www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নদী বাঁচাতে প্রয়োজন ভূমিদস্যু রোধ আর আমলাদের আন্তরিকতা


নদী মাতৃক এই দেশ, আমাদের বাংলাদেশ। প্রিয় মাতৃভুমি, রক্ত দিয়ে কেনা যে ভুমি। অথচ নদী মাতৃক দেশ হারাতে বসেছে তাঁর ঐতিহ্য। স্বাধীনতার পর থেকে আজ অবধি (গত ৪৫ বছরে) বাংলাদেশ হারিয়েছে প্রায় ৬০০ নদ-নদী। টিকে থাকা বাকী নদ-নদীর নাব্যতা নেই অর্ধেকের। তার উপরে আবার ভুমি দস্যুদের করাল গ্রাস। কোথাও একটু চর জাগলেই ভুমি মন্ত্রনালয়ের কর্তা্ ব্যক্তিদের ম্যানেজ করে সেখানে রিভারভিউ প্লটের বন্দোবস্ত করা হয়। আমলাতান্ত্রিক জটিলতা আর আইনের ফাক-ফোকর দিয়ে অপরাধ করেও পার পেয়ে যাচ্ছে এসব অপরাধীরা। নদ-নদী রক্ষা বিষয়ক অন্দোলনের এরকমই একটি গবেষণা কর্ম সম্প্রিত আমাদের হতবাক করেছে, অবাক করে দিয়েছে। তার মধ্যে আবার সরকার প্রতিবেশী দেশ ভারতের বন্ধুপ্রতীম হয়েও কোনভাবেই পারছে না তিস্তার পানি বন্টন চুক্তির আশার আলো দেখাতে। ফলশ্রুতিতে আগামী কয়েক বছরের মধ্যেই বাংলাদেশ একদিকে যেমন হারাবে 'নদী মাতৃক' সনদ অন্য দিকে দেশ প্রায় মরুভিমিতে পরিণত হতে চলছে, যদিও দেশের উত্তরাঞ্চলে এখন এই অবস্থাই বিরাজ কর। সেখানে বছরের কিছু মাস এমন অবস্থা হয় যে, গভীর নলকূপেেও পানি পাওয়া যায় না।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৮৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আমার জানা মতে বাংলাদেশের প্রশাসন চাইলে কয়েক ঘন্টার মধ্যে এ রকম সমস্যা দূর করতে পারে। কিন্তু আমাদের দূর্ভাগ্য...
  • ফয়সাল রহমান ১২/০২/২০১৭
    খুব সুন্দর
  • নদী বাঁচাও .. বাঁচবে দেশ।
 
Quantcast