www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কোনটা পাপ

- জয়
প্রশ্ন হল কোনটা পাপ ? ধর্ম কে না মানা যদি পাপ তবে ধর্ম কোনটা ? জীবনের জন্য উপযুক্ত প্রিন্সিপ্যাল না অভেদ্য নিয়ম ? যদি নিয়ম হয় তবে ধর্ম বানিয়েছে কে? ভগবান না মানুষ? যদি মানুষ বানায় ধর্ম তবে কোনটা পাপ ?

এই প্রশ্নের উত্তর দিতে পারে একমাত্র ধর্ম গুরুদেব - এটাই তো শিখে এসেছি । শঙ্করাচার্জ কে এবং কতটা শিক্ষিত তা নিয়ে ভেবে কি লাভ ? ৪০০ বছরের নিয়ম ( নিয়ম ????) ভেঙ্গে মেয়েরা শনি মন্দিরে ঢুকতে পারছে বলে মেয়েদের উপর ধর্ষণ বাড়বে মতামত স্বরুপানন্দের । প্রশ্ন হল কোনটা পাপ ? ঈশ্বরের পূজা করা না ধর্ষণ ?

উত্তরাখণ্ডের বন্যায় ৫০০০ সাধারন মানুষ মারা যান । উত্তর এসেছে গুরুদেবের কাছ থেকে , লোকের মধুচন্দ্রিমা করার জন্য হয়েছে বন্যা । প্রশ্ন হল কোনটা পাপ ? শাস্ত্রে বলা দৈহিক মিলনের দ্বারা ঈশ্বর খোজার রাস্তাটা ভুল এবং পাপ ?

সত্যজিতের দেবী সিনেমার গল্প যদি পাপ নয় তবে গরিব, মানুষ উপকারী সাইবাবা কে মানা টা পাপ ? কাল্পনিক দেব দেবী কে না মেনে উপযুক্ত মানুষ কে পূজা করাটা পাপ ?
অদ্ভুত না ? আমরা ওরা গল্প শুধু রাজনীতিতে নয় ধর্মেও হয় ? পাপ পুন্য বিচার করার বুদ্ধির জন্য আমাদের ঈশ্বরীক ক্ষমতার দরকার, সাধারন লোকের দ্বারা হবে না । আমি তো ভালো আছি, কি হবে এসব নিয়ে ভেবে , এসব ভাবা পাপ । প্রশ্ন হল কোনটা পাপ ??
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭৪৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • জে এস সাব্বির ২৩/০৫/২০১৬
    বেশ জোরালো কন্ঠ ।বেদীতে উঠতে পারলে আপনি মঞ্জ কাঁপাতে পারবেন ।বাহবা পাবেন ।

    আর পাপ?? পাপটা আমাদের ভাববোধ থেকে আসে..কর্মে পাপ নেই কুকর্মে আছে ।
    • জয় ২৪/০৫/২০১৬
      একমত ! ধন্যবাদ ।
      • জে এস সাব্বির ২৪/০৫/২০১৬
        গবেষণা চালিয়ে যান ।রাতে ঘুম আসে না ।কেন আসে না?? কারণ কি?? এইসবও ভাবতে ইচ্ছে করতেছে না ।পুরো ব্যাপারটা নিয়ে গবেষণা দরকার ।
        • জয় ২৪/০৫/২০১৬
          প্রসঙ্গ রাতের ঘুম নয় । মুম্বাইতে রাত দেরি করে হয় । কিন্তু এত যুগ ধরে লোকে ঘুমাচ্ছে , কিন্তু নাম শিক্ষিত এটা মারাত্মক প্রসঙ্গ । ভেবে দেখুন ?
          • জে এস সাব্বির ২৫/০৫/২০১৬
            "যদি নিয়ম হয় তবে ধর্ম বানিয়েছে কে? ভগবান না মানুষ? !!যদি মানুষ বানায় ধর্ম!! তবে কোনটা পাপ ?"

            আপনার লেখার এই অংশটার সাথে আমি একমত না ।ধর্ম মানুষ সৃষ্টি করে নি ,মানুষ ধর্ম সৃষ্টি করে নাই ।মানুষের উপর একটা রুল জারি করা হয়েছে তৃতীয়পক্ষ থেকে ।মানুষ সেই নিয়মটা ফলো করছে... কোথাওবা নিয়মের ব্যতয় ঘটাচ্ছে যার কারণেই এত রাহাজানি-খুন-ধর্ষণ ।
            • জয় ২৫/০৫/২০১৬
              আপনার মতামত নিজস্ব । কিন্তু ভাবনাটা সার্বজনীন নয় । এই প্রজন্মের উদার চেত্তা বিশ্লেষণের সাথে মেলে না । যে যুক্তি গুলো আপনি ভাবছেন সেগুলো সাইন্টিফিক নয় । এক একটা ধর্ম মানুষের হাতেই সৃষ্টি এতে কোন ভিন্নমত নেই । জলের ধর্ম জলকে বলতে হয় না , গাছের ধর্ম গাছ কে বলতে হয় না , ওরা মেনে চলে , তাই নির্জীব আর প্রানিরা পাপ করে না । মানুষ করে তাই ধর্মের প্রয়োজন আছে । তাই তৃতীয় পক্ষের আদেশে ধর্মের সৃষ্টি মানা যায় । কিন্তু প্রশ্ন আসে তখন , একটা আরবের গাছ যে কাজ করে, ভারতের গাছও সেই কাজ করে তবে এদের দুইদেশে ঈশ্বর দুটো কেন ? ঈশ্বর পক্ষপাতিত্ব করেন না তাই নিশ্চিত তিনি ওনারই সৃষ্টি সকল মানুষকে ধর্ম আলাদা আলাদা বানিয়ে বিভেদ করে রাখবেন না । এটা মানুষেরই বানানো । ধর্ম কোন নিয়ম নয় যেটাকে রুল বলে শেখানও হয়েছে । ধর্ম একটা আদর্শ বা প্রিন্সিপ্যাল যেটা মানুষের থাকা উচিত । ঈশ্বর কে মানা আর ধর্ম মেনে চলা এক জিনিস নয় । মতামত নিজস্ব হলেও আমি ঈশ্বর মানি কিন্তু ধর্মের কচাকচানি নয় ।
              • জে এস সাব্বির ২৫/০৫/২০১৬
                আপনি শব্দের তাত্ত্বিক ব্যাখ্যাটা খুজেছেন আর আমি সহজভাবে বলতে চেয়েছিলাম ।অথচ আমাদের মূলবক্তব্য কিন্তু একই দাড়ালো ।।

                আমি প্রথমেই বলেছিলাম কর্মে পাপ নাই কুকর্মে আছে ।এখানে বলবো ধর্ম মানুষের সৃষ্টি না বরং কুধর্ম.... ।এখানে অনেক বিতর্ক চলে আসে তাই ঐদিকে না এগুই ।।আরব বলুন আর ভারত কিংবা আমেরিকা- ঈশ্বড় একজনই ।যেখানে অন্তত দ্বৈ-ঈশ্বরিকতা আছে ঐটাই কুধর্ম ।একরাজ্যে দুই বা তার বেশি রাজার বিধান খাটে না ।এটাই সার্বজনীনতা ।

                আর স্পষ্টভাবে ঈশ্বরের একত্ববাদের কথা একমাত্র ইসলামই বলে ।
                • জয় ২৫/০৫/২০১৬
                  আপত্তি তো এইখানেই । শুধু ইসলাম কেন বলবে ? বাকিদেরও বলা উচিত বলেই আমি ইসলাম নই তাও বলছি । ঈশ্বর এক । কিন্তু কোনটা মহান সেটা ভাবা অর্থহীন । নাম আলাদা বা ধর্মের আদর্শ আলাদা হয়েও এক ঈশ্বরবাদ তত্ত্ব নিজেরটাকেই সেরা দেখাবে । অন্যকে ছোটো করে যেমন নিজে বড় হওয়া যায় না তেমনি আলদা আলাদা ধর্ম আর মতাদর্শ বানিয়ে এক ঈশ্বর নিজের অস্তিত্ব এক রাখতে পারেন না । তাই বানী ঈশ্বরের হতে পারে আর রচনা মানুষের ভাবনার মিশ্রণ কিন্তু পৃথিবীর সমস্ত লিখিত ডকুমেন্ট গুলো এক ঈশ্বরের দ্বারা সার্টিফাই করা এটা মানা কষ্ট ।
 
Quantcast