www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিশ্ব শরণার্থী দিবস

দুঃখজনকভাবে আজ বিশ্বব্যাপী ৬ কোটি ৮ লাখের বেশি মানুষ নিজেদের বাসভূমি থেকে উচ্ছেদের শিকার। কঠিন এ সংকটের সময় পাড়ি দেয়ার জন্য তাদের প্রয়োজন সহৃদয় মানুষের আন্তরিক সহায়তা।

আজ বিশ্ব শরণার্থী দিবস। দিনটি আমাদের বাস্তুচ্যুত মানুষের দুর্ভোগ ও তাদের নিরাপত্তা দেয়ার সম্ভাব্য উপায়গুলোর পাশাপাশি ভবিষ্যতে এর পুনরাবৃত্তি এড়ানোর কৌশল নিয়ে ভাবার সুযোগ করে দেয়। ২০১৭ সালের আগস্ট থেকে বার্মায় চলা জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে পালিয়ে আসা ৭ লাখের বেশি রোহিঙ্গাকে প্রাণে বাঁচিয়েছে বাংলাদেশ। দেশটি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের একটি স্থিতিশীল ভবিষ্যতের ব্যাপারে ব্যবস্থা নিতে বার্মার সাথে কাজ করছে।

কিন্তু আশ্চর্যের বিষয়, বাংলাদেশর অনেক মুক্তমনা, রাজনৈতিক , ধর্মীয় বৈশম্য বিদ্যমান এবং লক্ষাধীক বাঙালি বিশ্ব শরণার্থী রয়েছন। দেশে ও রাজনৈতিন কারণে কারাগারগুলোর যে অবস্থা, জন প্রশাসন , বিচার বিভাগ ও পুলিশ প্রশাসনের দলীয়করণ এর জন্য প্রধানত দায়ী। তাই আশা দেশ আইনের শাসন, গণতন্ত্র ও পূর্ণ ধর্মীয় সমতা আসবে। আমাদের বিশ্ব শরণার্থী মানুষগুলো দেশে ফিরে আসবে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৫৪৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast