www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দোষারোপ নয় সুষ্ঠ পদক্ষেপ

একটি অপরাধ সংঘঠিত হওয়ার পরে কোন মহল কাদের উপর দায়ভার চাপাবে সেই প্রবণতা এখন আমাদের দেশে। অথচ ঘটনার সুষ্ঠ তদন্তের জন্য আমাদের দেশে রয়েছে প্রফেশনাল, প্রশিক্ষত, বিদেশে ট্রেনিং প্রাপ্ত সর্বপরি অভিজ্ঞ ইনভেষ্টিগেশন টিম। তাদের আন্তরিকতায় দেশের সব ধরনের অপরাধ কার্যক্রমের সঠিক তদন্ত ও ন্যায় বিচার প্রতিষ্ঠার সহায়তা পাওয়া যায়। কিন্তু পলিটিক্যাল সাইন্সের ভাষায় যাদের আমরা বলি ''চাপ সৃষ্টিকারী গোষ্ঠী'' সেই তা্রাই যেন উঠে পরে লেগে যায় কাল্পনিক তথা মনগড়া দোষারোপে। আর তাদের সেই বক্তব্যে অন্তরায় হয়ে দাড়ায় সঠিক তদন্তে। অথচ আমরা যদি এটাকে অপরাধ মনে করি আর যারা এটাকে সংঘঠিত করেছে তাদেরকে অপরাধী মনে করে আমরা যদি সবার আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পারি তবেই আমারা আমাদের দেশ-মাতৃকাকে শান্তির ছায়াতলে রাখতে পারব। আর যদি আমরা অপরাধীকে সমাজের উচু বা নিচু ইত্যাদি..ইত্যাদি... অংশে বিভক্ত হয়ে পরি তাহলে একটা বৈষম্য সৃষ্টি হল আর প্রকৃত অপরাধীরা তাদের চেষ্টা অব্যাহতই রাখতে থাকল তাদের রং পরিবর্তনের মাধ্যমে।

আসুন আমাদের মানষিকতার পরিবর্তন ঘটিয়ে প্রকৃত অপরাধীদের যেন বিচারের মুখোমুখি করা যায় সেই গুণাবলি অর্জন করি। অপরাধীরা কোন সমাজের সেটার ব্যাখা দিয়ে নিজে খুব দাম্ভিকতার পরিচয় না দেই। সবার উপর আমি নই এই দেশ-মাতৃকা এটা বোঝার চেষ্টা করি। মা, মাটি আর মানুষের সমৃদ্ধ কামনা করে এখানেই রাথছি। সঙ্গে থাকবেন, ভাল থাকবেন। আল্লাহ হাফিজ....
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৬৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পরশ ১৪/০৭/২০১৬
    ঠিক
  • সভ্যচাষী সপ্তম ১৩/০৭/২০১৬
    ভালো লাগলো <3 <3
  • সজীব ১৩/০৭/২০১৬
    you are right.
  • সত্যকথা বললে একপক্ষের ঘাড়ে তো দোষ চাপবেই।
    • আসলে ওরকম নয়, উচ্চ বিত্তরা বা সমাজের উচু শ্রেণী বলছে যে অপরাধ বা বিশৃঙ্খলা করছে সমাজের গরীব বা নিম্ন শ্রেণীর মানুষ। এসব বক্তব্য দেশকে বৈষম্যের দিকে নিয়ে যাচ্ছে। আমরা সবাই চাই প্রকৃত অপরাধী ধরা পড়ুক। আর সুশাসন প্রতিষ্ঠা পাক।
      সবাইকে ধন্যবাদ।
 
Quantcast