www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

টাকা

অনু গল্প ০২ -

"টাকা"

এ পৃথিবীতে টাকা দিয়ে কি না করা যায়, এমন একটা লোক প্রবাদ আছে। তাই আমাদের আজকের গল্পের সু-বলিষ্ঠ ভদ্রলোক, যার প্রচুর টাকা, কিন্তু খুবই আলস্য প্রকৃতির। সবসময় অন্যকে দিয়ে কাজ করাতে চাই। এমনকি খাবার খাওয়া ও বাথরুমে যাওয়া তার জন্য সবচেয়ে কঠিন কাজ। তার পরিবারের সকল সদস্য ও তার বন্ধুরা সকলেই তাকে নিয়ে অতিষ্ঠ।

কিন্তু পূর্বে সে এমন ছিলো না, একদা সে ভোর বেলা ঘুম থেকে উঠে চার কি.মি. দৌড়াতো, তারপর, তার সকল কাজ সে অত্যন্ত সাবলীল ও স্বচ্ছন্দতার সাথে করতো। তখন সে তার সকল বন্ধুর কাছে খুবই প্রিয় ছিল।

আজ সে আর আগের অবস্থায় নেই। আজ সে আর আগের মত ভোর বেলায় উঠতে চাই না। তাই সে ঠিক করলো, পেপারে বিজ্ঞাপন দিবে, ফেসবুকে পোস্ট দিবে, যে তার এমন একজন লোক লাগবে, যে তার মত সু-বলিষ্ঠ হবে। যেমন চিন্তা তেমন কাজ হওয়ার জন্য সে তার এক ঘনিষ্ঠ লোককে টাকা দিয়ে কাজটি করিয়ে নেই। কিছু দিন পর রীতিমত হিড়িক পরে গেলো, সকাল থেকে রাত অবধি শুধু ফোন আর মেসেজ আসতে থাকে। সবাই জীবন বৃত্তান্ত ইমেইল করতে থাকে। তাই একদিন সে ঠিক করলো, তার সেই ঘনিষ্ঠ লোককে টাকা দিয়ে সবার সাক্ষাৎকার নিবে। যেমন চিন্তা তেমন কাজ। ঠিক তার মত একজন সু-বলিষ্ঠ ভদ্রলোক খুঁজে পাওয়া গেলো। কিন্তু এখন সবার প্রশ্ন হচ্ছে, সেই লোককে কি করতে হবে?

তারপর সে তার মনের মধ্যে লুকিয়ে থাকা সে অব্যক্ত কথা বললো, যে সে চাই প্রতিদিন ভোর বেলা উঠে, নির্বাচিত লোকটি যেন তার হয়ে চার কি.মি. দৌড়াতে যাই, তারপর তার হয়ে খাবার খেয়ে নেয়, তার হয়ে বাথরুমে যায়, তার হয়ে কাপড় পড়ে নেই, এবং তার সকল প্রয়োজনীয় কাজ গুলো করে দেয়। এমন কথা শোনার পর, সকলে তাকে পাগল ভেবে সেই স্থান ত্যাগ করে চলে যায়।

সে খুবই ব্যথিত হয় এবং অতীব কষ্টে সে আবার পূর্বের ন্যায় সকল কাজ নিজে করতে শুরু করে এবং সে বুঝতে পারে টাকা দিয়ে সব কাজ করা যায় না।

(গল্পটি লেখা হয়েছে পহেলা জুন ২০২০)
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৪৬০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • রমা চৌধুরী ২৬/০৬/২০২০
    সত্যিই তো, কেউ অন্য হয়ে উঠতে পারে না।
  • মোহাম্মদ ইউনুস ০২/০৬/২০২০
    খুব সুন্দর লিখা
  • ফয়জুল মহী ০২/০৬/২০২০
    পরিপক্ব ও পরিপাটি লেখা .
  • সঞ্জয় শর্মা ০২/০৬/২০২০
    দারুণ লাগলো প্রিয় লেখক। শেষ অংশটা খুব দারুণ।
  • কবীর হুমায়ূন ০২/০৬/২০২০
    ভালো হয়েছে টাকার গল্প।
 
Quantcast