www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জেনে নিন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়ঃ আমাদের সমাজে একটি কথা প্রচলিত আছে যে মানুষ সৈন্দর্য্যের পূজারি।আর এই সুবাধে সুন্দর যে কোন কিছু মানুষকে খুব বেশি আকর্ষন করে আর এই সৌন্দর্য্যের বিষয়টি নারীদের ক্ষেত্রে খুব বেশি মানিয়ে যায়।তাই প্রতিটি নারী চাই নিজেকে সুন্দরভাবে উপাস্থাপন করতে আর সেই কারনে নারীরা নানা প্রকার প্রসাধনী আর সাজসজ্জায় ব্যস্ত থাকেন।আর ঝামেলাহীন সাজসজ্জার জন্য যদি আপনার কিছু বিউটি টিপস জানা থাকে তাহলে আপনার সাজসজ্জা হবে চটজলদি।চলুন জেনে নেওয়া যাকঃ

ত্বকের উজ্জলতা বৃদ্ধির উপায়
১- দুধ ও টমেটোর রস একসাথে মিশিয়ে যদি মুখে লাগান তাহলে রোদে জ্বলা ভাব চলে যাবে।

২- কাঁচা দুধে তুলো ভিজিয়ে ঠোট মুছলে আপনার ঠোটের কালো দাগ চলে যাবে।তবে এটি প্রতিদিন নিয়ম মেনে করলে আপনার ঠোটের কালো দাগ উঠে যাবে।

৩- লেবু থেকে আমরা শুধু রসটুকুই সংগ্রহ করি কিন্তু লেবুর খোসায় চিনি লাগিয়ে আপনার হাতের কুনুইতে ঘষলে আপনার কুনুইয়ের কালো চলে যাবে সেই সাথে আপনার হাতের কুনুই হবে নরম ও তুলতুলে।

৪- প্রতিটা নারীকেই সংসারের কাজ করতে হয় যেমনঃ ঘর গোছানো,ঝাড়ু দেওয়া,রান্না বান্না,এবং হাঁড়ি-বাসন দোয়া ইত্যাদি।এইসব করয়ে গিয়ে অনেকের হাত রুক্ষ হয়ে যায়।আর হাতের এমন রুক্ষভাব দূর করতে হাঁড়ি-বাসন ধোয়ার পর পরিমান মত দুধে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে হাতে লাগান এতে আপনার হাতে রুক্ষভাব দূর হবে।

৫- শরীরের কোন না কোন জায়গায় কালো দাগের সমস্যায় ভুগেছেন কিংবা ভুগছেন এমন মানুষ খুঁজলে অনেক পাওয়া যাবে।কিন্তু যারা এমন সমস্যায় ভুগছে তারা যদি আধা চামচ গ্লিসারিন এর সাথে আলু,লেবু এবং শসার রস একসঙ্গে মিশিয়ে যে স্থানে কালো দাগ রয়েছে সেই স্থানে লাগালে কালো দাগ থেকে মুক্তি পাওয়া যাবে।

৬- মুখের ব্রণ একজন মানুষের মুখের সৌন্দর্য্য নষ্ট করে।ব্রণ থেকে মুক্তি পেতে আপনার মুখের যে স্থানে ব্রন রয়েছে সেই স্থানে রসুনের কোয়া ঘষে নিন মুখের ব্রণ নিমিষেই মিলিয়ে যাবে।

৭- আমাদের মধ্যে অনেকের ত্বকে তৈলাক্ত ভাব দেখা যায়।তৈলাক্ত ত্বকের ফলে মুখে ঘাম জমে মুখ কালো দেখায়।আর মুখে তৈলাক্ত ভাব দূর করতে লেবুর রসের সাথে ওটমিল একসঙ্গে মিশিয়ে ৩০ মিনিট লাগিয়ে রাখলে মুখের তৈলাক্ত ত্বক থেকে সহজে মুক্তি পাওয়া যাবে।৩০ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে আপনার মুখমণ্ডল ভালভাবে ধুয়ে নিন।

৮- আজকাল ছোট কিংবা বৃদ্ধ চুল পড়া সমস্যা সকলের মাঝেই দেখা যায়।চুল পড়া সমস্যার সহজ সমাধান হচ্ছে চুলে আমলা,শিকাকাই যুক্ত তেল মাখুন।এতে আপনার চুল পড়া সমস্যা থেকে সমাধান পাবেন।

৯- পায়ের গোড়ালি ফাটার ঘরোয়া সমাধান হচ্ছেঃ ঘরে থাকা পেঁয়াজকে ভালভাবে বেটে আপনার পায়ের ফাটা গোড়ালিতে লাগান।প্রতিদিন একই নিয়মে পেঁয়াজ বাটা লাগালে পায়ের গোড়ালি ফাটা থেকে মুক্তি পাবেন।

১০- হাত ঘামা নিয়ে অনেকেই সমস্যায় ভুগেন।হাত ঘামা থেকে মুক্তি পেতে হাতে কিছুক্ষনে জন্য লাউয়ের খোসা লাগিয়ে রাখুন।

১১- যাদের মুখে র‍্যাসের সমস্যা রয়েছে তাদের জন্য মুখের র‍্যাশ দূর করার উপায় হচ্ছে অড়হর ডাল বেটে পেস্ট লাগানো।প্রতিদিন অডহর ডালের পেস্ট লাগালে মুখের র‍্যাশ আর থাকবেনা।এই পেস্ট মুখে কিছুক্ষন লাগিয়ে রাখার পর মুখমণ্ডল ভালভাবে ধুয়ে ফেলুন।

১২- ত্বকের উজ্জলতা বৃদ্ধির সহজ উপায় হচ্ছে প্রতিদন ১৫ গ্রাম মৌরি চিবিয়ে খাওয়া।ত্বকের উজ্জলতা বৃদ্ধির ঘরোয়া পদ্ধতি প্রতিদিন পালন করলে আপনার শরীরের রক্ত শুদ্ধ হয়ে আপনার ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

১৩- মুখের লাবণ্য ধরে রাখতে কিংবা মুখের ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে কে না চায়…? মুখের লাবণ্য ধরে রাখার উপায় হচ্ছে ১ চামচ মধুর সাথে আধা চা চামচ লেবুর রস ভালভাবে মিশিয়ে নিন।মিশানোর পর ১৫ মিনিটের জন্য মুখে ও গলায় লাগিয়ে রাখুন এরপর ঠাণ্ডা পানিয়ে দিয়ে মুখ ও গলা ভাল করে ধুয়ে নিন।এই পদ্ধতিটি মেনে চললে আপনার মুখের লাবণ্য সহজে ধরে রাখতে পারবেন।

১৪- শরীরের বিভিন্ন জায়গায় কালো দাগ থাকার পাশাপাশি অনেকের পিঠেও কালো দাগের সমস্যা রয়েছে।আর পিঠের কালো দাগ তোলার ঘরোয়া পদ্ধতি হচ্ছেঃ পরিমান মত দুধ আর ময়দা একসাথে মিশিয়ে পিঠের কালো দাগের স্থানে দশ মিনিট ঘষতে থাকুন।প্রতিদিন এই নিয়মে ঘষতে থাকলে আপনার পিঠের কালো দাগ চলে যাবে।

১৫- দুধ,মধু ও বেসনের গুড়ার পেস্ট বানিয়ে মুখে লাগালে মুখের অতিরিক্ত শুষ্কতা খুব সহজেই দূর হয়ে যায়।ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে এই পেস্ট নিয়মিত লাগাতে পারেন।

১৬- পাকা পেঁপে আমরা সকলের খেতে ভালবাসি কিন্তু এই কাচা পেঁপে চটকে মুখে লাগালে খুব সহজে আপনার মুখের বাদামি দাগ দূর করবে।

১৭- আপেল কমবেশি সকলেই খেতে ভালবাসেন।আপনি চাইলে এই আপেলের মাধ্যমে আপনার হাত পায়ের সৌন্দর্য্য অক্ষুন্ন রাখতে পারেন।তার জন্য আপেল থেকে আপেলের খোসা আলাদা করতে হবে এবং সেই খোসা আপনার হাত ও পায়ে ঘষে নিলে আপনার হাত ও পা ফর্স হবে।

১৮- লেবুর রস এবং তুলসী পাতার রস সমপরিমান মিশিয়ে মুখে লাগালে মুখের যে কোন কালো দাগ নিমিষেই গায়েব হয়ে যাবে।

১৯- নিঃশ্বাসের দূর্গন্ধ কত ভয়ানক তা দুর্গন্ধ আছে এমন কারো সামনে কথা বললেই বুঝা যায়।নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করার উপায় হচ্ছে প্রতিদিন দুই কোয়া কমলালেবু খাওয়া।আপনি যদি প্রতিদিন দুই কোয়া করে কমলালেবু খান তাহলে দুইমাস পর আপনার নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয়ে যাবে।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৩৬৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১১/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast