্ষমতা তাদের পতনকে দৃঢ় করবে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০২/২০১৮

মন্তব্যসমূহ

 
Quantcast