www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নিছকই মজা কিন্তু ভাবনার বিষয়

- জয়
ভয়ানক খবর । ৭০০ আলোকবর্ষ দুরের একটি গ্রহ থেকে মিসাইল জাতীয় কিছু একটা পৃথিবীর দিকে আসছে যেটা কিছুদিন আগে বিজ্ঞানীরা ধরতে পেরেছিল । কিন্তু এতদিন লুকিয়ে রাখার পর কাল হটাৎ নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়ে গেছে । আগামি দুই বছরের মধ্যে ওটা পৃথিবীতে আছড়ে পড়বে । সম্ভবত ডিসেম্বর ১ ২০১৭ হবে পৃথিবীর অন্তিম দিন । নাসা এরইমধ্যে সমস্ত স্পেস সেন্টারগুলর সাথে যোগাযোগ শুরু করে দিয়েছে । সবাইকে একসাথে কাজ করার জন্য আহ্বান করা হয়েছে । পরিকল্পনা অনুযায়ী প্রথমে চারটে অ্যান্টি মিসাইল ওই মিসাইলের দিকে যাবে । সম্ভবত পরের বছর ওটার উপরে আছড়ে পড়বে। তারপর তার ফলাফল অনুযায়ী আরও শক্তিশালী মিসাইল প্রতিমাসে দুটি করে প্রতিপক্ষকে আঘাত করার জন্য পৃথিবী থেকে ছোড়া হবে । সমস্ত দেশ এর ব্যয়বহন করবে এমনও জানানো হয়েছে।

কিন্তু এতে অদ্ভুদ ভাবে আটকে গেছে পৃথিবীর স্বার্থ। যে জিনিসটা নিয়ে এতো লড়াই সেটাই যেন পৃথিবী থেকে গায়েব । আমেরিকা, দক্ষিণ চিন সাগর আর আফগানিস্থান থেকে সমস্ত সৈনিক সরিয়ে দিয়ে বলেছে ওরা যতটা পারবে স্পেসযানের দিকেই মন দেবে, অন্য দিকে নয়। ISISI জঙ্গিরা বলেছে তাদের জেহাদ টা এখন পরিবর্তন করতে হবে সেটা আর মানুষের বিরুদ্ধে নয়। ওরা ইসলামিক স্টেট না ইসলামিক প্ল্যানেট বানাবে তবে মঙ্গল গ্রহতে গিয়ে। তাই তারাও তাদের জঙ্গিদের নিয়ে মঙ্গল গ্রহ যাবার পরিকল্পনা করছে তবে কিভাবে সেটা জানা যায় নি ।

এই শুনে রাশিয়া এবং অন্যান্য ইউরপিয়ান দেশরাও কোন আর যুদ্ধে অংশগ্রহণ করবে না বলে ঠিক করেছে। চিন, জাপান ও কোরিয়ান দেশরা একত্র হয়ে তাদের নিজেদের টেকনোলজি দিয়ে কতটা পৃথিবীর জন্য ভাবা যায় তাই নিয়ে গভীর ভাবনা চিন্তা চলছে ।কঙ্গো এবং আফ্রিকার দেশগুলোতে গৃহযুদ্ধ বন্ধ হয়ে গেছে ।

পাকিস্তান তাদের সামর্থ্য অনুযায়ী কতটুকু আর সাহায্য করতে পারবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছে , কিন্তু তা সত্তেও কাশ্মীর যে তাদের অংশ এটা ভারতের নয় ,পৃথিবী ধ্বংস হয়ে গেলেও ওরা তা নিয়ে লড়তে রাজি ভারতের বিরুদ্ধে ।

ভারতে যেন সবকিছু পরিবর্তন হতে চলেছে । প্রধানমন্ত্রী আর বিদেশ যাবেন না বলে ঠিক করেছেন, ঝামেলা না মেটা পর্যন্ত তিনি মানুষের মধ্যে থেকে কাজ করতে চান। শিবসেনা ও হিন্দুত্ব লোকেরা তাদের দল ভেঙ্গে দিয়ে বলেছে, তারা আপাতত পরিবার নিয়েই থাকতে চান। সমস্ত প্রদেশের আঞ্চলিক সংগঠনরাও একই পথ নেবে বলে জানা গেছে । ভারতে কোথাও অসহিন্সনুতা নিয়ে কোন বিতর্কিত মতবাদ নেই বলে ভারতীয় মিডিয়া সেই খবর দেখাতে পারছে না। কংগ্রেসের সমস্ত নেতারা সুভাস চন্দ্রের পরিবারে সাথে দেখা করে ক্ষমা চেয়ে নিয়েছেন। বাঙ্গালাদেশ তাদের বর্ডার খুলে দিয়েছে যাতে পুরানো লোকেরা তাদের পুরানো ভিটেতে ঘুরে যেতে পারে ।

ফ্যাসাদে পড়েছে বাংলার মুখ্যমন্ত্রি কারন ভিন গ্রহের মিসাইলের জন্য তিনি বামপন্থীদের দায়ী করেছেন আর বাঙ্গালা খবর দিন রাত এই নিয়ে চালিয়ে যাচ্ছে। তবে আগামি বছরের ভোটে জেতার জন্য তিনি বলেছেন সারদার টাকা পৃথিবী না থাকলেও তিনি ফিরিয়ে এনে গরীবদের এবং ক্লাবগুলোকে অবশ্যই দান করবেন।

বিশেষ বিশেষ খবর । আজ বিজ্ঞানীরা জানতে পেরেছেন খবরটা মিথ্যে আর তার সাথে পেয়েছেন একটা ভিন গ্রহের কোড, তাতে বলা “ বর্তমান পৃথিবীর যা হাল তাতে আমাদের আর মিসাইল ছুড়তে হবে না তোমরা মানুষরাই করে দেবে। আমারা আক্রমন করলে বরং তোমরা একত্র হয়ে পড়বে, তাই আমরাই আমাদের মিসাইল নষ্ট করে দিয়েছি । তোমরা যা করছিলে সেটাই করে যাও ।“
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮৫৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/১২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পরিতোষ ভৌমিক ২ ১০/১২/২০১৫
    আমার তরফ থেকে লেখক কে প্রথমেই জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা । আমাদের সমাজ, দেশ ও বিশ্বকে স্জাগ স চেতন করার জন্য এটি একটি দারুন লেখা, আমার কাছে লেখার ধারা, ভাষা শৈলী সব খুব ভালো লেগেছে ।
  • হুম
  • নির্ঝর ০৮/১২/২০১৫
    জী হ্যা...............
  • এই নিয়ে একাধিক ছবি দেখেছি। Jerry Bruckheimer এর একটা ছবি আছে। পরশুরামের 'গগন চটি " তো আছেই। আপনার লেখার স্টাইল ভালো। কিন্তু রাজনৈতিক নেতা নেত্রীদের নাম নেবার আগে আসরের নিয়মাবলীটা একবার দেখে নিতে বলি।
    • জয় ০৭/১২/২০১৫
      এটা কোন সিনেমার কপি না , আমরা সিনেমা দেখি কিন্তু কতজন এর থেকে শিক্ষা নেই আমার সন্দেহ আছে তাই বর্তমান পরিস্থিতির উপর এটাকে সাজানোর চেষ্টা মাত্র । দুনিয়া তো পরিবর্তন হবে না কিন্তু কিছু লোকের সামান্য চিন্তা পরিবর্তন হলেই এর সার্থকতা সফল হবে । আর রাজনৈতিক নাম টা তো বদল করাই যায় কিন্তু লোকের প্রতিবাদ তো চলবেই । ধ্যন্যবাদ ।
      • আপনি বুঝতে ভুল করেছেন। আমি কখনো বলিনি আপনি কোনো সিনেমার থেকে কপি করেছেন। প্রতিবাদ নিশ্চয়ই করবেন , কিন্তু এখানকার নিয়ম মেনে চলতে হবে। কোনো ব্যক্তি বিশেষকে আক্রমন করা যাবে না।
        • জয় ০৯/১২/২০১৫
          বেশ , এটা মাথায় রেখে প্রকাশ করব । ধ্যন্যবাদ ।
 
Quantcast