www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তর্ক ভালো

- জয়
বলে না তর্ক ভালো । এতে উত্তর খোজা যায় । নতুন কিছু শেখা যায় । তর্ক করতে করতেই তো থিসিস হয় । আবিস্কার হয় । নতুন ভাবনার উদয় , চিন্তার দিক পরিবর্তন হয় । ভালো মন্দের বিচার শুরু হয় (পারিপার্শ্বিক ফলাফল) ।

আমার তর্ক চলছিলো অনেকদিন ধরে । পাপ কি ? ঈশ্বরের নির্দেশ কি সত্যই ঈশ্বরের যা ধর্মে বর্ণিত ? শাস্তি এই জন্মে নয়, মৃত্যুর পর কেন ? একঈশ্বরবাদ ?? হলে এত প্রভেদ কেন ? একই ঈশ্বর এর মার্কেটিং পলিসি এত আলাদা কেন ? শাস্তির বিধানে এত ভিন্নমত কেন ?

উত্তর আমি একা খুজছি না , অনেকে খুজেছেন এবং এখনো খুজে চলেছেন । কেউ আস্তিক হয়ে , কেউ নাস্তিক হয়ে আর কেউ আমার মতন, ঈশ্বর বিশ্বাসী কিন্তু ধর্মের অহঙ্কারে নয় । মানতে গেলেও যুক্তি, কেন মানব বা না মানতে গেলে যুক্তি, কেন মানব না ? যে জিনিসের যুক্তি নেই সেটাই তো অলৌকিক । সেটা শুভ হলে ঈশ্বর , অশুভ হলে শয়তান । সহজ ভাবে বললাম ।

তর্ক তে পেলাম । বরং আপত্তি পেলাম । আমি বিশেষ ধর্মের , এক ঈশ্বর মানি , তাই আমারটাই সেরা । নাম আলাদা , আদর্শ আলাদা ,কিন্তু ঈশ্বর এক কি করে ? অন্যকে ছোট করে নিজেকে মহান দেখানো যায় কি > তবে একটাই ঈশর আলাদা আলাদা ধর্ম বানিয়ে নিজের অস্তিত্ব এক কিভাবে রাখতে পারেন ? সন্দেহ নেই বানী ঈশ্বর কেন্দ্রিক কিন্তু রচনা মানুষের দ্বারা । পৃথিবীর সমস্ত লিখিত আলাদা আলাদা ডকুমেন্ট এক ঈশ্বরের দ্বারা সার্টিফাই করা এটা মানা কষ্টকর । এসব কেন বলছি ? তর্ক বিতর্ক তখনই মুল্য পায় না যখন চিন্তা এরগেন্সি দেখায় । এই ক্ষেত্রে এর প্রকৃত বাংলা মানে পেলাম না তবে বুঝি যে আমি যেটা জানি সেটাই ঠিক আর বাকি সব ভুল । বলে না তর্ক ভালো । এতে উত্তর খোজা যায় । এরগেন্সি হলে শিক্ষা সীমিত হয়, প্রশ্ন আসেই না আর উত্তর সে তো সপ্তম স্বর্গে । আমার ঈশ্বর আমার বাবার সম্পত্তি নয় বরং আমরা ঈশ্বরের সম্পত্তি , এর মানে বুঝলে এত হানাহানি বোধ হয় কমতো ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯৫৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০৮/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আমরা ঈশ্বরের
  • পরশ ২৯/০৮/২০১৬
    ভাল লাগল
  • সৃষ্টিশীল-তর্ক আসলে ভালো।
  • পরশ ২৬/০৮/২০১৬
    ভাল লাগলো।
  • এমরান হোসেন ২৬/০৮/২০১৬
    তর্কের মধ্য দিয়ে যা শেখা যায় তা বই পুস্তকে মিলেনা,,।
 
Quantcast