www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সড়কে মড়ক

গত কয়েকদিনে শতাধিক লোক নিহত হয়েছেন সড়ক দুর্ঘটনায়। এভাবে প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে মারাত্মক সড়ক দুর্ঘটনা সংঘটিত হচ্ছে, ইতি ঘটছে বহু সম্ভাবনাময় জীবনের। দেশে সড়ক দুর্ঘটনা ইতোমধ্যে একটি বড়ো ধরণের সমস্যা হয়ে দাঁড়ালেও এটা দূরীকরণ বা মোকাবেলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তেমন কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে দেখা যাচ্ছে না। অনেকের মতে, বিআরটিএ অফিসগুলো দেশে বর্তমানে অব্যাহতভাবে সংঘটিত সড়ক দুর্ঘটনার জন্য বিশেষভাবে দায়ী। কারণ এসব অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তারা ঘুষ খেয়ে আনফিট যানবাহনকে ফিটনেস সার্টিফিকেট এবং অদক্ষ ড্রাইভারদের লাইসেন্স দিয়ে থাকেন, যা সড়ক দুর্ঘটনার একটি বড়ো কারণ। শুধু বিআরটিএ নয়, এজন্য ট্রাফিক পুলিশও দায়ী। তারা ঘুষ খেয়ে আনফিট যানবাহনকে রাস্তায় চলতে দেয়, জাল লাইসেন্সধারী চালকদের বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা নেয় না। এমনকি সড়ক দুর্ঘটনা সংগঠনকারী দোষী চালকদের বিরুদ্ধেও কোন ব্যবস্থা নিতে দেখা যায় না। বখরা পেয়ে তাদের ছেড়ে দেয়া হয় অধিকাংশ ক্ষেত্রেই।
এভাবে সড়ক দুর্ঘটনার জন্য প্রশাসনের অনেকগুলো বিভাগের মধ্যে দুর্নীতি, অনিয়ম ও বিশৃংখলা পরিলক্ষিত হচ্ছে। এক্ষেত্রে এসব বিভাগের মধ্যে কোনরূপ সমন্বয়ও নেই। ফলে সড়ক দুর্ঘটনার মতো সমস্যা দিন দিন জটিল থেকে জটিলতার হচ্ছে। সড়ক দুর্ঘটনায় নিহত মানুষের মিছিল হচ্ছে দীর্ঘায়িত। বাড়ছে পঙ্গু মানুষের সংখ্যা। বৃষ্টিপ্রধান বাংলাদেশে বর্ষা মৌসুমে এদেশের রাস্তাঘাটের ক্ষয়ক্ষতি হয় সর্বাধিক। বাংলাদেশে যে পদ্ধতিতে রাস্তাঘাট তৈরী করা হয়, তা যেমন অবৈজ্ঞানিক তেমনি অপচয়ের শামিল।
এদেশের অধিকাংশ রাস্তাঘাট তৈরী বা সংস্কারে যে বিটুমিন ব্যবহার করা হয়, তা অতি সহজেই পানিতে গলে যায়। ফলে নির্মাণের কয়েকমাসের মধ্যেই এদেশের রাস্তাঘাট নষ্ট হয়ে যেতে দেখা যায়। আর এর ফলে বৃদ্ধি পায় সড়ক দুর্ঘটনা। তাই সড়ক দুর্ঘটনার এই অন্যতম কারণ দূরীকরণে এ দেশের রাস্তাঘাট সুষ্ঠুভাবে নির্মাণ ও মেরামতের ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরী। অভিজ্ঞ মহলের মতে, রাস্তাঘাট তৈরীতে পাকিস্তান আমলে কিংবা স্বাধীনতা পরবর্তীকালে রাস্তাঘাটে ব্যবহৃত ‘বিটুমিন ইমালশন’ বা গালা ব্যবহার করা হলে কিংবা স্থানভেদে ঢালাই করে রাস্তাঘাট নির্মাণ করা হলে রাস্তাঘাট দীর্ঘদিন ভালো থাকবে। ফলে ভগ্ন রাস্তার কারণে সড়ক দুর্ঘটনাও হ্রাস পাবে।
সর্বোপরি, দেশের জনগণ সড়ক দুর্ঘটনার বিস্তারে অত্যন্ত উদ্বিগ্ন ও শংকিত। তারা চান নিরাপদ সড়ক। আমরা আশা করি দেশের সকল মানুষের নিরাপদ সড়কের এই দাবি পূরণে সরকার বিশেষভাবে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো সমন্বিত পদক্ষেপ গ্রহণ করবে। এ ব্যাপারে শুধু বিচ্ছিন্ন দু একটি ‘আই ওয়াশধর্মী’ পদক্ষেপ না নিয়ে অবিলম্বে একটি দীর্ঘমেয়াদী কার্যকর উদ্যোগ নেয়া হবে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮৮২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আসুন বন্ধুগন,

    বেপরোয়া গাড়ি চালকদের সচেতন করি
    দেশবাসীকে বাঁচাই।।।।
 
Quantcast