www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অভাব



চলছে অভাব। এই জগৎব্যাপী। উদ্বিগ্ন বিশ্বনেতারা, বিশ্লেষকরা, মনোবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী সহ বড় বড় প্রবর্তকরা। উদ্বিগ্ন তারা এই অভাব নিরসনে। কিন্তু না কোন পথ খুঁজে পাচ্ছেন না তারা বা সহযোগিতা পাচ্ছেন না সংশ্লিষ্ট মহল থেকে। তবুও তারা তাদের দর্শন প্রবর্তন থেকে দুরে যাচ্ছেন না। চেষ্টা অবিরত করেই যাচ্ছেন, এই অভাব পুরণের।

প্রিয় পাঠক বন্ধুগণ,
এবার আসল কথায় আসি। তথ্য-প্রযুক্তিতে উন্নত এবং সভ্য জগতেও কিসের অভাব এই গ্রহে?

এর উত্তর হল:- মানুষের আচরণগত সমস্যা। অপরকে মূল্যায়ন না করার সমস্যা। বড়দের সম্মান আর ছোটদের স্নেহ করা নিয়ে সমস্যা। ধর্মীয় এবং সামাজিক মুল্যবোধের প্রতি সম্মান না দেখানো। সর্বপরি উদ্ভট/ উগ্র আচরণই বর্তমানে মানুষের মধ্যে প্রধান সমস্যা এবং এর অভাব।

কেন এই সমস্যা?- বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন নাকি মানুষের খাদ্যাভ্যাসের পরিবর্তনের কারণে অথবা মানুষের বেশি সভ্য হওয়ার কারণে ?

আমরা সরাসরি এর উত্তর না পেলেও আমরা অন্তত একটা সিদ্ধান্তে আসতে পারি যে, বিশ্বব্যাপী সকল মানুষের মধ্যেই একটা অভাববোধ জাগ্রত হয়েছে। আর তা হলো

‍"পারিবারিক এবং ধর্মীয় শিক্ষার অভাববোধ"

সকল ধর্মের মানুষই আজ তার মুল ধর্মীয় শিক্ষা থেকে দুরে। আর তাইতো বাড়ছে বিশ্বব্যাপী মানুষের আচরণগত সমস্যা।

যে সমস্যা সমাধানের জন্য বিশ্বের বাঘা বাঘা বিশ্লেষকরাও আজ উদ্বিগ্ন।

সারকথাঃ আসুন এই সমস্যা সমাধানকল্পে আমরা নিজ নিজ স্থান থেকে সচেতন হই। ''জোর যার মুল্লুক তার'' কিংবা "ভাগ কর শাসন কর'' এই নীতিতে বিশ্বাসী না হয়ে মানবতার কল্যানে নিজেকে নিবেদন করি। এই প্রত্যাশার যেন প্রাপ্তি ঘটে আমাদের মাঝে......।

::::::::::::::::::::::ঃ সমাপ্ত ঃ:::::::::::::::::::::::

লেখক: গবেষক- হিউম্যান বিহেভিয়ার এন্ড রিলেশন।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/১০/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এনামুল হক পাইলট ১৪/১১/২০১৮
    ভাল লাগল
  • ভাল লাগল
  • ভাল
  • আশা মনি ২০/১০/২০১৮
    ছবি কিভাবে দিয়েছেন?
    • বন্ধু আশা মণি, অনেক ভালবাসা রইল!

      জানতে চেয়েছেন ছবি এ্যাড করার পদ্ধতি।

      অাশা করি ফোনে জেনে নিবেন
      অথবা
      আমার পরবর্তী পোষ্টে এ সম্পর্কে লিখব।

      মোবাঃ ০১৮২৮১২৯২২৬
      ধন্যবাদ বন্ধু!!!
  • আপনার পোষ্ট গুলো আমার অনেক ভাল লাগে।
    কিভাবে পোষ্টে ছবি এড করেন যদি একটু শিখিয়ে দিতেন!
    • বন্ধু, অনেক ভালবাসা রইল!

      জানতে চেয়েছেন ছবি এ্যাড করার পদ্ধতি।

      অাশা করি ফোনে জেনে নিবেন
      অথবা
      আমার পরবর্তী পোষ্টে এ সম্পর্কে লিখব।

      মোবাঃ ০১৮২৮১২৯২২৬
      ধন্যবাদ বন্ধু!!!
 
Quantcast