www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

টাইগার টেম্পল ও তার কুকীর্তি



চিত্র:০১ ::স্থান- থাইল্যান্ড- টাইগার ট্যাম্পল বৌদ্ধ মন্দির।

বেশ কিছুদিন আগে আন্তর্জাতিক গণমাধ্যমে (উপেরর ছবিটি) থাইল্যান্ডের টাইগার টেম্পলের বৌদ্ধ মন্দিরে  বাঘের সাথে তোলা এক বৌদ্ধ ভিক্ষুর এই জাতীয় কিছু ছবি প্রকাশ পেলে আন্তর্জাতিক অংগনে যেমন প্রশংসা কুড়ায় তেমনি তেমনি সমালোচকদের সমালোচনার মুখেও পড়েন। এক পর্যায়ে এ ব্যাপারে গণমাধ্যমের প্রচারণা বন্ধ হলে থেমে থাকেনি থাইল্যান্ড সহ আন্তর্জাতিক বন্য প্রানী সংরক্ষণ বিষয়ক সংগঠনগুলি আসল ঘটনা জানতে ছিল তৎপর। যেমন- বন্য প্রাণী নিয়ে নিষিদ্ধ কোন চর্চা চলছে কিনা। কিন্তু বাধা হল মন্দির মানে মন্দর বলে কথা। শতাধিক পোষা বাঘ রয়েছে ওই মন্দিরে। শুধু উপাসনাস্থল হিসেবেই নয়, পর্যটন কেন্দ্র হিসেবেও খ্যাতি রয়েছে টাইগার টেম্পলের। বহু পর্যটক ওই মন্দিরে গিয়ে বাঘের বাচ্চাকে বোতলে করে দুধ খাওয়ানোর ছবি তোলেন।

দেখুন পর্যটকদের সাথে তোলা কিছু ছবি:





অবশেষে সকল জল্পনা কল্পনাকেও হার মানিয়ে বেরিয়ে এল এর কুকীর্তি। বেশ অনেকদিন ধরেই বিতর্কের বিষয় ছিল মন্দিরটি।এর আগে বহুবার কাঞ্চনাবুড়ি প্রদেশের টাইগার টেম্পল কর্তৃপক্ষের বিরুদ্ধে বণ্যপ্রাণী পাচারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ উঠেছিল। বাঘের বিভিন্ন অঙ্গ দিয়ে কিছু প্রাচীন চীনা ওষুধ তৈরির সঙ্গেও তাদের যোগ থাকতে পারে বলে শোনা যেত। থাইল্যান্ডের প্রশাসন ২০০১ সাল থেকেই টাইগার টেম্পলে তল্লাশি চালানোর চেষ্টায় ছিল। পোষা বাঘগুলির সঙ্গে মন্দির কর্তৃপক্ষ ঠিক কী আচরণ করে, বন্যপ্রাণীদের নিয়ে কোনও নিষিদ্ধ কার্যকলাপ চলে কি না, তা খতিয়ে দেখার জন্যই এই তদন্ত শুরুর কথা হয়। কিন্তু বৌদ্ধ মন্দিরে ঢুকে তল্লাশি চালানো খুব সহজ কাজ নয় থাইল্যান্ডে। টানাপড়েন কাটিয়ে অবশেষে সোমবার মন্দিরে ঢুকে তল্লাশি চালায় দেশটির পুলিশ। তাতেই মন্দিরের ফ্রিজ থেকে ৪০টি মৃত বাঘের বাচ্চার মৃতদেহ মিলেছে। বাঘের ওই বাচ্চাগুলির মৃত্যু কী করে হল তা অবশ্য এখনো জানা যায়নি।

প্রশ্ন উঠেছে ৪০টি বাঘের বাচ্চাকে কি ওষুধ তৈরির জন্য মেরে ফেলা হয়েছিল? নাকি অন্য কোনো কারণ রয়েছে এই মৃত্যুর পিছনে? আর যদি বাচ্চাগুলোর স্বাভাবিক মৃত্যু হয়ে থাকে, তাহলে মৃতদেহ গোপনে রান্নাঘরের ফ্রিজে রেখে দেওয়া হয়েছিল কেন?

এছাড়া টাইগার টেম্পল বা বাঘ মন্দিরে ১৩৭টি জীবন্ত বাঘও পেয়েছে কাঞ্চনাবুড়ির প্রশাসন। সেগুলিকে মন্দির থেকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে ৫২টি বাঘকে মন্দির থেকে সরানো হয়েছে। এখনও ৮৫টি সরানো বাকি। খবর: আনন্দবাজার পত্রিকার সৌজন্যে বিডি-প্রতিদিন।




ঢাকা, বাংলাদেশ: লেখক
বিষয়শ্রেণী: ফটোব্লগ
ব্লগটি ১৫১৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast