www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ব্যবসা বাণিজ্যের হালচাল


গত ০৯.০৫.২০১৬ তারিখে তারুণ্যে লিখেছিলাম ''দেশে ব্যবসায়িক মন্দা ব্যবসায়িক সংগঠনগুলোর নেই তেমন কোন তৎপরতা''  শিরোনামে। সত্যিই তাই, যে যার মত নীরবতা পালন করলেও সার্বিক চাকরির বাজার  আর অর্থনৈতিক প্রবাহের মাত্রা/অবস্থা আসলেই বে-গতিক। একদিকে বেকারত্বের অভিশাপ, নেই প্রচুর কর্মসংস্থান, পোষাক শিল্পের (পর্যাপ্ত অর্ডার নেই) বে-হাল দশা তার মধ্যে আবার জলবায়ুর মত বিশ্বরাজনিতীর এক অভূতপূর্ব পরিবর্তনে (ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ায়) দেশের তৈরি পোষাক শিল্পকে বড় চ্যালেঞ্জের মুখো-মুখি দেখছেন এবং এ বিষয়ে উদ্বেগও প্রকাশ করেছে বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সংসদের বাজেট অধিবেশনে মঙ্গলবার বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। বৈশ্বিক রাজনীতির কারণে এখন এ খাত চ্যালেঞ্জের মুখোমুখি। তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের কাছাকাছি আসতে ভারত সরকার সে দেশের পোশাক খাতে ৪ হাজার কোটি টাকার অর্থ ইনসেনটিভ দিয়েছে। আমাদেরও এই খাতকে সহযোগিতা দিতে হবে।-বিডিপি.২৮০৬১৬.

এদিকে দেশের বেকার-তরুণরা আশা করছেন ঈদ পরবর্তী সময়ে দেশে ফিরে অাসবে আশাতীত কর্মসংস্থান আর অর্থপ্রবাহ, যাতে এগিয়ে যাবে সমাজ ও দেশ আর বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পাবে একটি প্রজন্ম সঠিক পথের দিশা, এগিয়ে নিয়ে যাবে দেশকে, তৈরি হবে আরও নতুন নতুন কর্মসংস্থান এই প্রত্যাশা..।।  

..::Writer..::
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৫৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোনালিসা ০৮/০৭/২০১৬
    হুউউম
  • মোনালিসা ০২/০৭/২০১৬
    হুম
 
Quantcast