www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হাসপাতাল রোগী ও ভোগান্তি


বিড়ম্বনার আরেক নাম হাসপাতাল বা ডাক্তারখানা। কেউ কেউ (রোগী) দীর্ঘ অভিজ্ঞতা নিয়ে সেখান থেকে ফিরে মজা করে কসাইখানাও বলে থাকেন। এর কিন্তু কিছু কারণও আছে, প্রিয় পাঠক! নিচের ছোট্ট ঘটনাটি থেকে কে কি বুঝলাম তা মন্তব্য করবেন আর সাথে থাকবেন-
কেস স্টাডি: খুলনাতে মেয়ের বাসায় বেড়াতে গিয়েছিলেন :মিসেস মোসলেম: গভীর রাতে বুক ও পেটের ব্যাথায় অসুস্থ হয়ে পড়লে তাকে নেওয়া হয় খুলনার একটি সরকারী হাসপাতালে। হাসপাতালে নেয়ার সাথে-সাথেই একগাদা প্রেসক্রিপশন, ইনভেষ্টিগেশন (টেষ্ট) ইত্যাদি... ইত্যাদি। কিন্তু বড় ডাক্তারের সাথে আলাপ করার কথা বলতেই ষ্টাফরা চুপ থাকে এবং উত্তর দেয় এই মুহুর্তে হাসপাতালে বড় কোন ডাক্তার নেই, কাল বিকেল নাগাদ বড় ডাক্তার বাবুর দেখা মিললেও মিলতে পারে মানে আসতে পারে। এই যদি হয় হাসপাতালগুলির অবস্থা তাহলে জনসাধারণের কথা কে ভাববে। সরকার হয়ত জনস্বার্থে হাসপাতাল করেছে, নিয়োগ দিয়েছে বিশেষজ্ঞ ডাক্তার যারা অতন্দ্রপ্রহরী হয়ে জেগে থাকবে আর্ত-মানবতার সেবায় তাদেরই যদি নাগাল পাওয়া না যায় তাহলে জনগণের কি ভোগান্তি হবে সেটা জ্যামিতিক হারেও গণনা করা সম্ভব নয় আর এর ভবিষ্যত হবে প্রশ্নাতীত সেটা সহজেই অনুমেয়।

পাঠক বন্ধুদের কাছে প্রশ্ন রেখে গেলাম আপনাদের মুল্যবান মন্তব্যের আশায়:-
প্রশ্ন: হাসপাতালে বিশেষজ্ঞ ডাক্তার নেই, কিন্তু একগাদা প্রেসক্রিপশন এবং রোগীর অনেকগুলি টেষ্ট দেওয়া হল কার নির্দেশনায় এবং এই ভিত্তি কি আসলে বাস্তসম্মত?  
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৬৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ডাক্তারদের চরিত্র বদলাবে না।
 
Quantcast