www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ULFA রিভিউঃ জঙ্গী সংগঠন

United Liberation Front of Assam (ULFA) নর্থ ইস্ট ইন্ডিয়ার আসাম রাজ্যের প্রধান স্বাধীনচেতা সংস্থা । সার্বভৌম আসাম প্রতিষ্ঠার জন্য এটি প্রতিষ্ঠিত হয় । ১৯৯০ সালে ভারত সরকার একে জঙ্গী সংগঠন ঘোষণা করে নিষিদ্ধ করে । ৭ ই এপ্রিল ১৯৭৩ তে Rang Ghar এ প্রতিষ্ঠিত হওয়া এই সংগঠনটি ১৯৯০ সালে নিষিদ্ধ হল ।

অভিযোগসমূহঃ
পাকিস্তানের Inter-Services-Intelligence (ISI) , বাংলাদেশের DGFI এবং ইন্ডিয়ার বিপক্ষে Proxy war এর অভিযোগ রয়েছে । ২০০৩ সালে বিহারের শ্রমিক হত্যার অভিযোগ রয়েছে । এছাড়াও আরো অনেক অভিযোগ রয়েছে সংগঠন টির উপর ।
এছাড়াও ১৯৮৩ সালে সংগঠনটির সাবেক মুখপাত্র Sunil Nath ঘোষণা করেন , ULFA , Nationalist Socialist Council of Nagaland (NSCN) এর সাথে মিত্রতা করে এবং একসাথে কাজ করার অঙ্গীকার বদ্ধ হয় । এবং ১৯৮৭ সালে মায়ানমারের KIA-র সাথেও চুক্তিবদ্ধ হয় । ULFA-র এসব চুক্তিই নিষিদ্ধ হওয়ার পথে এগিয়ে নিয়ে যায় ।


অভিযানসমূহঃ
নিষিদ্ধ হওয়ার পর ১৯৯০ সালে Indian army ,ULFA একে দমন করার জন্য অভিযান চালনা শুরু করে এবং এখন অবধি করছে । তারও আগে "সিকিউরিটি ফোর্স" এর সাথে ULFA র সংঘর্ষে প্রায় ১৮,০০০ বেসামরিক মানুষ মারা যায় । ৫ই ডিসেম্বর ২০০৯ এ ULFA চেয়ারম্যান অভিজিত্‍ আসম এবং চিফ-কমান্ডার পরশ বরুয়াকে ইন্ডিয়ান পুলিশ আটক করে জেল হাজতে পাঠায় ।


ত্রি-পাক্ষিক চুক্তিঃ
২০১১ সালে ULFA- এর উপর বাংলাদেশের কঠোর অবস্থান ভারত সরকারকে ULFA-এর নেতাদের সাথে আলোচনায় বসতে মদোদ যোগায় ।এর আগে ২০১০ সালের জানুয়ারী থেকে সংগঠন টি নিজেদের আত্মগোপন করে এবং সরকারের সাথে আলোচনায় বসতে শর্ত পেশ করে । ২০১১ সালের ৩ সেপ্টেম্বর অভিযান আর সংঘাত বন্ধের লক্ষ্যে ভারত সরকার ,আসাম সরকার এবং ULFA এর মাঝে একটি ত্রিপাক্ষিক চুক্তিপত্র স্বাক্ষরিত হয় ।


ইন্ডিয়ান আর্মির অভিযানসমূহঃ
1. Operation Bajrang - November 1990
2. Operation Rhinn - Septenber 1991
3. Operation All clear - December 2003
4. Operation Rhino 2
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১১৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৬/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সাইদুর রহমান ১৭/০৬/২০১৫
    প্রবন্ধ পড়ে অনেক কিছু জানলাম।
    সুন্দর উপস্থাপনা।
    • জে এস সাব্বির ১৯/০৬/২০১৫
      আমার লেখা প্রথম রিভিউ এটি ।আপনাকে ধন্যবাদ গুরুত্বপূর্ণ মন্তব্যটি রাখার জন্য ।
 
Quantcast