www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তারুণ্য ও ক্যারিয়ার

তারুণ্য মানে নব উন্মাদনার নতুন আহবান, নব প্রাণের উষ্ঞ উচ্ছাস, কানায় কানায় উপচে পড়া ঢেউ আর জোয়ারের প্রতিকুলে সাতার কাটা। তারুণ্য মানে এক নতুন কিছু। কিন্তু এই তারুণ্যের সঠিক পরিসংখ্যান নেই আমাদের হাতে। দেশে নতুন করে হোক তারুণ্য (বেকার) শুমারী। হ্যাঁ পাঠক একটু খুলেই বলি এখানে তারুণ্য বলতে তো তারুণ্যকেই বোঝানো হয়েছে, তার সাথে আমি আর একটু বেশি যােগ করে ফেলেছি। এখানে আমি বেকার/যুবকদেরকেও তারুণ‌্যের  অন্তর্ভূক্ত করেছি। বিষয়টি আরো একটু ক্লিয়ার করে বলি- আর তা হল এই যে যুব সমাজউ হল রাষ্ট্র বা নগরের মুল সম্পদ আর যখন কোন প্রতিষ্ঠানের (Main Asset) মুল সম্পদই থেকে যায় গণনার বাইরে তবে সে প্রতিষ্ঠােনর ব্যালেন্স শীঠ আপডেট করা বেশ মুশকিলই হয়ে পড়ে। এবারে মুল কথায় আসা যাক আর তা হলো তারুণ্য বা যুবসমাজ। যারা করুনা চায় না, বরং সমাজ বা রাষ্ট্টকে দু'হাত ভরে দিতে চায় কিংবা যারা একটা কর্ম বা ক্যারিয়ায় বিল্ড আপ করতে চায় তবুও তারা পায় না।
একটু পরিস্কার করে উদাহরণ দিয়েই বলি- আজও অবধি বাংলাদেশে ব্লগার পেমেন্ট ভিত্তিক কোন সাইট ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। যাদের লেখায় কানায় কানায় পুষ্ঠ (পরিপুর্ণ) হয়ে ওঠে একটি সাইট তারাই (সাইটের মালিকরাই) কিনা পে করতে পারেনা ভালো মানের লেখক/ ব্লগারদেরও। বিষয়টি আমাদের যেমন অনেক ভাবনার যোগান দেয় তেমনি এটি একটি ভালো মানের লেখক তৈরির অন্তরায় ও বটে। অথচ উৎপাদন জগতের একটি মুল মন্ত্র হল- "Connectivity is Productivity''.  তাহলে এটা কি আমরা ভুলে যাচ্ছি নাকি নিজেকে নিয়ে ভাবতে গিয়ে অন্যদের কথা ভুলে যাচ্ছি। দুঃখিত তবে, উদাহরণ দিতে গিয়ে একটু বেশিই বলে ফেললাম। আসলে আমি যেটা বোঝাতে চেয়েছি সেটা হল আমাদের যুব সমাজের তথা বেকার যুবকদের পুরো দেশ ব্যাপী একটা শুমারি করে মেধা, যোগ্যতাও সামর্থের বলে যে যেখানে কর্ম পেতে পারে তালিকানুযায়ী আগামী দিনের জন্য তাহার সু-ব্যবস্থা গ্রহণ করেল আরো কয়েকধাপ এগিয়ে যাবে দেশ, জাতি আর জাতীয় অবস্থান।
সবার জন্য শুভ কামনা। শুভ কামনা রইল মাতৃভুমি আর তার মানুষগুলোর জন্য 




=:E-Mail:=    =:Web:=
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৬০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast