www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রমজানে টাটকা শাক সব্জি ফলমুল খান তো বিষ তাড়িয়ে খান



এই রমজান ও গরমে মানুষের খাদ্যাভ্যাসে থাকা চাই শাক-সব্জি ও ফলমুল। কিন্তু বাধ সাজে এর বিষাক্ততা। তবে খাবেন যখন এর বিষ দূর করেই খান, সুস্থ থাকুন কেননা প্রচন্ড এই ভ্যাপসা গরমে মাছ-মাংস বা প্রচুর মসলা/গরম মসলা জাতীয় খাবার শরীরের তাপমাত্রাকে আরো বাড়িয়ে তোলে।

তাই আসুন সুস্থ থাকতে ও শাব-সব্জি, ফলমুল বিষমুক্ত করার প্রক্রয়া জেনে নেই এবং সবাই এ বিষয়ে আরো সচেতন হই।-
ভালোভাবে ধুয়ে নিন : খাওয়া এবং রান্নার আগে সবজি ও ফল পানিতে ঘণ্টাখানিক বা তার চেয়ে একটু বেশি সময় ডুবিয়ে রাখুন। পানিতে সামান্য লবণ মিশিয়ে ধুয়ে নিন। এরপর ঠাণ্ডা পানিতে তা আবার ধুয়ে নিন। এতে ফল এবং সবজির শতকরা ৭৫ থেকে ৮০ ভাগ কীটনাশকের অবশিষ্টাংশ চলে যায়। টমেটো, বেগুন এবং ঢেঁড়শের মতো সবজি এবং আঙ্গুর, আপেল, পেয়ারা, আম, আপেল ও নাশপাতির মতো ফলের কীটনাশক এই প্রক্রিয়ায় দূর করা সম্ভব।

ভিনেগারের মিশ্রণে ডুবিয়ে রাখুন :   ১০ ও  ৯০ শতাংশ পানি শতাংশ সাদা ভিনেগারে দ্রবণে ফল ও সবজি ধুয়ে ফেলুন। তবে এসময় সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ অনেক সবজি ও ফলের ওপরের ত্বক পাতলা হওয়ায় এই দ্রবণে তা ক্ষতিগ্রস্ত হতে পারে।

সাবধানতা অবলম্বন করে অল্প কিছুসময়ের জন্য কিছু সবজি কুসুম গরম পানিতে ডুবিয়ে রাখুন। মুরগি এবং মাংস রান্নার সময় অতিরিক্ত চর্বি ও চামড়া ফেলে দিন। এসব অংশে বিষাক্ত রাসায়নিক মিশে থাকার সম্ভাবনা বেশি।



বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১৩১৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৬/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পরশ ২৯/০৬/২০১৬
    বাঁচব কি করে তাহলে?
  • নাবিক ১৬/০৬/২০১৬
    প্রতিদিন কতো বিষ খাচ্ছি আল্লাই জানে! :-(
  • সালাম আলী আহসান ১৬/০৬/২০১৬
    ধন্যবাদ।
  • খাদ্য ও পুষ্টি:
    বিষমুক্ত করার টিপস ;;;;
 
Quantcast