www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

যুক্তি বনাম নিয়ম

- জয়
আসলে কি বুঝছি বলতো , নিয়ম = ভালো , এর দুটো দিক ভাবার সময় এসেছে ,তা নাহলে কট্টর মনোভাবটা আটকানো যাচ্ছে না । চরম উদাহরন বর্তমান বাংলাদেশ । ইসলাম কট্টরবাদীরা হিন্দু , বৌদ্ধ এমনকি মুসলমান দেরও ছাড়ছে না শুধু মুক্তমনা বলে । কি ধরনের ঈশ্বরভক্তি এটা ? বিধর্মীকে মেরে কোন আল্লাকে তুষ্ট করার কথা ভাবা হচ্ছে ? শুধু কোরানে বলা আছে বলে মানতে হবে । তার মানে এটা নিয়ম ? নিয়ম = ভালো ?

ভগবান রাম নয় রাজা রাম সমস্ত নিয়ম মেনেছে রামায়নে = ভালো , কিন্তু মহাভারতে ভীষ্ম বাবার জন্য নিয়ম মানতে গিয়ে পুরো বংশও সিঁড়িটাই নষ্ট করে দিল । ১০০ জন কৌরব আর পাণ্ডবদের সমস্ত বাচ্চা যুদ্ধে মারা গেল । বংশ ওখানেই শেষ । নিয়ম = ভালো ?

ছোটবেলা থেকে নিয়ম শিখে শিখে নিজেদের পছন্দের কোন গুরুত্বই দিতে পারলাম না । যেটা দরকার ছিল শৃঙ্খলা আর যুক্তিযুক্ত প্রিন্সিপ্যাল সেটা নিয়মের ভিড়ে আটকে । মাংসে আলু দেওয়া বাঙ্গালীদের নিয়ম কিন্তু কাড়ি পাতা তামিলদের নিয়ম । টেস্টের কথা কেউ বিশ্লেষণ করে না , শুধু নিয়মটাই বড় তাই আমাদেরটাই সেরা । একজন যোগ্য ব্রাম্ভন মেয়ের জন্য অব্রাম্ভন যোগ্য ছেলে চলবে না , কারন এটাই সমাজের নিয়ম = ভালো ! শরিয়ত আইন অনুযায়ী কিছু কিছু নিয়ম পক্ষপাতিত্বহীন মনে দেখলে , নিয়ম = ভালো ? মেয়েদের জন্য দেবদাসী প্রথা , একাদশী , বিধবা সাদা শাড়ি ,সতী , কুলিন প্রথা , নিয়ম = ভালো ? আসলে এই সব প্রশ্ন এতটাই বিয়ারড যে কাকে প্রশ্ন করবে আর কে উত্তর দেবে ? নিয়মের বেড়াজালে আটকে অতীতের যুক্তি হীন নিয়মকে ট্র্যাডিশনের নাম দিয়ে মেনে চলা এতটাই চলন যে নিজেকে কট্টরবাদী ভাবতে পারি না , বরং ভাবি আমারা উদার । মানব তুমি সত্যি সুন্দর ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭১০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast