www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ক্রেতা সাধরণ এবার পিয়াজেও ফরমালিন সাবধান হউন



ভারত থেকে আনা (আমদানি করা) কক্সবাজারের ‘ভাইভাই স্টোর’ নামের একটি দোকানের পেছনে মজুত রাখা ১০০ বস্তা পিয়াজে ফরমালিন পাওয়ায় সেগুলো জব্দ করা হয়। গতকাল দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট- মোঃ মোজাম্মেল হক রাসেল জানান, ভারত থেকে আনা এসব পিয়াজে ফরমালিনযুক্ত কেমিক্যাল মেশানো আছে। পিয়াজ যেন দ্রুত পচে না যায়, সে জন্য লাল রঙের ক্ষতিকর ওই রাসায়নিক মেশানো হয়। ধারনা করা যাচ্ছে যে বাংলাদেশে রপ্তানী করার সময়ই পেয়াজে এসব ক্ষতিকারক কেমিক্যাল মেশানো হয়েছে। যেসব দ্রব্য হিউম্যান বডির জন্য অত্যন্ত মারাত্মক ক্ষতিকারক বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

খাদ্য ও পুষ্টি বিজ্ঞানীদের মতে বাজার থেকে কেনা কোন পেয়াজে ফরমালিন আছে আর কোনটাতে নেই তা বোঝা ক্রেতা-সাধারণের জন্য মুশকিল তাই রান্নার আগে পেয়াজের খোসা ছাড়িয়ে ঘন্টা খানিক সময়ে বিশুদ্ধ পানিতে ভিজিয়ে রাখার মতা-মত প্রদান করেছেন, কেমিক্যাল থাকলে তা এই পদ্ধতিতে আপাতত শতকরা ৯০ ভাগ পর্যন্ত দূর করা সম্ভব বলে জানা গেছে তবে এর ভবিষ্যত নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

তবে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সজাগ দৃষ্টি রাখার উচিত বলে মনে করা যাচ্ছে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৯২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast