www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পোশাকশ্রমিক ও ঈদের আনন্দ

আসন্ন ঈদুল ফিতরে পোশাক শ্রমিকরা যাতে কোনরূপ ঈদের আন্দ থেকে বঞ্চিত না হন সে বিষয়টি মাথায় রেখে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু পোশাক মালিক ও শ্রমিক প্রতিনিধিদের উপস্থিতিতে সভায় কিছু সিদ্ধান্ত নিয়ে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান। প্রতিমন্ত্রী বলেন-  ‘ঈদের ছুটির আগেই যাতে জুন মাসের বেতন দিয়ে দেওয়া হয়। উৎসব ভাতা যাতে রমজানের ১৫ থেকে ২১ তারিখের মধ্যে দিয়ে দেন-এটাই আমাদের সভার সিদ্ধান্ত। যেহেতু ‘আগামী ঈদটা হবে জুলাই মাসের ৬ বা ৭ তারিখে। নিয়ম অনুযায়ী কোন মাসের বেতন পরের মাসের ৭ কার্যদিবসের মধ্যে দিতে হয়। সেহেতু জুন মাসের বেতন দিতে ১০-১২ তারিখ হয়ে যাবে। এ সভা সাধারণত রমজানে করা হলেও এবার মালিকদের অনুরোধ জানাতে আমরা একটু আগেই করে ফেলেছি। রমজানে শ্রমিক ছাঁটাই সম্পর্কে তিনি আরো বলেন- ‘গত বছরও আমরা মালিকদের অনুরোধ করেছিলাম, রমজানে যাতে শ্রমিকদের ছাঁটাই করা না হয়। তারা আমাদের কথা রেখেছিলেন। এবারও আমরা তাদের অনুরোধ করেছি কোন অবস্থায়ই যাতে ঈদকে সামনে রেখে কোন শ্রমিককে ছাঁটাই করা না হয়।’ কল-কারখানা ঈদের ছুটি প্রসঙ্গে বলেন-ঈদের সময়  একসঙ্গে সকল কল-কারখানা ছুটি হলে যানবাহনে যাতায়াতে সমস্যা হয়, তাই ‘গত বছর আমরা পর্যায়ক্রমে ছুটির সিদ্ধান্ত নিয়েছিলাম।এবারও যাতে গত বছরের মতো শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেওয়া হয় সেজন্য বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমকে অনুরোধ করেছি ।’ বিষয়টি পোশাকশ্রমিকদের মধ্যে ঈদের আগেই ঈদের বন্যা বইয়ে দিয়েছে।




Dhaka, Bangladesh, 22-05-2016; 21:46: 05 pm
[email protected]
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৭৭৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast