www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সুন্দর বন ও রয়েল বেঙ্গল টাইগার

সুন্দর বনের কথা মনে করলেই আমাদের মনের রুপালী পর্দায় ভেসে ওঠে ডোরা কাটা ''রয়েল বেঙ্গল টাইগার'' এর কথা। কথিত আছে যে এই বাঘগুলিই বনরক্ষী হিসেবে নিয়োজিত থেকে সুন্দরবনকে রক্ষা করে চলছে। সময়ের আবর্তনে এই বাঘগুলি আজ প্রায় বিলুপ্তির পথে। হয়ত এমন এক সময় আসবে যখন বাঘের একটি 'মমি' আমরা কোন জাদুঘরে দেখে এর ইতিহাস ঐতিহ্য নিয়ে আলোচনা করব। কারণ একদিকে যেমন প্রাকৃতিক দুর্যোগে বনভুমি ধ্বংস হচ্ছে তেমনি মানুষ নামের রাক্ষস দ্বারাও দিন-দিন বনভুমি উজার হওয়ার পথে। আবার শিকারী তথা আন্তর্জাতিক চোরা কারবারীদের চোখ যেমন এর উপর থেকে সরছে না তেমনি সুন্দর বনের ভেতর দিয়ে বয়ে যাওয় নদীগুলো দিয়ে প্রতিনিয়ত ট্রলার/ লঞ্চ/ মালবাহী কার্গো যাতায়াত করায় বাঘের জেনেটিক বৈশিষ্ট নদী পারাপারের আনন্দ হতে যেমন বঞ্চিত হচ্ছে তেমনি হারাচ্ছে এর বাস্তুসংস্থান।  আর এসব কারনে দিন দিন হারিয়ে যাচ্ছে প্রকৃত বাঘের সংখ্যা এমন কি আদৌ পরিসংখ্যান তথা বাঘ শুমারী অনুযায়ী বাঘের বর্তমান সংখ্যা ঠিক আছে নাকি শুধু কাগজ, কলম আর ছবিতেই সুন্দর বনের বাঘ বেঁচে আছে,  এসব প্রশ্ন বাঘ সম্পর্কে আমাদের ভাবিয়ে তোলে। এই আশংকাই হয়ত একদিন ঠিক হবে এবং হঠাৎ করে একদিন ঘোষনা হবে আর একটি বাঘও নেই সুন্দর বনে, মহামারী 'বাঘসন্ত' রোগে আক্ত্রন্ত হয়ে সব বাঘ ওপারে চলে গেছে। (আমরা সবাই দাড়িয়ে ১ মি..নি..ট নিরাপত্তা পালন করি)।



এতো গেল বাঘের প্রসঙ্গ।



চিত্রে (নিচে) দেখানো হল নিরীহ প্রণী হরিন শিকারের কাহীনি: এ কাহিনীটি বোধ হয় আর লিখে বোঝানোর দরকার নেই, পাঠক। আপনারা এতক্ষণে বুঝে গেছেন। এভাবে বনভুমি ধ্বংস ও বন্য প্রাণী হত্যা/ শিকার তথা এর বাস্তুসংস্থান ধ্বংস করলে পুরো বনভুমিই একদিন রিরানভুমিতে পরিণত হবে আর এর প্রভাব শুধু উপকুলীয় অঞ্চলেই নয়, পুরো দেশসহ এই গ্রহের উপরে।


বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৩০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পরশ ৩০/০৫/২০১৬
    দুঃখিত
  • একটি বাংলাদেশ তার একটিই গর্ব।
    সুন্দর বন!

    ধ্বংস নয় বিস্তার চাই।
  • নীরব ঘোষ জয় ২৮/০৫/২০১৬
    সুন্দরবন আমাদের, আমাদের সচেতন হতে হবে।
    • মন্তব্যের জন্য ধন্যবাদ।

      ব্লগটি আপডেট করা হয়েছে, প্লিজ পূনরায় একবার ঢুঁ মারুন।
 
Quantcast