www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সত্য যখন চাপ

সুন্দরবনের আশপাশে ১০ কিলোমিটার এলাকায় নতুন করে কোনো শিল্প কারখানা স্থাপন না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ হাইকোর্ট। পাশাপাশি ওই এলাকার মধ্যে কত শিল্প প্রতিষ্ঠান আছে তা আগামী ৬ মাসের মধ্যে তালিকা করে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এক রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন।
রুলে সুন্দরবনের আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে শিল্পকারখানা স্থাপনের অনুমোদন কেন সংশ্লিষ্ট প্রজ্ঞাপনের পরিপন্থি হবে না এবং নতুন শিল্পকারখানা কেন অপসারণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।
জনস্বার্থে হাইকোর্টে এই রিট করেন 'সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন' এর সভাপতি ড. শেখ ফরিদুল ইসলাম। রিটে বিবাদি করা হয় পরিবেশ, বন ও ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ ১২ জনকে।
আজকে আদালতে রিট আবেদনের শুনানি করেন ব্যারিস্টার শেখ মো. জাকির হোসেন। তার সঙ্গে ছিলেন শেখ তাহসান আলী, ব্যারিস্টার রুমানা জামান, ব্যারিস্টার মো. আসিফুর রহমান। 
সুন্দরবন প্রসঙ্গে হাইকোর্টের আজকের অাদেশকে সাধুবাদ জানিয়ে 'পরিবেশ বাঁচাও আন্দোলন' বা পবা'র চেয়ারম্যান আবু নাসের খান বলেছেন, হাইকোর্টের এ নির্দেশ যেন দ্রুত বাস্তবায়ন করা হয়। তাছাড়া ইতোমধ্যে সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে যেসব কলকারখানা স্থাপন করা হয়েছে বা স্থাপন করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে সেগুলো বন্ধ করার ব্যাপারেও যেন হাইকোর্ট নির্দেশ দেয়।
একইসাথে ইতোমধ্যে যেসব কলকারখানা স্থাপন করা হয়েছে এবং তার ফলে পরিবেশের যে ক্ষতি হয়েছে তা কিভাবে কমানো যাবে সে ব্যাপারেও সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন সূত্র: পার্সটুডে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭০৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কোর্ট সেই ব্যাপারে নিষেধাজ্ঞা তো দিল , কিন্তু তা কি আদৌ বাস্তবায়ন হবে ?
    এক রামপাল ধ্বংস করে দেবে সব। অনেকটা একটু একটু করে বিশ খেয়ে ধ্বংস হওয়ার মতো।

    আর রাজনৈতিক ছত্র ছায়াতে থাকা মানুষজন আইনকে বুড়ো আঙ্গুল দেখায় সর্বদা।
  • এম এম হোসেন ২৫/০৮/২০১৭
    ধন্যবাদ।
 
Quantcast