www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ধোর্য দিয়ে করোনা মোকাবেলা করতে হবে

করোনা ভাইরাসের বাংলাদেশ আগমন চার মাসের বেশী হয়ে গেল। সরকারীভাবে মৃত বলা হচ্ছে সাড়ে তিন হাজারের মতো। আক্রান্ত আড়াই লাখের কাছাকাছি। বেসরকারীভাবে সংখ্যাটা আরো বেশী হবে বলে আশংকা করা হচ্ছে। বাংলাদেশের আর সারা বিশ্বের পরিসংখ্যান দেখলে বোঝাই যাচ্ছে এটা অন্য রকম তৃতীয় বিশ্বযুদ্ধ। আর বিশ্বযুদ্ধে বিজয়ী হতে হলে আরো অনেকটা পথ পেরোতে হবে বাংলাদেশক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ হয়েছিল ৯ মাস, দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়েছিল ৬ বছর। আর এই করোনা তৃতীয় বিশ্বযুদ্ধ কত বছর চলবে তা এখনো পরিস্কার বলা না গেলেও ধারনা করা যাচ্ছে। নানা মুনির নানা মত। আমার মন বলে ১ বছরের কম কিছুতেই হবে না।
কিন্তু ৪ মাসের যুদ্ধেই বাংলাদেশে যে শৈথিল্য দেখা যাচ্ছে বা যে কাহিল অবস্থা দেখা যাচ্ছে তা খুব আশাব্যঞ্জক নয়। এভাবে চললে বিজয়ী হতে সময় বেশী লেগে যাবে, ক্ষতি বেশী সাধিত হবে। তবে হলফ করে বলতে পারি বিজয় আমাদের হবেই।
ভাইরাসটি থেকে সচেতনভাবে মুক্ত থাকা, বিচলিত না হয়ে আরো ধোর্য দিয়ে পরিস্তিতির মোকাবেলা করা, নিজের প্রিয়জনের জীবন বিপন্ন না করা আর আল্লাহ্ বা সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস রাখাই-- কম সময়ে করোনাযুদ্ধ জয়ীর মূল মন্ত্র।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫১১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৮/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast