www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উন্নত সমাজ উন্নত দেশ

একটা গল্প দিয়ে শুরু করি লেখাটা। সেটা ছোট্ট বেলায় শোনা  একটা গল্প। শুনছিলাম এক বড় ভাইয়ের কাছ থেকে। সে গল্পটা ছিল এরকম- ‍'' এক রাজা তার আদরের রাজ কুমারকে নিয়ে রাজ-দরবারে আহ্লাদে মাতোয়ারা ছিলেন। এমন সময় এক ভিক্ষুক রাজ-দরবারে এসে ভিক্ষার আবেদন করে বলল- রাজা মশাই আমি তিন দিন ধরে ভাত খেতে পারছি না, আমাকে কিছু সাহায্য করেন। রাজা তাকে অসস্থিভরে কিছু দান করে দ্রুত প্রস্থান করেত বললেন। ভিক্ষুক ভিক্ষা পেয়ে যেতে না যেতেই রাজা বিরবির করে বলতে থাকল-''মরার ভিক্ষুক আসার আর সময় পেল না''। এদিকে রাজ-কুমার ভিক্ষারী চলে যাবার পর  রাজাকে জিজ্ঞাসা করল-  ''বাবা ও ভাত খেতে পারে না তো তোমার কাছে আসেব কেন? এটা  তো সহজ একটা ব্যাপার ভাত খেতে পারছে না তো পোলাউ খাবে! তোমার কাছে আসার কি দরকার? তুমি কি ওকে খাইয়ে দিবে?''। রাজ কুমারের এ প্রশ্নে রাজা অবাক হয়েছিল কিনা সেটা আর জানতে পারিনি--- কিন্তুু আমাদের সমাজে এ রকমেরই একটা অবস্থা বিবরাজ করেছ- বর্তমান সমাজেও এমন কিছু মানুষ আছে যারা লজ্জায় নিজের অভাবের কথা কারো কাছে না পারছে বলতে না পারছে সইতে। আবার বলতে গেলেও তো পুজিবাদীরা (ঐ রাজকুমারের মতই হয়ত) ও ররকম একটা উত্তর দিয়ে দিবে (ভাত খেতে না পারলে পোলাও খাও) আর এটা শিল্প বিপ্লব  তথা  ডিজিটাল দুনিয়ার সবেচয়ে কুফল দিক। সেটি হল- ধনী আরো ধনী হচ্ছে, পুজীবাদীরা অগাধ ধন সম্পদ গ্রাস করে- নারী, নেশা আর সৌখিনতায় মত্ত আছে আর গরীব আরো সর্বহারা হয়ে যাচ্ছে, তিন বেলা তো দুরের কথা দু'বেলাও দু'মুঠো খাবার জোটাতে কষ্ট। এদের জন্য কিছু করা তো দুরের কথা এদের নিয়ে ভাবারও সময় আমাদের হয়ত নেই।
প্রিয় পাঠক, আসুন আমরা আমাদের দৈনন্দিক ভাল কাজেগুলির মধ্যে  এরকম আর্ত, দরিরদ্র মানবতার পাশে দাড়ানোর একটু মনমানসিকতা তৈরি করি।
এতে তৈরি হবে আমাদের ভাল মানসিকতা, বদলে যাবে সমাজ আর তাতে সত্যিকারের উন্নত হবে দেশ।







DHAKA, BANGLADESH: E-mail
Web Site
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২০১৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast