www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বসন্তের দোলা লাগুক সবার মনে



প্রিয় বন্ধুরা, ঐ যে কথায় বলে না! ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। হ্যাঁ ঠিক তাই, কোকিলের কুহতান শোনা যাক আর নাই যাক, আজি বসন্ত। কৃষ্ণচূড়ার ডালে রং লেগেছে, সেটা আমরা ইটের অরণ্যে বসে দেখি আর নাইবা দেখি, আজ বসন্ত। কারণ আজ ফাল্গুনের প্রথম দিন। প্রকৃতি সেজেছে বসন্তের নব সাজে। প্রেমিক হৃদয় দোল খেয়ে যায় কৃষ্ণচূড়ার লাল রংঙে।
প্রিয় প্রকৃতপ্রেমীরা, কৃষ্ণচূড়ার লাল রংঙের শুভেচ্ছা সবাইকে। স্বাগতম সবাইকে এই বংলার বসন্ত কাননে।

প্রিয় বসন্তপ্রেমী বন্ধুরা! বসন্ত নিয়ে নজরুল সাহিত্যে কি আছে- চলুন  একটু ঢুঁ মেরে আসি। কবিতায় নজরুল বলেছিলেন-এলো বনান্তে পাগল বসন্ত, বনে বনে মনে মনে রং সে ছড়ায়রে, চঞ্চল তরুণ দুরন্ত, বাঁশীতে বাজায় সে বিধুর পরজ বসন্তের সুর, পাণ্ডু-কপোলে জাগে রং নব অনুরাগে, রাঙা হল ধূসর দিগন্ত। অন্যদিকে রবীন্দনাথের ১৪০০ সাল কবিতার প্রতি উত্তরে নজরুল ১৪০০ সাল নামেই একটি কবিতায় লিখেছিলেন-‘আজি নব বসন্তের প্রভাত বেলায়, গান হয়ে মাতিয়াছ আমাদের যৌবন মেলায়’। নজরুল আরও লিখেছিলেন ‘সহসা খুলিয়া গেল দ্বার, আজিকার বসন্ত প্রভাতখানি, দাঁড়াল করিয়া নমস্কার’,‘শতবর্ষ আগেকার, তোমারি বাসন্তিকা দ্যুতি, আজি নব নবীনেরে জানায় আকুতি’সহ আরো কত কি!।

তবে এটা সত্যি, বসন্ত যে আমাদের প্রকৃতিকে এক অন্য রংঙে সাজায় এবং প্রকৃতির সেই দোলা আমাদের মনে এক নতুন কিছু যে  বয়ে আনে সেটা আমরা স্বীকার না করে পারব না।

তাই বসন্তের শুভেচ্ছা সকল বন্ধুদেরকে। শুভেচ্ছা রইল সকল মা, মাটি আর মানুষগুরির প্রতি। এবং সশ্রদ্ধ শুভেচ্ছা রইল এই দেশের প্রতি।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৯৩৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast