www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একটি শহর

- জয়
হটাৎ মাসি এসে বলল "জয় চা ?" আমি বললাম দাও। চা এর কাপটা নিয়ে সিঁড়ি দিয়ে উঠে গেলাম ছাদের রুমটায় । গনগন রোদের মাধ্যে একটা সিগারেট ধরালাম । প্রচণ্ড শব্দে বিরাট একটা প্লেন সামনের এয়ারপোর্টের দিকে চলে গেল। চেষ্টা করলাম অনেকক্ষণ তাকিয়ে থাকার কিন্তু দুরের উচু বাড়িগুলর পিছনে ওটা হারিয়ে গেল । নিচে তাকিয়ে দেখলাম রাস্তায় অসম্ভব যানজট । রাস্তার উপরে মেট্রোরেলের লাইনটা দাড়িয়ে ভিরঠাসা একটা রেলের ভার বহন করার জন্য । দেখলাম সবই শান্ত । মনে পড়ল এক বন্ধু বলেছিল অফিস হয়ে গেলে বিকালে একবার মেরিন ড্রাইভে আসতে । কি জন্য কে জানে ? রোদের জন্য বেশিক্ষণ তাকানো যায় না তবু তাকিয়ে রইলাম । ডানদিকের উচু টিলাগুলর উপর ছোট ছোট ঝুপড়ি আর তাতে লাগান কিছু সবুজ চাঁদ তারার পতাকা ও ত্রিকোণ গেরুয়া পতাকা । সবই আজ নুয়ে পড়ে আছে যেন। কেউই নড়ছে না । সামনে তাকালে মনে হছে একটা ঘন কুয়াশা , না কু-আশা নয় বরং ধোয়া বলা ভাল । মনে হছে অসংখ্য মোমবাতি যেন কারা জালিয়ে রেখেছে । আর তাতেই এই ধোয়া । পুরো শহরটাই মোমবাতির ধোয়াতে আছন্ন। তবে কি? হ্যা , সাত বছর আগের সেই রাতটার কথা মনে পড়ছে , আমি তখন কলকাতায় । টিভি দেখে শিউরে উঠেছিলাম । খুব রাগ, ঘৃণা, আর সমবেদনা হয়েছিলো এই শহরটার উপর । আজ ২৬/১১ আর আমি সেই মুম্বাইতে ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭৮৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/১১/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পরিতোষ ভৌমিক ২ ১০/১২/২০১৫
    দারুন ভাবে ব্যক্ত করলেন আপনার অভিজ্ঞতা আর সুন্দর স্মৃতিচারন ।
  • বাহ খুব সুন্দর স্মৃতি কথা , ভালো লাগলো ।
    • জয় ৩০/১১/২০১৫
      স্মৃতিটা নয় সুন্দর ... তবে স্মৃতিটা মনে করেই চমকে উঠেছিলাম ঠিকই । ধন্যবাদ ।
  • এই তো জীবন।
    • জয় ৩০/১১/২০১৫
      তা ঠিক । জীবন মানেই স্মৃতির যন্ত্রণা ।
  • জীবন এমনই হয়। যেখানে বাঘের ভয়, সেখানেই সন্ধ্যা হয়।
    • জয় ৩০/১১/২০১৫
      বাঘের ভয় টা নেই । তবে জীবনের সন্ধ্যের আগে বাঘের ভয়টা পৃথিবী থেকে যাক সেটা অবশ্যই দেখতে চাইব ।
 
Quantcast