www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিশ্ব পরিস্থিতিতে বর্তমানে কেমন আছে বাংলাদেশ

অনেকদিন পর তারুণ‌্যে আবার লিখতে শুরু করলাম। শুরুতেই খুব জানতে ইচ্ছে করছে তারুণ্যের সকল বন্ধুরা কেমন আছে! কারণ অনেক দিন অতিবাহিত হয়ে গেলো- অনেকের সাথেই শুভেচ্ছা বিনিময় হয়নি। তো যাই হোক বন্ধুরা আমার আরো জানতে ইচ্ছে করছে (জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের সীকৃতিতে গোটা বিশ্বে যখন তোলপাড়) বিশ্বপরিস্থিতিতে এই মুহুর্তে কেমন আছে বাংলাদেশ। যদিও বাংলাদেশ সহ বিশ্বর ৫৭টি মুসলিম কান্ট্রি, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেনসহ সারা বিশ্বই এই ঘোষনার বিপক্ষে মত দিয়েছেন। বিজয়ের এই মাসে আপনাদের আরও একটি বিষয়ে জানাতে ইচ্ছে হয়, আর সেটি হল- সেই ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের একটি ছোট্ট তথ্য। বন্ধুরা আপনারা জানেন কি, ১৯৭১ সারের স্বাধীনতা যুদ্ধের সময় ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী কত জন বাঙালী শরনার্থীকে ভারতে আশ্রয় দিয়ে তাদের অস্থায়ী বাসস্থান, খাদ্য এবং চিকৎসার ব্যয়ভার বহনের পাশাপাশি কুটনৈতিকভাবে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্বজনমত অর্জন করতে সক্ষম হয়েছিলেন? উত্তরে বলা যায় প্রায় দেড় কোটি বাংলাদেশীর অস্থায়ী বাসস্থান, খাদ্য এবং চিকৎসার ব্যয়ভার বহনের পাশাপাশি কুটনৈতিকভাবে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্বজনমত অর্জন করেছিলেন। ইতিহাস এটা ককনো ভুলবেনা। এই বিজয়ের মাসেই আমরা আর একটি সংকটের মধ্য দিয়ে যাচ্ছি - আর তা হলো রোহিঙ্গা সংকট। এ সংকটের মাধ্যমে আমরা একটি উদ্বেগ জনক সময় পার করছি। যদিও বর্তমান সরকারও এ ব্যাপারে বিশ্বজনমত গড়ার চেষ্টা অব্যাহত রেখেছেন এ সংকট থেকে উত্তোরনের জন্য। বিজয়ের এই মাসে দেশ মুক্তি পাক সকল সংকট থেকে আর বিশ্ব মুক্তি পাক অনাকাঙ্খিত ঝামেলা থেকে। বিশ্ব বন্ধন অটুট থাকুক এই প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি।

সবাই ভালো থাকবেন, সঙ্গে থাকবেন। ধন্যবাদ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৩৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/১২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুন্দর বর্ণনা
  • শেখ ফাহিম ২১/১২/২০১৭
    আমি তারুণ্যে নতুন। আপনার লেখার অপেক্ষায় থাকবো সামনে....
  • আব্দুল হক ১৯/১২/২০১৭
    বেশ সুন্দর ধন্যবাদ!
  • অনেক দিন পরে তারুণ্য এলেন।ভাল আছেন তো?
    বাংলাদেশের প্রেক্ষাপটে আরোও কিছু তুলে ধরতে পারতেন।
  • মধু মঙ্গল সিনহা ১৭/১২/২০১৭
    ভালো লিখেছেন।
 
Quantcast