www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উর্বর হত্যাকান্ড

বাংলাদেশে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর হাতে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের উচ্চ হারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার কমিটি। নাগরিক ও রাজনৈতিক অধিকারসমূহ নিশ্চিত করার বিষয়ে রাষ্ট্রের নেয়া পদক্ষেপ সম্পর্কে সরকারের পেশ করা রিপোর্টের পর্যালোচনা ও এ সংক্রান্ত শুনানির পর গত ২৮ মার্চ প্রকাশিত পর্যবেক্ষণে ক্ষমতাসীনদের মানবাধিকার লংঘনের অভিযোগ তদন্তে জাতীয় মানবাধিকার কমিশনকে যথেষ্ট ক্ষমতা ও কর্তৃত্ব না দেয়ার কারণেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। জাতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, গত ৬ ও ৭ মার্চ জেনেভায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কভনেন্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস (আইসিসিপি)-এর উন্মুক্ত অধিবেশনে আইনমন্ত্রী আনিসুল হকের মাধ্যমে সরকার যে বিবরণ তুলে ধরেছিল জাতিসংঘ সংস্থার পর্যবেক্ষণে তার ভিত্তিতেই উদ্বেগ প্রকাশের পাশাপাশি কতিপয় সুপারিশও উপস্থাপন করেছে। এসব সুপারিশের মধ্যে জাতীয় মানবাধিকার কমিশনকে মানবাধিকার লংঘনের সকল অভিযোগ তদন্ত করার পূর্ণ অধিকার দেয়ার কথা এসেছে বিশেষ গুরুত্বের সঙ্গে। পর্যবেক্ষণে জাতীয় এ সংস্থাটির নিয়োগ প্রক্রিয়া ও কার্যপদ্ধতির ক্ষেত্রে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত ‘পারিস নীতিমালা’ অনুসরণ করার আহবানও জানোনো হয়েছে। আইসিসিপি সনদের উল্লেখ করে জাতিসংঘ কমিটি বলেছে, সনদের স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ এমন কোনো আইন প্রণয়ন করতে ও বলবত রাখতে পারে না, যেসব আইন ওই সনদের পরিপন্থী।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৫০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast