www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ছিনতাই ও মানবিকতা


ঈদকে সামনে রেখে প্রতিটি মানুষই চায় অন্তত তার আপনজন, পরিবার ও নিকটাত্মীয়দের সাথে এই আন্দকে সমান ভাবে ভাগ করে জীবনের একটি অধ্যায়কে স্মরনীয় করে রাখতে। কারণ এমনও হতে পারে আগামী ইদে এই  আপনজন, পরিবার ও নিকটাত্মীয়দের মধ্য হতে কেউ আর বেঁচে নাও থাকতে পারেন কিংবা সবাই এরকমভাবে একজায়গায় মিলিত হতে নাও পারেন। কিন্তু এই মিলনের, এই আনন্দের মাঝে বাঁধা হয়ে দাড়ায় এক শ্র্রেণীর অপরাধপ্রবন তথা দুস্কৃতিকারী।
এদের চরিত্র ভিন্ন হলেও উদ্দেশ্য এক ও অভিন্ন মানে লুটেরা, বাটপার, ডাকাত, ছিনতাইকারী, প্রতারক, ঠকবাজ, ধাপ্পাবাজ, সন্ত্রাস, মাফিয়া কিংবা এরশাদ শিকদার নামেও ডাকতে পারেন এদেরকে।
নিম্নে এদের চরিত্রের কিছু নমুনা ও বিশ্লেষন দেওয়া গেল-
১। ছিনতাইকারী, পকেটমার, মলমপার্টি, অস্ত্র পার্টি/ ‌ ‌ঠ্যাক পার্টি- এদের চরিত্রের ব্যাপারে তো আর কিছু বলতেই হয়না।
২। ড্রাইভার সেজে- সি.এন.জি, বিশেষ করে প্রাইভেট কার ড্রাইভার সেজে এই মৌসুমে এরা যাত্রীদের মালামাল এমনকি ক্ষেত্র বিশেষ জীবনেরও অনেক বড়।
৩। সাধু সেজে: অনেকে আবার চলার পথে সাধূ সেজে আপনার মনের ভিতরে ঢুকে আপনার মনে জায়গা করে নিয়ে  আপনাকে শুন্য করে চড়ুই পাখির মত ফুড়ুৎ।
৪। গাড়ী ব্যবসায়ী (ট্রান্সেপার্ট): এই মৌসুম এলেই পূরাতন গাড়িগুলি এ্কটু রং-চং করে রাস্তায় নামিয়ে যাত্রী হয়রানির মাধ্যমে সারা বছরের ইনকাম নিয়ে ঘরে ফেরে আর যাত্রীদের ঈদ হয় রাস্তার মাঝখানে।  
৫। মসলা/খাদ্য ব্যবসায়ী: এই মৌসুমে ভেজাল মালের ব্যবসার মাধ্যমে কোটি কোটি টাকা ইনকাম করে বছরের বাকী দিনগুলি কাটায় আবার এই দিন/মৌসুমটি পাবার আশায়।  

৬। দালাল: দেশের ইতিহাসে দালাল বর্তমানে একটি জঘন্যতম চক্র। সব জায়গায় ছড়িয়ে ছিটিয়ে আছে এরা, ওরা শুধু জানতে পারলে হয় যে আপনার টাকা আছে ব্যস পড়ে গেলেন ওদের কালো তালিকায়। কি চান আপনি? চাকরি, ব্যবসা, নারী, বিদেশ ভ্রমণ, অট্ট্রলিকা সব কিছুর ব্যবস্থা করে দিতে পারবে ওরা। আপনি ওদের কলা-কৌশল দেখে ওদের ফাঁদে পা দিবেন ব্যস ...:::

সাবধানে পা বাড়ান অন্তত এই কয়টি দিন, সবার ইদ তার প্রিয়জনের সাথে কাটুক, প্রতিটি মুহুর্তই হোক প্রিয় সবার এই কামনায় ::::.... লেখক ....::::






বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোনালিসা ০৮/০৭/২০১৬
    সঠিক
  • আসিফ কবির ২৭/০৬/২০১৬
    https://www.facebook.com/profile.php?id=100009018842090
 
Quantcast