www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দেশে ব্যবসায়িক মন্দা ব্যবসায়িক সংগঠনগুলোর নেই তেমন কোন তৎপরতা

তারুন্য: বিষয়শ্রেণী- সংবাদ।

ঢাকা, বাংলাদেশ:''কানেকটিভিটি ইজ প্রোডাক্টিভিটি''. কর্মসংস্থান ফিল্ডে যত বেশি কানেকশন তত বেশি কর্মসংস্থান তত বেশি ব্যবসাবান্ধব পরিবেশ। কিন্তুু বর্তমানে দেশের চাকরি আর ব্যবসার বাজার একেবারেই মন্দা অবস্থা বিরাজ করছে। থমকে গেছে মানুষ আর পরিস্থিতি শুনশান, নীরবতা। যদিও এই নীরবতা একধরনের প্রতিবাদ, মৌন প্রতিবাদ। বাংলাদেশ ব্যাংকের এক পরিসংখ্যানে দেখা গেছে ৬৮ শতাংশ বিদেশী বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছে যার প্রভাব পড়েছে দেশের কর্মসংস্থানের উপর। বাড়ছে বেকারত্ব, বাড়ছে তরুন সমাজের মাঝে হতাশা। ফলশ্রুতিতে শিক্ষিত বেকার-যুবকরাও শ্রমিক হিসেবে পাড়ি জমাচ্ছে ভীনদেশে। এক গবেষনায় দেখা গেছে এই পরিস্থিতির এক ভয়ানক চিত্র, যেখানে দেখানো হয়েছে দেশ ও জাতি গঠনে যেসব তরুণ-যুবকদের অংশগ্রহণ, যাদের গবেষনা আর কর্মদক্ষতার প্রয়োজন তারাই যদি বিদেশের মাটিতে গিয়ে পড়ে থাকে তবে সেটা জাতি গঠনের অন্তরায়, যদিও তারা রেমিটেন্স প্রবাহের মাধ্যেম দেশের অর্থনীতীর চাকা রাখে সচল তথাপিও এটা জাতীয় অগ্রগতির অন্তরায়। দেশের ব্যবসায়ীক সংগঠনগুলোর উচিত নতুন নতুন ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি করে বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করে নতুন-নতুন কর্মসংস্থান জগত তৈরি করা।
আর এ ব্যাপারে ব্যবসায়ীক সংগঠনগুলোকে সকল প্রকার সহযোগিতা করা সরকারের নৈতিক দায়িত্ব যা সময়ের দাবী।

বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ১৩০১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মধু মঙ্গল সিনহা ১০/০৪/২০১৭
    বাস্তব ধর্মী লেখা।
  • ওয়াও!!!!!
  • চাকরিরবাজারবিডি.কম ১২/০৫/২০১৬
    প্রাণ চাঞ্চলতা ফিরে আসুক কর্মসংস্থান ফিল্ডে।
  • একরামুল হক ১০/০৫/২০১৬
    সঠিক
    • জেগে আছি সারক্ষণ! সঙ্গে থেকো। ধন্যবাদ।
      • একরামুল হক ১১/০৫/২০১৬
        ওকে
        • ধন্যবাদ বন্ধু!
 
Quantcast